La Belle Province

কানাডা, ১২ আগস্ট ২০২০, বুধবার

শিরোনাম

ক্যুইবেকে শনিবার থেকে মাস্ক বাধ্যতামূলক অমান্য করলেই জরিমানা

সদেরা সুজন, সিবিএনএ নিউজ ডেস্ক | ১৩ জুলাই ২০২০, সোমবার, ৫:৩০


ক্যুইবেকে শনিবার থেকে মাস্ক বাধ্যতামূলক অমান্য করলেই জরিমানা ৪০০ থেকে ৬,০০০ ডলার!

শনিবার থেকে  ক্যুইবেক প্রদেশের সমস্ত পাবলিক ইনডোর স্পেসগুলিতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে বলে  আজ সোমবার ক্যুইবেকের  প্রিমিয়ার ফ্রেঞ্চুয়া লেগো  ঘোষণা করেছেন।

ক্যুইবেক প্রদেশটি তাদের প্রতিষ্ঠানে মাস্ক পরা এবং প্রয়োগের জন্য ব্যবসায়ী এবং অন্যান্য গৃহমধ্যস্থ  পাবলিক স্পেসের মালিকদের কাছে নির্দেশ দেওয়া হয়েছে; যারা এটি প্রয়োগ করবেন না তারা ৪০০ থেকে ৬,০০০ ডলার পর্যন্ত জরিমানার মুখোমুখি হতে হবে। বন্ধ পাবলিক জায়গাগুলিতে রেস্তোঁরা অন্তর্ভুক্ত রয়েছে তবে ফ্রাঞ্চুয়া লেগো উল্লেখ করেছেন যে গ্রাহকরা অবশ্যই খেতে খেতে মুখের কভারটি (মাস্ক) সরিয়ে ফেলতে পারবেন।

অবশ্যই মাস্ক পরেই রেস্টুরেন্টে প্রবেশ করতে হবে তবে বসার পর অন্যদের কাছ থেকে দু’মিটার দূরে থাকলে মাস্কটি খুলতে পারবেন তবে বাথরুম কিংবা রেস্তোরাঁ ছেড়ে যাবার সময় মাস্ক অবশ্যই লাগাতে হবে বলে ক্যুইবেকের প্রিমিয়ার বলেছেন।

তবে এই নিয়মটি ১২ বছরের বা তার বেশি বয়সের লোকদের ক্ষেত্রে প্রযোজ্য, নির্দিষ্ট চিকিৎসায় শর্তযুক্ত লোকদের ব্যতীত।

তিনি আরও বলেন “আমরা কোনও মেডিকেল সার্টিফিকেট নিয়ে মানুষকে চলাফেরা করতে বলব না,” ক্যুইবেকের জনস্বাস্থ্যের পরিচালক হোরাসিয়ো আরুদা বলেছেন, সাধারণত এটি মারাত্মক কার্ডিয়াক বা শ্বাসকষ্টজনিত রোগী ব্যক্তি মাস্ক পরা কঠিন হয়তো  হবে  উল্লেখ করে  তবে “এটি এমন নয় যে আপনার কিছুটা হাঁপানি আছে যা আপনি মাস্ক পরতে পারবেন না।”

প্রধানমন্ত্রী  স্মরণ করে  দিয়েছেন যে ১০ জনে বেশি লোক বাড়ি বা আঙ্গিনায় জড়ো হওয়া নিষিদ্ধ। সাম্প্রতিক দিনগুলিতে মন্ট্রিয়ল অঞ্চল এবং এর বাইরেও বারগুলি থেকে শুরু হওয়া নতুন বেশ কয়েকটি প্রাদুর্ভাবের পরে , স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান ডুব বারগুলিতে বিশেষ বার্তা পাঠিয়েছেন।

“আমরা খুব ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করব, বিশেষত বারগুলির সাথে,” ডুব বলেছেন। “আমরা যদি বার মালিকদের নিয়ম প্রয়োগ না করে দেখি তবে আমাদের সে অনুযায়ী কাজ করতে হবে … তবে তাদের সন্দেহের সুবিধাটি আমাদের দেওয়া দরকার।” সোমবার থেকে ক্যুইবেক জুড়ে সরকারী ট্রানজিটে মাস্কগুলি বাধ্যতামূলক হয়ে ওঠেছে।

অন্যান্য পৌরসভাগুলির মধ্যে মন্ট্রিয়ল সিটি ইতিমধ্যে ২৭ শে জুলাই পর্যন্ত জনসাধারণের চলাচলের অভ্যন্তরীণ জায়গাগুলিতে  মাস্ক বাধ্যতামূলক করার পরিকল্পনা করেছে।

কোট-সেন্ট-লুকের মন্ট্রিয়ল শহরতলিতে ইতিমধ্যে গত মাসের গোড়ার দিকে মাস্ক বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গতসপ্তাহে মন্ট্রিয়লের মেয়র মেয়র ভেলারি প্লান্ট সোমবার বিকেলে তার টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্টে এই পদক্ষেপের ঘোষণা দিয়ে বলেছেন  যে শহরটি একটি নতুন বাইলো নিয়ে কাজ করছে এবং ২৭ শে জুলাইয়ের মধ্যে এটি কার্যকর করার লক্ষ্যে রয়েছে।

সূত্রঃ সিটিভি নিউজ

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!