কানাডার সংবাদ ফিচার্ড

টরন্টো ফিল্ম ফোরামের মাস ব্যাপী মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শণী

টরন্টো ফিল্ম ফোরামের মাস ব্যাপী মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শণী

বাংলাদেশের বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে অনলাইনে মাসব্যাপী মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শণীর আয়োজন করেছে টরন্টো ফিল্ম ফোরাম। অনলাইন এবং অডিটরিয়ামে – দুই মাধ্যমে চলচ্চিত্র প্রদর্শণের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস এবং সংগ্রামের গৌরবগাঁথা মানুষের সামনে তুলে ধরতে এই আয়োজন করা হয়েছে বলে আয়োজকরা জানিয়েছেন।

১ ডিসেম্বর থেকে অনলাইনে প্রতিদিন একটি করে সিনোম দেখানো হচ্ছে। অনলাইনের এই প্রদর্শণী চলবে পুরো ডিসেম্বর মাস। এছাড়া ডিসেম্বরের প্রতি শুক্রবার টরন্টো ফিল্ম ফোরামের মাল্টিকালচারাল স্ক্রিনিং অডিটরিয়ামে একটি করে সিনেমা দেখানো হবে।মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল হক গত ১ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে অনলাইন

প্রদর্শণীর উদ্বোধন করেন। এই উপলক্ষে দেয়া ভার্চুয়াল বক্তৃতায় তিনি ফিল্ম ফোরামের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, মাসব্যাপী এই প্রদর্শণীর মাধ্যমে বিশ্বের বিভিন্নস্থানের মানুষের কাছে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা পৌঁছে দেয়া সম্ভব হবে।

টরন্টো ফিল্ম ফোরামের এই আয়োজনকে মুক্তিযুদ্ধ যাদুঘর সর্বাত্মক সহযোগিতা করছে বলে উল্লেখ করে মফিদুল হক বলেন, মুক্তিযুদ্ধ যাদুঘর প্রয়োজিত মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমাগুলোও এই আয়োজনে প্রদর্শিত হবে।

গত শুক্রবার টরন্টো ফিল্ম ফোরামের মাল্টিকালচারাল স্ক্রিনিং সেন্টারে টরন্টোর দর্শকদের জন্য ইন পার্সন প্রদর্শণীর উদ্বোধন করেন কবি আসাদ চৌধুরী। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যানৌর মধ্যে বক্তব্য রাখেন ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল এবং সাধারন সম্পাদক মনিসরফিক। এই সময় টরন্টো ফিল্ম ফোরাম প্রযোজিত ও নির্মিত ‘আমার ৫০’ ডকু ফিল্ম প্রদর্শন করা হয়।

কবি আসাদ চৌধুরী তার বক্তৃতায় মাসব্যাপী মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শণীর প্রশংসা করে বলেন, ৭১ এর মুক্তিযুদ্ধ এই দেশের সাধারন মানুষের আকাংখার বাস্তবায়ন। সেই আকাংখা এবং আকাংখা পূরণের লড়াইকে সিনেমার মাধ্যমে সবখানে ছড়িয়ে দেয়াটা গুরুত্বপূর্ণ। সেই গুরু দায়িত্ব পালন করছে টরন্টো ফিল্ম ফোরাম।

ফোরামের সভাপতি এনায়েত করীম বাবুল জানান, পুরো ডিসেম্বর মাসে প্রতিদিনই অনলাইনে মুক্তিযুদ্ধের সিনেমা, ডকুমেন্টারি প্রদর্শিত হবে। আগ্রহীরা torontomulticulturalfilmfestival.com

এই লিংকে গিয়ে প্রতিদিনই অনলাইনে সম্পূর্ণ বিনামূল্যে মুক্তিযুদ্ধের সিনেমা দেখতে পারবেন। এছাড়াও ডিসেম্বরের প্রতি শুক্রবার সন্ধ্যায় একটি করে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

টরন্টো ফিল্ম ফোরামের ঘোষনা অনুসারে, আগামী ১০ ডিসেম্বর -মেঘমল্লার,১৭ ডিসেম্বর- অলাতচত্র, ২৪ ডিসেম্বর অনিল বাগচীর একদিন এবং ৩১ ডিসেম্বর- গেরিলা প্রদর্শিত হবে। ৩০০০ ডেনফোর্থে অবস্থিত টরন্টো ফিল্ম ফোরামের ‘মাল্টিকালচারাল ফিল্ম ম্ক্রীনিং সেন্টারে ‘ দেখানো হবে।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন