La Belle Province

কানাডা, ৬ জুলাই ২০২০, সোমবার

কানাডা-যুক্তরাষ্ট্রের সীমান্ত এবং জরুরি ভাতা দেয়ার মেয়াদ বাড়ল

বিশেষ প্রতিনিধি | ১৭ জুন ২০২০, বুধবার, ৭:২৬


কানাডা-যুক্তরাষ্ট্রের সীমান্ত এবং জরুরি ভাতা দেয়ার মেয়াদ বাড়ল ! কানাডা ও যুক্তরাষ্ট্রের সীমান্ত খুলে দেয়ার মেয়াদ আরও ৩০ দিন বাড়ল। উভয় দেশই তাদের স্বাস্থ্যসেবার কথা চিন্তা করে এ সিদ্ধান্ত নিয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘোষণা করেছেন, কানাডা এবং যুক্তরাষ্ট্র কমপক্ষে ২১ শে জুলাই পর্যন্ত দু’দেশের মধ্যে অপ্রয়োজনীয় ভ্রমণ সীমাবদ্ধ রাখবে। মঙ্গলবার তিনি বলেন “বিদ্যমান চুক্তির সম্প্রসারণের অর্থ হল সীমানা বিধিনিষেধ ২১ জুলাই পর্যন্ত কার্যকর থাকবে, এমনকি উভয় দেশ তাদের অর্থনীতি পুনরায় চালু রাখার পরেও এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যা আমাদের উভয় দেশের মানুষকে সুরক্ষিত রাখবে,।”

কানাডার উপ প্রধানমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেছেন, এই পদক্ষেপগুলি “কানাডার সমস্ত সীমানায়” প্রযোজ্য। তিনি আরো বলেন, “কানাডা-মার্কিন সীমান্তের বিষয়টি যখন আজ প্রধানমন্ত্রী ঘোষণা করলেন, আমরা আমাদের আমেরিকান প্রতিবেশীদের সাথে আরও ৩০ দিনের জন্য কাজ করতে সম্মত হয়েছি।

কানাডার স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, প্রধানমন্ত্রী জোর দিয়েই বলেছেন যে কানাডার সীমানা আন্তর্জাতিক ভ্রমণে পুনরায় চালু করা ঝুঁকিপূর্ণ হবে কারণ বিশ্বব্যাপী দেশগুলি এখনও মহামারী নিয়ন্ত্রণে কাজ করছে এবং আরও শক্তিশালী যোগাযোগের সন্ধান এখনও প্রতিষ্ঠিত হয়নি।

এখন পর্যন্ত কানাডায় ৯৯,৪৬৭ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং ৮,২১৩এ লোক মারা গেছে, যখন মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমানে ২.১ মিলিয়নেরও বেশি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং সেই দেশে ১,১৮,০০০ এরও বেশি মানুষ মারা গেছে। কানাডা-যুক্তরাষ্ট্রের সীমান্ত এবং জরুরি ভাতা দেয়ার মেয়াদ বাড়ল যা অনেকেই মিশ্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে অনেকেই বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাস্ট্রপ্রধান বলে যেমনি আখ্যায়িত করে প্রশংসা এবং কৃতজ্ঞতা জানাচ্ছেন তেমনি পাশাপাশি  তাঁর উদারতার কারণে অনেকেই ইচ্ছেকরে কর্ম বিমুখ হয়ে পড়ছেন বলে সমালোচনা করছেন।

কানাডায় জরুরি ভাতার মেয়াদ আরও  আট সপ্তাহ বাড়ানো হলো!

কোভিড-১৯ এর মহামারির কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো কানাডায় লকডাউন করা হলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশের নাগরিকদের যাতে কোন অসুবিধে না হয় সেজন্যে জীবন নির্বাহের জন্য শর্ত সাপেক্ষে জরুরি ভাতার ব্যবস্থা করা হয়। গত মার্চের শেষ সপ্তাহ থেকে এটি কার্যকর হলেও জুনের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত তা কার্যকর ছিলো কিন্তু কানাডায় এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে যদি পূর্বের তুলনায় অনেকটা কম। লকডাউনও ধাপে ধাপে অনেকটা শিথিল হয়ে আসছে। তারপরেও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জরুরি ভাতা আরও আট সপ্তাহ বাড়িয়েছেন। চলবে আগস্ট পর্যন্ত। তবে অনেকেই বলেছেন তা অর্ধেকে নামিয়ে আনা হয়েছে।

দীর্ঘদিন কানাডার বিভিন্ন প্রভিন্সের ব্যবসা-বানিজ্য বন্ধ থাকায়  ধস নেমেছে। বিশেষকরে রেস্টুরেন্ট ব্যবসায় মারাত্মক ক্ষতি হয়েছে। এখন ক্রমান্বয়ে লকডাউন শিথিল হলে রেস্টুরেন্টগুলো খুললেও কাজ করার মতো লোক পাওয়া যাচ্ছেনা। অনেকেই কোভিড -১৯ এর ভয় দেখিয়ে নিজ নিজ কাজে ফিরতে অনীহা প্রকাশ করছেন। ফলে ব্যবসায়ীরা পড়েছেন উভয় সংকটে।

 

 

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!