কানাডার সংবাদ

কানাডার ভেঙ্কুভারে আয়োজিত বাণিজ্যিক সেমিনার

কানাডার ভেঙ্কুভারে অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন-এর উদ্যোগে  আয়োজিত বাণিজ্যিক সেমিনার
কানাডার ভেঙ্কুভারে অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন-এর উদ্যোগে  আয়োজিত বাণিজ্যিক সেমিনার

কানাডার ভেঙ্কুভারে আয়োজিত বাণিজ্যিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।    গত   ২৯ ফেব্রুয়ারি ২০২০ তারিখে কানাডার ভেঙ্কুভার শহরে অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন-এর উদ্যোগে “Bangladesh: Your Destination for Investment and Trade” শীর্ষক একটি বাণিজ্যিক সেমিনার আয়োজন করা হয়। ব্রিটিশ কলম্বিয়ার বাংলাদেশ কম্যুনিটির সংগঠন Greater Vancouver Bangladesh Cultural Association – GVBCA এর সহযোগিতায় অনুষ্ঠিত এ সেমিনারে ব্রিটিশ কলম্বিয়ার প্রাদেশিক পরিষদের শ্রমমন্ত্রী হ্যারি বেইনস এবং শক্তি, খনি ও পেট্রোলিয়াম সম্পদ মন্ত্রী ব্রুস র‌্যালস্টোন ছাড়াও ব্রিটিশ কলম্বিয়ার অনেক ব্যবসায়ী ব্যক্তিবর্গ ও প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন।

২। কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাই কমিশনার জনাব মিজানুর রহমান তাঁর স্বাগত বক্তব্যে আমন্ত্রিত অতিথিবর্গ, সহযোগী প্রতিষ্ঠানসহ সকলকে ধন্যবাদ জানান। মুক্তিযুদ্ধের মূল চেতনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর সোনার বাংলা গঠনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশে উন্নীত করতে বর্তমান সরকারের সফলতা এবং উদ্যোগের বিষয়ে তিনি আলোকপাত করেন। মান্যবর হাইকমিশনার কানাডা – বাংলাদেশের ক্রম বর্ধমান বাণিজ্যিক, রাজনৈতিক ও বহুপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন এবং সে ক্ষেত্রে হাইকমিশনের গুরুত্বপূর্ণ ভ‚মিকা ও প্রবাসী বাংলাদেশীদের সহায়তার জন্য হাইকমিশনের বিবিধ কর্মকান্ডের কথা তিনি উল্লেখ করেন। অধিকন্তু, মান্যবর হাই কমিশনার মহোদয় কানাডার সাসকাচুয়ান ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান কৃষি, মানবসম্পদ উন্নয়ন, শিক্ষা বিষয়ক সহযোগিতার আদলে ব্রিটিশ কলম্বিয়ার সাথেও অনুরূপ সমঝোতা স্মারক বা চুক্তি করা যেতে পারে বলে মত প্রকাশ করেন। তিনি বাংলাদেশ হাই কমিশন কানাডার বুকে বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর নানান অনুষ্ঠান আয়োজনের বছর ব্যাপী পরিকল্পনা উল্লেখ করেন।

কানাডার ভেঙ্কুভারে অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন-এর উদ্যোগে  আয়োজিত বাণিজ্যিক সেমিনার

৩। উক্ত বাণিজ্য সেমিনারে বাংলাদেশের উন্নয়নের উপর একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ব্রিটিশ কলম্বিয়ার শ্রমমন্ত্রী হ্যারি বেইনস বাংলাদেশের উন্নয়নের তথ্যভিত্তিক ডকুমেন্টারি দেখেন এবং এর ভ‚য়সী প্রশংসা করেন। ব্রিটিশ কলম্বিয়ার শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানি এবং কানাডার শ্রমখাতে বাংলাদেশের আরও অংশগ্রহণের ব্যাপারে আশা প্রকাশ করেন। অন্যদিকে ব্রিটিশ কলম্বিয়ার শক্তি, খনি ও পেট্রোলিয়াম সম্পদ মন্ত্রী অদূর ভবিষ্যতে জ্বালানীখাতে দুদেশের ভিতর কিভাবে আরও সহযোগিতা বাড়ানো যেতে পারে সে ব্যাপারে সম্ভাব্য সহযোগিতার বিষয় উল্লেখ করেন।

৪। মান্যবর হাই কমিশনার ও প্যানেল সদস্যগণ তাঁদের বক্তব্যে বাংলাদেশের সাথে কানাডার দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ-এর বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনা এবং বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিভিন্ন উপায় সম্পর্কে আলোকপাত করেন। বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উল্লেখযোগ্য ক্ষেত্রগুলো বিশেষতঃ গার্মেন্টস, টেক্সটাইল, কৃষিভিত্তিক শিল্প, জাহাজনির্মাণ শিল্প, সিরামিক, হালকা প্রকৌশল ও ইলেকট্রনিক্স, অব-কাঠামো উন্নয়ন, হিমায়িত খাদ্য ও চিংড়ি, চামড়া ও চামড়াজাত পণ্য, বিদ্যুৎ ও জ্বালানী, পাটজাতদ্রব্য, প্লাস্টিক, ঔষধশিল্পের সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন।

৫। উক্ত সেমিনারে ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের লেকচারার ইমরুল হাসান, এভিকোর হেলথ্ -এর সিইও হেকটর ব্রেমনার, শ্রম, ব্যবসায় ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক্সিকিউটিব ডিরেক্টর পল আরউইন, মেরিন ইঞ্জিনিয়ার ও ইউনেস্কো কর্তৃক ২১ শে ফেব্রæয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের জন্য অনবদ্য ভ‚মিকা পালনকারী জনাব আবদুস সালাম, এঠইঈঅ-এর সভাপতি জনাব তারিক মালিকসহ প্রবাসী বাংলাদেশী ও প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। এছাড়াও, কানাডার ব্যবসা ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। আমন্ত্রিত অতিথিগণ এ বিষয়ে সার্বিক সহযোগিতা করবেন বলেও আশ্বাস প্রদান করেন। এছাড়াও কম্যুনিটির নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে কম্যুনিটির পক্ষ থেকে নানাবিধ কর্মসূচী গ্রহণের উদ্যোগ গ্রহণ করবেন বলে হাই কমিশনার মহোদয়কে অবহিত করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রশ্ন ও উত্তর সেশনে সেমিনারে আগত বিভিন্ন অতিথির প্রশ্নের উত্তর প্রদান করেন মান্যবর হাই কমিশনার এবং ব্রিটিশ কলম্বিয়ার শ্রমমন্ত্রী হ্যারি বেইনস।

৬। অনুষ্ঠান শেষে উপস্থিত সকলকে আপ্যায়ন করা হয়।

 

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

nine + one =