কানাডার সংবাদ ফিচার্ড

কানাডার পার্লামেন্টে স্পিকার পদে প্রথম কৃষ্ণাঙ্গ কানাডিয়ান নিয়োগ পেলেন

কানাডার পার্লামেন্টে স্পিকার পদে প্রথম কৃষ্ণাঙ্গ কানাডিয়ান নিয়োগ পেলেন

লিবারেল এমপি গ্রেগ ফার্গাস কানাডার নতুন হাউস অফ কমন্সের স্পিকার নিযুক্ত হয়েছেন, মঙ্গলবার ৩ অক্টোবর এক গোপন র‌্যাঙ্কড ব্যালট নির্বাচনে।

এটি কানাডার রাজনৈতিক ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন কারণ গ্রেগ ফার্গাস হলেন কানাডার ৩৮তম স্পিকার এবং কানাডার পার্লামেন্টে মর্যাদাপূর্ণ ভূমিকা পালনকারী স্পিকার পদে প্রথম কৃষ্ণাঙ্গ কানাডিয়ান। গ্রেগ ফার্গাস, ৫৪, সংসদ সদস্যদের নিরপেক্ষ বিচারক হিসাবে কাজ শুরু করেছিলেন আন্তর্জাতিক শিরোনাম দখলের ক্ষোভের সম্মুখীন হওয়ার পরিপ্রেক্ষিতে।

ঘন্টাব্যাপী নির্বাচনী প্রক্রিয়ার পর স্পিকারের চেয়ার থেকে তার প্রথম বক্তব্যে গ্রেগ ফার্গাস বলেন  “সম্মান হল আমরা এখানে যা করি তার একটি মৌলিক অংশ। আমাদের নিশ্চিত করতে হবে যে, আমরা একে অপরের সাথে সম্মানের সাথে আচরণ করি, কারণ সম্মানের পারস্পরিক বোঝাপড়া না থাকলে কোন সংলাপ হতে পারে না।” তার সহকর্মী সংসদ সদস্যরা কাছ থেকে দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের পক্ষে লড়াই করা একজন ব্যক্তির ভুল এবং বিব্রতকর আমন্ত্রণ এবং স্বীকৃতির কারণে গত সপ্তাহে স্পিকার অ্যান্থনি রোটার পদত্যাগের কারণে অত্যন্ত বিরল মধ্য-অধিবেশনের এ স্পিকার নির্বাচন হয।

তার নির্বাচনের পর, প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং সরকারী বিরোধী নেতা পিয়েরে পোইলিভের দ্বারা ফার্গাসকে আনুষ্ঠানিকভাবে হাউস অফ কমন্সের সামনে তার নতুন আসনে প্রতীকীর  সাথে নিয়ে যাওয়া হয়েছিল।

বিভিন্ন দলের নেতারা পালাক্রমে ফার্গাসকে অভিনন্দন জানান, তার সহকর্মীদের তাকে নির্বাচিত করার তাত্পর্য প্রতিফলিত করে।

“আজ আপনি প্রথম কৃষ্ণাঙ্গ কানাডিয়ান যিনি এই হাউসের স্পিকার হয়েছেন। এটি সমস্ত কানাডিয়ানদের জন্য অনুপ্রেরণাদায়ক হওয়া উচিত, বিশেষ করে তরুণ প্রজন্ম যারা রাজনীতিতে জড়িত হতে চায়,” বলেছেন ট্রুডো।


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন