কানাডার সংবাদ

বৈশ্বিক মহামারী রোধে সবাই সহযোগিতা করুন- ট্রুডো

ক্যানাডার প্রধানমন্ত্রী বলে কথা!

 

বৈশ্বিক মহামারী রোধে সবাই সহযোগিতা করুন-ট্রুডো …। ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় বৈশ্বিক মহামারী কোভিড -১৯ এর বিস্তার ও প্রভাব মোকাবিলার জন্য পরবর্তী জরুরি পদক্ষেপ গুলি নিয়ে আজ মঙ্গলবার ২৪ মার্চ আবারও জাতির উদ্দেশ্যে বক্তব্য  রাখেন। আজ এ নিয়ে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পরপর ৯ দিন ক্যানাডার জনগণকে হতাশমুক্ত করে তাদের মানসিক স্বস্তি ও আশ্বাস দেবার জন্য জাতির উদ্দেশ্যে বক্তব্য রেখেছেন, ভাষনের পর  সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উওর দিচ্ছেন এবং প্রিয়তমা স্ত্রী থেকে বিচ্ছিন্ন হয়ে দিনরাত Self-isolation থেকেও বৈশ্বিক মহামারী রোধে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

 

বৈশ্বিক মহামারী কোভিড -১৯ এ ক্যানাডায় এ পর্যন্ত ২৫ জন মারা গেছেন এবং আক্রানত রোগীর সংখ্যা ২৩০০ ছাড়িয়েছে ।  আজকের ২৪ মার্চের বক্তব্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্যানাডার জনগণকে  বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে দয়া করে  Public Health Guidelines মেনে চলার জন্য আবারও উদাত্ত আহবান জানান এবং যারা সরকারি নির্দেশনা বা Public Health Guidelines না মেনে অন্যদের ঝুঁকির মধ্যে ফেলবেন, যে কোন মূল্যে বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার রোধে তাদের বিরুদ্ধে প্রয়োজনে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে তাদেরকে  যেমন ২ মিটার  Physical distance মেনে চলা ও সবাইকে জরুরী প্রয়োজন ছাড়া বাড়ীতে থাকার জন্য Public Health Guidelines মেনে চলতে বা্ধ্য করা হবে বলে তিনি জানান । তার বক্তব্যে জাস্টিন ট্রুডো চিকিৎসা বিষয়ক বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর দ্রুতবিস্তার রোধে যে কোন মূল্যে সব ব্যবস্হাই গ্রহন করা হবে বলে জানান । বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার ও প্রভাব মোকাবিলার ঝুকি নিয়ে যে সকল ডাক্তার, নার্স ও Truck Driver, Govt. official, Health Care Workers ও Emergency other service এ  কাজ করে যাচ্ছেন, ক্যানাডার প্রধানমন্ত্রী তাদের কাজের আবারও মূল্যায়ন ও প্রশংসা করেছেন এবং Physical distance মেনে, বাড়ীতে থেকে ঝুকি না বাড়িয়ে তাদের সহযোগিতা করতে বলেন । ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো  আরও জানান, কোভিড -১৯-এর বিস্তার ও প্রভাব মোকাবিলার জন্য জনগনের সাহায্যার্থে  $৮২ বিলিয়ন ডলারের জরুরি অর্থনেতিক পদক্ষেপগুলি বাস্তবায়নের জন্য আজ মঙ্গলবার পার্লামেন্টের জরুরী  অধিবেশনে পাশ করা হবে । জরুরি অর্থনেতিক পদক্ষেপগুলি বাস্তবায়নের  ব্যাপারে বিরোধী দলের নেতৃবৃন্দের সাথে কথা হয়েছে  বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান ।

 

তিনি Provincial Premier দের সাথে Federal Emergency Act এর ব্যাপারে কথা বলেছেন, এ মুহুর্তে  Federal Emergency Act দরকার নেই বলে জাস্টিন ট্রুডো জানান । তিনি এহেন বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর দ্রুত বিস্তার ও প্রভাব মোকাবিলায় বাড়ীতে বা Care Centre এ না গিয়ে Telephoneএ বয়স্ক বা অন্যদের শুভেচ্ছা জানাতে অনুরোধ করেন । তিনি আবার আশ্বাস দিয়ে বলেছেন, ১ মিলিয়ন বিদেশে আটকেপড়া কানাডিয়ানদের দেশে ফিরিয়ে আনতে আরও বেশি ফ্লাইটের ব্যবস্হা সহ সব পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং দেশে ফিরে তাদেরকে ১৪ দিন Quarantine এ থাকতে হবে । প্রধান মন্ত্রী প্রতিদিনই সংবাদ সম্মেলন করে আপডেট দিচ্ছেন। । জরুরী চিকিৎসা সামগ্রী Province গুলো প্রয়োজন অনুসারে শেয়ার করতে পারে এবং কানাডায় বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার রোধে বেশী সংখ্যায় Test এর উপর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বেশী গুরুত্ব আরোপ করেন । জরুরি অর্থনেতিক পদক্ষেপগুলি বাস্তবায়নের জন্য আজ মঙ্গলবার পার্লামেন্টের জরুরী  অধিবেশন বসলেও বিরোধী দলের সাথে সরকারের Tax power নিয়ে মতানৈক্যের কারনে এখনও এ রিপোর্ট লেখা পর্যন্ত বিল পাশ হয়নি । শীঘ্রই পাশ হবে বলে আশা করছি । এক কথায় জনগণের নিরাপত্তা ও বৃহওর স্বার্থে সরকারের পক্ষে যা কিছু করা সম্ভব তার সরকার সবকিছু করবে বলে জনগণকে আবারও আশ্বাস দিয়েছেন ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ।

২৪ মার্চ ২০২০, মন্ট্রিয়ল, ক্যানাডা

সি/এসএস



 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

thirteen + five =