কানাডার সংবাদ ফিচার্ড

মন্ট্রিয়লে অনুষ্ঠিত ফোবানা সম্মেলন ছিলো স্মরণকালের সেরা

মন্ট্রিয়লে অনুষ্ঠিত ফোবানা সম্মেলন ছিলো স্মরণকালের সেরা

আমেরিকা ও কানাডায় বসবাসরত বাংলাদেশিদের ঐক্যবদ্ধ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা)। গত ১-৩ সেপ্টেম্বর তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হয়েছে ফোবানার ৩৭তম কনভেনশন। প্রবাসে প্রাণের বাংলাদেশ এই স্লোগানে এবারের কনভেনশন ছিলো স্মরণ কালের সেরা কনভেনশন।

কানাডার ক্যুইবেক প্রদেশের বৃহত্তর শহর মন্ট্রিয়লের নিকটবর্তী লাভাল শহরের শেরাটন হোটেলে অনুষ্ঠিত হয় এই কনভেনশন।

হাজার হাজার বাংলাদেশিদের উপস্থিতিতে ইতিহাস সৃষ্টি করে শেষ হয়েছে ফোবানার ৩৭তম ফোবানার আসর। বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লের আয়োজনে অনুষ্ঠিত ফোবানা সম্মেলনে উৎসব আনন্দে মেতে উঠেছে বাঙালিরা।

মিট এন্ড গ্রিট গালা ডিনার, বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চ, সেমিনার, মুক্তিযোদ্ধা সম্মাননা, ইউনিভার্সিটি এলামনাই, ফোবানা এজিএম, ট্যালেন্ট শো পদক, বিজনেস পদক, সাহিত্য আড্ডা, ইয়ুথ কনভার্সেশন।

এছাড়া, বাংলাদেশের জীবন্ত কিংবদন্তি  কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন, শিল্পী মমতাজ, তপন চৌধুরী, বালাম ও আমেরিকা প্রবাসি নতুন প্রজন্মের কণ্ঠশিল্পী মুজার পরিবেশনা দিয়ে সাজানো ছিল ৩দিনব্যাপী বর্নাঢ্য ফোবানার আসর।

ফোবানার আহ্বায়ক দেওয়ান মনিরুজ্জামানের শুভেচ্ছা বক্তব্য দিয়ে শুরু হওয়া তিন দিন ব্যাপী ফোবানার আনুষ্ঠানিক উদ্ধোধন করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান, গেস্ট অব অনার হিসেবে ছিলেন কানাডার পার্লামেন্ট সেক্রেটারী সংসদ সদস্য এনি কুত্রাকিস ও জাস্টিন ট্রূডোর বাণী পাঠ করেন সংসদ সদস্য এন্জেলো আইয়োকোনো।

ফোবানার চেয়ারপারসন আতিকুর রহমান ও এক্সিকিউটিভ সেক্রেটারী ড. রফিক খান, কনভেনশন চেয়ারম্যান শামিমুল হাসান, মেম্বার সেক্রেটারী হাফিজুর রহমান, মেম্বার সেক্রেটারী এডমিন অভিজিৎ দে, জয়েন্ট মেম্বার সেক্রেটারী শাকিল আহমেদ উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন।

ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লের আয়োজনে ইতিহাস সৃষ্টিকারী তিন দিনব্যাপি ফোবানা শুরু হয় সেপ্টেম্বরের ১তারিখে মিট এন্ড গ্রিটের গালা ডিনারের মাধ্যমে শেরাটন হোটেলের ব্যাঙ্কোয়েট হলে।

আরও পড়ুনঃ
কানাডায় ফোবানা সম্মেলনে দর্শক মাতালেন শিল্পী মমতাজ-বালাম
৩৮তম সম্মেলন ২০২৪ মিশিগান : আয়োজক বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগান
মন্ট্রিয়লে ফোবানা কনভেনশন-পরবর্তী মিট দ্যা প্রেস
ফোবনার প্রথম দিনের ছবি
ফোবানার শেষ দিনের ছবির অ্যালবাম
সেমিনার সমাচার, ফোবানা ২০২৩, মন্ট্রিয়ল

২ সেপ্টেম্বর সকালে শেরাটনের ব্যাঙ্কোয়েট হলে মন্ট্রিয়লসহ উত্তর আমেরিকার প্রতিষ্ঠিত ও তরুণ ব্যবসায়ীদের নিয়ে অনুষ্ঠিত হয় বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চ।

একই দিনে ১২জন স্কলারকে নিয়ে চারটি টপিকস নিয়ে অনুষ্ঠিত হয় সেমিনার সেশন। ওইদিন বিকেলে হাজারও মানুষের উপস্থিতিতে উপড়ে পড়া দর্শকদের সামনে স্থানীয় ও উত্তর আমেরিকার বিভিন্ন শহরের পরিবেশনা শেষে দর্শকের মাতিয়ে দেন বালাম ও মমতাজ। এর আগে ১২জন মুক্তিযোদ্ধাকে বিশেষভাবে সম্মানিত করা হয়।

তৃতীয় দিনের দুপুরে ইউনিভার্সিটি এলামনাই ও ইয়ূথ ফোরাম কনভার্সেশন এবং ফোবানার সেন্ট্রাল কমিটির এজিএম অনুষ্ঠিত হয়। বিকেলে ছাত্রছাত্রীদের মাঝে স্কলারশীপ এওয়ার্ড প্রদান করা হয়।

কেন্দ্রীয় ফোবানার কর্মকর্তা এহং মন্ট্রিয়ল ফোবানার উপদেষ্টাদের উত্তরীয় পড়িয়ে মূল মঞ্চে সম্মানিত করা হয়। এ সময় তরুণ ব্যবসায়ীদের সম্মাননা প্রদান করা হয়।

সবশেষে ছিল সঙ্গীতের জীবন্ত কিংবদন্তী সাবিনা ইয়াসমিন তপন চৌধুরী ও এ সময়ের সেনসেশন মুজার অনবদ্য পরিবেশনা। রনজিত মজুমদারের সম্পাদনায় একটি দৃষ্টিনন্দন স্মরনিকা প্রকাশ করা হয়।

হাজারো মানুষের উচ্ছ্বাস আনন্দের এই মিলন মেলা সফল করার জন্য যারা উদয়ান্ত পরিশ্রম করেছেন তারা হচ্ছেন বদিউর রহমান রাজ, মোশারফ হোসেন বাদল, মিজান রহমান, বদরুল ইসলাম, মইজুল ইসলাম, মোরসালিন নীপু, সোহান খান, আরিফ মোল্লা, নাসিরুদ্দিন বাবু।

 



এসএস/সিএ

 

সংবাদটি শেয়ার করুন