ফিচার্ড বিশ্ব

৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে শুরু হচ্ছে বার্ষিক জি২০ সম্মেলন

জি-২০ সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ছবি: সংগৃহীত

৯-১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী দিল্লিতে শুরু হচ্ছে বার্ষিক জি২০ সম্মেলন

আজ থেকে ৯-১০ সেপ্টেম্বর, শনিবার ও রবিবার দু’দিন ব্যাপী  ভারতের রাজধানী দিল্লিতে বিশ্বের নেতৃস্থানীয় রাষ্ট্রগুলোর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীরা বার্ষিক জি২০ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন। এ বছরের সম্মেলনের মূল আলোচ্য বিষয় হচ্ছে টেকসই উন্নয়ন। কিন্তু ইউক্রেনে চলমান যুদ্ধ বিষয়েও আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি জি২০ ভুক্ত দেশগুলোর আলোচনার পরিসর বেড়েছে। তাদের আলোচ্য সূচি শুধু অর্থনীতির মধ্যে সীমাবদ্ধ থাকবেনা। শনি ও রোববার দুই দিন ধরে বিশ্বের ২০টি উন্নত ও উন্নয়নশীল দেশ বৈশ্বিক সমস্যার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবে ভারতের রাজধানী দিল্লিতে।

জি-২০ শীর্ষ সম্মেলনের শুরু ৯ সেপটেম্বর শনিবার হলেও গতকাল শুক্রবারই শুরু হয়েছে তার প্রারম্ভিক পর্ব। বহুপক্ষীয় এই আসরের অবসরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মোট ১৫টি দেশের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলাপ-আলোচনা করবেন। গতকাল সন্ধ্যায় তা শুরু হয়েছে। গতকালই ঢাকা থেকে দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সম্মেলনে দক্ষিণ এশিয়া থেকে একমাত্র বিশেষ অতিথি হিসেবে মোদি আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীকে। মোদি তাঁর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক সারেন লোককল্যাণ মার্গের সরকারি বাসভবনে। নিজের বাসভবনে মোদি গতকাল তিন দেশের সঙ্গে বৈঠক করেন। শেখ হাসিনার আগে আলোচনায় বসেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগন্নাথের সঙ্গে, পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। বাকি নেতাদের সঙ্গে মোদির আলোচনা হবে শনিবার শীর্ষ সম্মেলনের অবসরে।

জি২০ বা গ্রুপ অব টুয়েন্টি হচ্ছে বিশ্বের ৭টি শিল্পোন্নত ও ধনী দেশ জি-৭ ছাড়াও চীন, ভারত, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, অষ্ট্রেলিয়ার মত অগ্রসরমান   দেশগুলোর একটি ক্লাব যারা বিশ্ব অর্থনীতির অগ্রগতির বিষয়ে পরিকল্পনার জন্য আলোচনা করতে বৈঠক করে।

জি২০ ভুক্ত দেশগুলো  বিশ্ব অর্থনীতির ৮৫ শতাংশ নিয়ন্ত্রন করে  এবং বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রন করে। বিশ্বের দুই-তৃতীয়াংশ জনগণও রয়েছে এসব জি২০ ভুক্ত দেশগুলোতে।

জি২০ ভুক্ত সদস্য রাষ্ট্রগুলো হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন এবং আরো ১৯টি দেশ। এসব জি২০ দেশগুলো হচ্ছে – যুক্তবাষ্ট্র, কানাডা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং ইউরোপীয়ান ইউনিয়ন।

প্রতি বছর জি২০ ভুক্ত কোন একটি দেশ সভাপতির দায়িত্ব নেয় এবং সম্মেলনের আলোচ্য বিষয় ঠিক করে। এ বছর ২০২৩ সালে সভাপতির দায়িত্ব পালন করছে ভারত এবং জি২০ নেতাদের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে দিল্লীতে।

তথ্য: বিভিন্ন সংবাদ সূত্র

 



এসএস/সিএ

 

 

 

সংবাদটি শেয়ার করুন