প্রবাসের সংবাদ

বাংলাদেশি সাগর পাটোয়ারীকে হত্যার দায়ে সৌদি নাগরিকের মৃত্যুদণ্ড

বাংলাদেশি সাগর পাটোয়ারীকে হত্যার দায়ে সৌদি নাগরিকের মৃত্যুদণ্ড

সিবিএনএ অনলাইন ডেস্ক/৩০ মার্চ। কুমিল্লা জেলার বড়ুড়া থানাধীন নাগিরপাড় গ্রামের হাজী সোনা মিয়া পাটোয়ারীর সৌদি প্রবাসী ছেলে সাগর পাটোয়ারীকে (৩০) হত্যার দায়ে অভিযুক্ত সৌদি নাগরিক উমর বিন দোহাইরিব আল শাম্মেরিকে শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করার রায় দিয়েছেন সৌদি আরবের একটি কোর্ট।

গত ২৪ মার্চ সৌদি আরবের পূর্বাঞ্চল প্রদেশের দাম্মাম ক্রিমিনাল কোর্ট এই রায় দেন। মৃতের ছেলে জুবায়ের রায়হান পাটোয়ারীর বরাতে জানা যায়, বাদী পক্ষ হিসেবে এই মামলায় রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের বর্তমান রাষ্ট্রদূত ও বাংলাদেশ পুলিশের সাবেক আইজি মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর নির্দেশনা ও তার প্রতিনিধি হিসেবে দূতাবাসের শ্রমকল্যাণ শাখার আইন সহকারী মো. ফয়সল আহমেদ এই মামলা পরিচালনা করেন।

রিয়াদ দূতাবাস হতে মামলার অগ্রগতি জানিয়ে গত ২৫ মার্চ কাউন্সেলর (শ্রম) মুহাম্মদ আসাদুজ্জামান স্বাক্ষরিত একটি পত্রে এ খবর নিশ্চিত করেছেন। এতে বলা হয়, ২০০৬ সালের ২৭ জুন একটি পেট্রোল পাম্পে গাড়িতে জ্বালানি তেল সংগ্রহকালে সৌদি প্রবাসী গাড়িচালক সাগর পাটোয়ারী এবং জনৈক সৌদি নাগরিকের বাদানুবাদ হয়। এক পর্যায়ে ওই সৌদি নাগরিক নিজের গাড়ি থেকে পিস্তল বের করে গুলি করে পালিয়ে যায়। দীর্ঘ ১২ বছর পর সৌদি পুলিশ কর্তৃপক্ষ আসামির পরিচয় শনাক্ত করতে সমর্থ হয় এবং তাকে আটক করে দূতাবাসে খবর দেওয়া হয়। দূতাবাস থেকে নিহতের পরিবারের কাছে ২০১৮ সালে “হত্যার বদলে হত্যা” দাবির ক্ষমতাপত্র চাওয়া হলে বিভিন্ন সমস্যার কারণে ওয়ারিশগণ তা দিতে বিলম্ব করে। পরে ২০২১ সালে তা দূতাবাসে প্রেরণ করা হয়। সে মোতাবেক মামলা পরিচালনা করে মাত্র ১২টি শুনানির মাধ্যমে দূতাবাস নিহতের পক্ষে রায় সংগ্রহ করতে সমর্থ হয়।

নিহত সাগর পাটোয়ারী (ওরফে হাসান) মৃত্যুকালে স্ত্রী আয়েশা আক্তার মনি এবং দুই পুত্র আলামিন রবিন ও জুবায়ের রায়হানকে রেখে যান। তার মৃত্যুকালে তাদের বয়স ছিল যথাক্রমে ৩ বছর ও ১০ মাস। দীর্ঘ ১৪ বছর অপেক্ষার পর কাঙ্ক্ষিত বিচার পেয়ে নিহতের পরিবার সৌদি সরকার এবং বাংলাদেশ দূতাবাস রিয়াদের প্রতি তাদের কৃতজ্ঞতা জানিয়েছেন।-বিডি-প্রতিদিন


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন