প্রবাসের সংবাদ

বস্টনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এ উপলক্ষ্যে ২৩শে ফেব্রুয়ারী রবিবার এক আলোচনা সভা আয়োজিত হয়।

বস্টনে আওয়ামী লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। এ উপলক্ষ্যে ২৩শে ফেব্রুয়ারী রবিবার এক আলোচনা সভা আয়োজিত হয়। সহ-সভাপতি আবদুর রাজ্জাকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ও বস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ সৈয়দ আবু হাসনাত। অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা ও বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

আলোচনা সভায় বক্তারা গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ভাষা আন্দোলনের মহান শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। একুশের চেতনার মাধ্যমে বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধের প্রেরণা পেয়েছিল যার ফলে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল। প্রবাসে বাংলাদেশী শিশু কিশোরদের বাংলা ভাষা চর্চার উপর গুরুত্বারোপ করে বক্তারা বলেন মাতৃভাষায় পারদর্শিতা থাকলে পৃথিবীর যে কোন ভাষা সহজেই আয়ত্ব করা সম্ভব।

সভায় আরো বক্তব্য রাখেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি রাতুল বড়ুয়া, মনজুর আলম, মোহাম্মদ নুর হোসেন, মিসেস রাজু বড়ুয়া, সেলিম জাহাঙ্গীর, জিয়াউল হাসান, মোহাম্মদ মিয়াজী, গোলাম মিলন, আবু আলম, কাজী আবসার প্রমুখ। ভাষা শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সশ্রদ্ধ স্মরণে কবিতা আবৃত্তি করেন নিগার সুলতানা, ফেরদৌস জেসমিন এবং স্থানীয় বাংলা স্কুলের শিক্ষার্থীরা।

আরও পড়ুনঃ

সর্বশেষ সংবাদ                                 

কানাডার সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

6 − 2 =