কানাডার সংবাদ ফিচার্ড

ফ্রাঙ্কো ফেস্টিভ্যালে চতুর্থ দিনে মানুষের ঢল

Hubert Lenoir is the stage name of Hubert Chiasson, a Canadian musician and actor from Quebec City

ফ্রাঙ্কো ফেস্টিভ্যালে চতুর্থ দিনে মানুষের ঢল

আজ ফ্রাঙ্কো ফেস্টিভ্যালের চতুর্থ দিনে মন্ট্রিয়লের ডাউনটাউনের প্লেস দ্যা আটসে বেশ জমেছে। বিকেল থেকে বিভিন্ন মঞ্চ থেকে সঙ্গীতানুষ্ঠান চললেও রাত ন’টা বাজার অনেক পূর্ব থেকেই প্রধান এবং বিশাল মঞ্চস্থল কানায় কানায় ভরে গিয়েছিলো। কত মানুষ! হিসেব পাওয়া অনেক কঠিন। পঞ্চাশ হাজারের অনেক বেশী শ্রোতা দর্শকরা প্রতিক্ষার প্রহর গুনছিলেন। রাত ন’টা কখন বাঁজবে। অবশেষে বিশাল মঞ্চ কেঁপে উঠলো ঝংকারে আর হাজার হাজার মানুষের উৎফুল্ল চিৎকারে।

Hubert Lenoir একজন নামকরা ক্যানেডিয়ান সংগীত শিল্পী এবং অভিনেতা। ক্যুইবেক সিটি থেকে যার যাত্রা। মাত্র ২৭ বছর বয়সে সংগীত পিপাষুদের হার্ডথ্রব। তাইতো অর্ধলক্ষাধীক মানুষের সমাগম তাঁর আউটডোর অনুষ্ঠানে । হুবার্ট বর্তমান সময়ের একজন জননন্দিত কন্ঠ শিল্পী এবং অভিনেতা, খুব অল্প বয়সে আকাশছোঁয়া জনপ্রিয়তা। তাঁর কন্ঠে গান শোনার জন্য আবালবৃদ্ধবণিতারা উপস্থিত হয়ে গানের তালে তালে নৃত্য করেছেন।

গতকাল মঙ্গলবার ফ্রাঙ্কো ফেস্ট-এর চতুর্থদিনে কর্মদিবস হওয়া সত্ত্বেও  অর্ধলক্ষাধীক মানুষের সমাগমকে সামাল দিতে ফেস্টিভ্যালের নিজস্ব সিকিউরিটি ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরকে হিমশিম খেতে হয়েছে।  কোভিড মহামারির পর ডাউন টাউনের প্লাস দ্যা আটসে এই প্রথম সপ্তাহ ফেস্টিভ্যাল শুরু হয়েছে।

গত ১০ জুন শুক্রবার থেকে ফ্রাঙ্কো ফেস্টিভ্যাল শুরু হয়েছে, চলবে আগামী ১৮ জুন শনিবার পর্যন্ত। বহুমুখি সংস্কৃতির দেশ কানাডায় বহু ভাষা-বহু জাতির বসবাস হলে মূলত ফ্রাঙ্কো ফেস্ট ফ্রেঞ্চভাষীদের প্রিয় উৎসব।  নয় দিনব্যাপী এই উৎসবে বিভিন্ন দেশের নামি-দামি শিল্পীরা অংশগ্রহণ করছেন। প্রতিদিনই হাজার হাজার পর্যটক, দর্শক-শ্রোতাদের মিলন মেলায় প্রাণ পেয়েছে মন্ট্রিয়লের ডাউনটাউন। ফ্রাঙ্কো ফেস্ট শেষ হবার পরপরই চলবে জাজ ফেস্টিভ্যাল। আগামী ৩০ জুন থেকে শুরু হবে জাজ ফেস্টিভ্যালের ৪২তম অধিবেশন, চলবে ৯ জুলাই পর্যন্ত। এভাবেই সামারে চলবে একের পর এক ফেস্টিভ্যাল আর ফায়ারওয়াক্স।


 

এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন