কানাডার সংবাদ

কানাডায় করোনার জন্য ২৫  বিলিয়ন ডলার সহায়তা

কানাডায় করোনার জন্য
কভিড করোনা ভাইরাসে সঙ্কটের মধ্য দিয়ে কানাডিয়ানদের সহায়তা করার জন্য ২৫  বিলিয়ন  ডলার  সহায়তা প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা করেছে   সরকার

কানাডায় করোনার জন্য ২৫  বিলিয়ন ডলার সহায়তা আসছে!  আজ  কানাডার অন্টারীয় প্রভিন্স করোনার জন্য জরুরী ঘোষণা করা হয়েছে। কানাডার সব প্রভিন্সের শিক্ষা প্রতিষ্ঠান, বাচ্চাদের ডে কেয়ার, বিনোদন কেন্ধ্র, ক্যাসিন্যু, সভা সমাবেশ,  অনুষ্ঠান সব সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ থেকে ক্যুইবেকসহ বিভিন্ন প্রভিন্স ও শহরে ফেক্টরী কিংবা বড় বড় ষ্টোর এবং কর্ম সংস্থান  দু’সপ্তাহের জন্য  বন্ধ ঘোষণা করা হয়েছে। বিভিন্ন শহরে রেস্টুরেন্টগুলোতে শুধু টেকআউট আর ডেলিভারীর ব্যবস্থায় রাখা হয়েছে। রেস্টুরেন্টের ভিতরে বসে খাওয়া নিষিদ্ধ করা হয়েছে। বিশেষ  প্রয়োজনছাড়া ঘরে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। গ্রোসারী ও অন্যান্য জরুরী প্রতিষ্ঠানগুলো খোলা আছে। বেশিরভাগ মানুষ বাসা থেকে কাজ করছে। রাস্তা ঘাটগুলো ফাঁকা।আজ কানাডার মন্ট্রিয়লের ব্যস্ততম এলাকা ঘুরে মনে হয়েছে করোনা ভাইরাসের জন্য শহরটি একটি ভূতুরে শহরে পরিণত হয়েছে। একই শহরে নিজের স্বজন পরিবার পরিজন থাকলেও এবং  সরকারী বন্ধ ঘোষণা করার পরও সবাই একত্রিত হতে পারছেন না।  ঘন্টায় ঘন্টায় করোনা ভাইরাসের রোগির সংখ্যা বেড়েই চলছে।  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজও জাতির উদ্দেশে বক্তব্য রেখেছেন, উপ-প্রধানমন্ত্রীর উদ্যোগে মন্ত্রীসভার সভা করেছেন।  আগামীকালও বক্তব্য রাখবেন।  তাঁর স্ত্রী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখনো চিকিৎসাধীন আছেন।  কানাডার হাসপাতালগুলোতে স্বাস্থ্য সেবায় নিয়োজিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে প্রধানমন্ত্রী।

করোনার জন্য ২৫  বিলিয়ন ডলার সহায়তা ঘোষণা করা হয়েছে !  কানাডিয়ান এবং ব্যবসায়িকদের ক্ষতিপূরন,   চিকিৎসা সেবাসহ বিভিন্ন সহায়তা- COVID-19 করোনাভাইরাস মোকাবেলা সংকট মোকাবেলায় সহায়তা করতে ফেডারেল সরকার  ২৫  বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের একটি বিশাল সহায়তার প্যাকেজ ঘোষণা করবে বলে অভিমত ব্যাক্ত করা হয়েছে।

আজ রাইডা কটেজে নিজের বাসভবনের বাইরে এক সংবাদ সম্মেলনের সময় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন যে সরকার জরুরি অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণের জন্য সংসদকে অস্থায়ীভাবে পুনরায় আহ্বানের দিকেও তাকিয়ে রয়েছে। তিনি ৩০ এপ্রিল ট্যাক্স ফাইলিংয়ের শেষ সময়সীমা  হয়তো বাড়ানো হবে।

প্রধানমন্ত্রী ট্রুডো বলেছেন যে এই সংকটটি কয়েক সপ্তাহ বা এমনকি কয়েক মাস পর্যন্ত হতে পারে। জরুরী ব্যবস্থা ঘোষণা করার জন্য সংসদ পুনরায় আহ্বান করা যেতে পারে।

কানাডায় করোনার জন্য ২৫  বিলিয়ন ডলার সহায়তা আসছে! প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের জন্য উপপ্রধানমন্ত্রী ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ডকে প্রস্তুত রাখা হয়েছে।করোনা ভাইরাসে আক্রান্ত হলে কিংবা শারীরিক অসুস্থতার কারনে জাস্টিন ট্রুডো দায়িত্ব পালন করতে না পারলে ক্রিষ্টিয়া ফ্রিল্যান্ড প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এই ব্যাপারে প্রিভি কাউন্সিল  চিঠি দিয়ে সবাইকে জানিয়ে রেখেছে। তবে সরকারি সূত্রে বলা হয়েছে, জাস্টিন ট্রুডে সম্পূর্ণ সুস্থ আছেন এবং সেল্ফ আইসোলেশনে  নিজ বাসা থেকে রাষ্ট্রীয় এবং দাপ্তরিক সব কাজই করছেন।প্রসঙ্গত, জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরি করোনায়  আক্রান্ত হ্ওয়ার পর প্রধানমন্ত্রী নিজে এবং তার পরিবারের সদস্যরা সেল্ফ আইসোলেশনে আছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী সম্পূর্ণ সুস্থ আছেন। করোনা ভাইরাস মোকাবেলার মতো জরুরী প্রস্তুতিতে হঠাৎ প্রধানমন্ত্রী অসুস্থ হয়ে পড়লেও  যাতে কোনো ধরনের সমস্যা তৈরি না হয় সেজন্য আগ থেকেই  প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে  দায়িত্বপালকারী নির্ধারন করে রাখা হয়েছে বলে জানা গেছে।

 



সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

15 + 2 =