প্রবাসের সংবাদ ফিচার্ড

ওয়াশিংটন ডিসিতে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী পালিত

ওয়াশিংটন ডিসিতে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী পালিত

ওয়াশিংটন, ডিসি, 0৮ আগস্ট ।। পরিবার, সমাজ ও জাতির প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের মহান আত্মত্যাগের কথা স্মরণ করে আজ (8 আগস্ট) সোমবার যথাযোগ্য মর্যাদায় ওয়াশিংটন ডিসিস্থ বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতার 92তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

এ উপলক্ষে দূতাবাস বঙ্গবন্ধু মিলনায়তনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন প্রতিরক্ষা অ্যাটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাহেদুল ইসলাম ও মিনিস্টার (পলিটিক্যাল) মোঃ দেওয়ান আলী আশরাফ। পরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ সহিদুল ইসলামের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গোলাম মোঃ হাসিবুল আলম অংশগ্রহণ করেন।

প্রতিরক্ষা সচিব হাসিবুল আলম তার বক্তব্যে বঙ্গমাতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং জাতির পিতার জীবনসঙ্গী হিসেবে বঙ্গমাতার ভূমিকার পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তার অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

রাষ্ট্রদূত ইসলাম তার বক্তৃতায় পরিবার, সমাজ ও জাতির প্রতি বঙ্গমাতার অসামান্য আত্মত্যাগের পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনে তার প্রভাব এবং বাংলাদেশের ইতিহাসের গতিপথ নির্ধারণে তার নেপথ্যের ভূমিকার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডেপুটি চীফ অব মিশন ফেরদৌসি শাহরিয়ার, প্রখ্যাত সাংবাদিক রোকেয়া হায়দার ও কাউন্সেলর আরিফা রহমান রুমা। কাউন্সেলর এবং হেড অফ চ্যান্সেরী মোঃ মাহমুদুল ইসলাম অনুষ্ঠান পরিচালনা করেন।

আলোচনা শেষে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জীবন ও কর্মের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব, তাদের পরিবারের সদস্যদের এবং অন্যান্যদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এর আগে প্রতিরক্ষা সচিব ও রাষ্ট্রদূত বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Bangamata’s 92nd birth anniversary observed in Washington DC

Washington, DC, 08 August 2022 –The Embassy of Bangladesh in Washington DC today (08 August) observed the 92nd birth anniversary of Bangamata Sheikh Fazilatun Nesa Mujib, wife of Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman, recalling Bangamata’s great sacrifice and dedication to her family, society and the nation.

The Embassy organised different programs at the Bangabandhu Auditorium on the occasion.

Messages from the Hon’ble President and the Hon’ble Prime Minister on the occasion were read out by Defence Attaché Brigadier General Md Shahedul Islam and Minister (Political)  Dewan Ali Ashraf.

Later, a discussion session was held, which was presided over by M Shahidul Islam, Ambassdor of Bangladesh to the United States, and participated by Senior Secretary of the Defence Ministry of Bangladesh Golam Md Hashibul Alam as the guest of honor.

Defence Secretary Hashibul Alam, in his remarks, paid tributes to Bangamata and remembered Bangamata’s role as the life partner of the Father of the Nation, as well as her contribution to the liberation struggle of Bangladesh.

Ambassador Islam, in his speech, highlighted Bangamata’s tremendous sacrifice and dedication to her family, society and nation as well as her influence in the life of Bangabandhu, and her behind-the-scene but pivotal role in determining the course of the history of Bangladesh.

Eminent journalist and newscaster Roquia Haidar, Deputy Chief of Mission Ferdousi Shahriar and Counsellor Arifa Rahman Ruma also spoke on the occasion. Counsellor and Head of Chancery Md Mahmudul Islam conducted the programs

After the discussion, a documentary on the life and works of Bangamata Sheikh Fazilatun Nesa Mujib was screened. A special prayer was offered, seeking eternal peace for departed souls of Bangabandhu Sheikh Mujibur Rahman, Bangamata Fazilatun Nesa Mujib, their family members, and others martyred on the fateful night of 15 August 1975.

Earlier, the Defence Secretary and the Ambassador placed a floral wreath at the portrait of Bangamata Fazilatun Nesa Mujib to pay their homage. Senior officers of the Embassy were present on the occasion.


 

এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary