বিশ্ব

করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প

করোনাভাইরাস

যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার কারণে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গতকাল শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ জরুরি অবস্থা ঘোষণা দেন। দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় ৫০ বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দেন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, ‘বড় অঙ্কের এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। আমরা সবাই মিলে এই রোগের বিরুদ্ধে লড়াই করব।’ ট্রাম্প প্রদেশগুলো অবিলম্বে জরুরি অপারেশন কেন্দ্র স্থাপনের আহ্বান জানান।

প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ হাজার ৪৫ জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৪১ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ৩৪৮ জন। ৩১ জন সুস্থ হলেও ১ হাজার ৯৭৩ জন চিকিৎসাধীন রয়েছে। যার মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

উল্লেখ্য, চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাস। এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এতে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৫ হাজার ৩৭৪ জনের। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪২ হাজার ৭৮৩ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৯২০ জন।

তবে করোনাভাইরাসের তাণ্ডবে ইতালিতে মৃত্যুর মিছিল যেন থামছেই না। শুক্রবার একদিনেই রেকর্ড সংখ্যক ২৫০ জন নতুন করে মারা গেছে।

 

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

fourteen − 2 =