কানাডার সংবাদ

টরন্টোতে বীজ বিনিময় মেলা’২০২০ অনুষ্ঠিত

টরন্টোতে বীজ বিনিময় মেলা’২০২০ অনুষ্ঠিত

টরন্টোতে বীজ বিনিময় মেলা’২০২০ অনুষ্ঠিত ।। গত ৮ ফেব্রুয়ারী,২০২০ তে ৩০৭৯ ড্যানফোর্থ এভিনিউ,-তে  অবস্থিত এক্সেস পয়েন্টে অনুস্থিত হয়ে গেলো SEED SWAP and Knowledge Swap খ্যাত ‘বীজ বিনিময়’ মেলা,২০২০। ACCESS ALLIANCE আর ASSOCIATION OF BANGLADESHI AGRICULTURISTS IN CANADA(আবাকান) কর্তৃক আয়োজিত এই মেলায় দুই শতাধিক বাগানি অংশগ্রহণ করে। ABACAN, Toronto Urban Growers, Seed of Diversity, Canada, Toronto Seed Library সহ মেলায় ১০ টি সংগঠন মেলাকে জাঁকজমক করে রাখে । অংশগ্রহণকারীরা বীজ বিনিময় এর পাশাপাশি অভিজ্ঞতা বিনিময়, পরস্পরের সাথে পরিচয়, আদি (Indigenous) বীজ সংগ্রহ, নিজের খাদ্য নিজে  উৎপাদন, বীজ উৎপাদন, সংগ্রহ, প্রক্রেয়াযাতকরন, সংরক্ষণ, এবং পুনরায় বীজ লাগানো সম্বন্ধে বিস্তারিত জানতে পারেন।

আবাকান  এর পক্ষে কৃষিবিদ ডঃ মোঃ জিয়াউল হক, কৃষিবিদ হাসমত আরা জুই মেলায় আগত দের মধ্যে বিভিন্ন বীজ বিতরণ-এ অংশগ্রহণ করেন । ABACAN এর পক্ষে বক্তব্য রাখেন কৃষিবিদ এ কে এম গোলাম কিবরিয়া ।  কৃষিবিদ মোঃআলি, কৃষিবিদ  কামাল মস্তফা হিমু, কৃষিবিদ ফরহাদ হসাইন  আগতদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন । বীজ সরবরাহ করে যারা সহায়টা  করেছেন- কৃষিবিদ  গোলাম আযাম( চাল কুম্রা, সিম), কৃষিবিদ মোঃআলি (চাল কুমড়া ), কৃষিবিদ  কামাল মস্তফা হিমু (লাউ ), কৃষিবিদ এ কে এম গোলাম কিবরিয়া (মিশরীয় পিয়াজ ) । মিশরীয় পিয়াজ মেলায় আগত দের মধ্যে প্রচুর সাড়া জন্মায় ।

মেলায় অংশগ্রহণকারীরা বলেন এইটি তাদের বাগান সম্বন্ধে বিস্তারিত জানতে সাহায্য করে ও তাদের বাগান সমন্ধে সঠিক পরামর্শ প্রদান করে। পাশাপাশি তারা বিনামুল্লে বীজ সংগ্রহ করতে পেরে খুবই আনন্দিত।

Access Alliance এর অবকাঠামো ও অভিবাসী বাংলাদেশী কৃষিবিদদের মেধা সম্পদ কাজে লাগিয়ে, যাতে আমরা কমুনিটির উন্নয়নের জন্য কিছু একটা করতে পারি সেদিকে লক্ষ রাখা  হয়েছে বলে আবাকান আশা করে ।  আবাকান বেশ কয়েক বছর ধরেই Access Alliance, Danforth এর সাথে এসব কাজ করে যাচ্ছে এবং প্রতি ফসল মৌসুমে আগ্রহী বাগানীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

15 − 12 =