কানাডার সংবাদ জাতিসংঘ ফিচার্ড

মন্ট্রিয়লে শুরু হলো জাতিসংঘের উদ্যোগে জীব বৈচিত্র্য বিষয়ক সম্মেলন

মন্ট্রিয়লে শুরু হলো জাতিসংঘের উদ্যোগে জীব বৈচিত্র্য বিষয়ক সম্মেলন

আজ থেকে মন্ট্রিয়লে প্যালে দ্য কংগ্রে তে জাতিসংঘের উদ্যোগে জীব বৈচিত্র্য বিষয়ক সম্মেলন, ( UN Biodiversity Conference, COP 15) শুরু হয়েছে চলবে আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত। বিশ্বের ১৯৬ টি দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন সেখানে। এ সম্মেলনকে কেন্দ্র করে মূল ভেন্যুস্থল প্যালে দ্য কংগ্রেস এলাকার চারপাশ বিশেষ নিরাপত্তায় রাখা হয়েছে। আজ ছিলো প্রথম দিন। ম্যারাথন বৃষ্টি। সকালে গিয়েছিলাম, সন্ধ্যায় ফিরেছি। অনেক দূরে গাড়ী রেখে গিয়েছিলাম অ্যাক্রিডিটেশন কার্ডটি আনার জন্য। কয়েক স্তরের নিরাপত্তা ডিঙ্গিয়ে সম্মেলনের প্রায়োরিটি পাস-এর কাগজ দেখিয়ে অ্যাক্রিডিটেশন কার্ড নিতে গিয়ে হাতে ধরিয়ে দিলো একটি ডিজিটাল ব্যাগ সেখানে স্কেন করলেই সমস্ত তথ্য পাওয়া যায়। ব্যাগের ভিতরে বিশদিনের ২০টি কেএন৯৫ মাস্ক, ৫ বক্সে ২৫টি র‌্যাপিড  কোভিড টেস্ট ডিভাইস, আরেকটি ব্যাগে প্যাড, কলম, ফ্লাক্স, একবক্স গ্রীন টিসহ নানারকম ছোট উপহার।

প্যালে দ্য কংগ্রে’র ভিতরে প্রবেশের সময় সারি সারি রকমারি নিরাপত্তা কর্মীর তত্ত্ববধানে ঠিক বিমানবন্দরে প্রবেশের সময় যেভাবে স্কেন করে সেভাবেই পরীক্ষা করে ভিতরে প্রবেশ করতে হয়। দ্বিতীয় পর্যায়ের গেটটি কোভিড টেস্ট-এর রিপোর্ট দেখিয়ে প্রবেশ করতে হয়। র‌্যাপিড টেস্ট ডিভাইস দিয়ে ২৫ মিনিটের মধ্যে রিপোর্টটি দেখে ভিতরে প্রবেশ করতে দিলো। প্রতিদিন এভাবে কোভিড টেস্ট করে নগেটিভ হলে প্রবেশ করতে দিবে। মাস্ক বাধ্যতামূলক।

এই সম্মেলনকে কেন্দ্র করে পুরো প্যালে দ্য কংগ্রেকে সাজানো হয়েছে বিভিন্নরকমের গাছ পশু-পাখির ছবি দিয়ে। বড় বড়, প্যভিলিয়ন শুধু জীব বৈচিত্রকে কেন্দ্র করে। অসংখ্য কর্মীরা এখনো দৃষ্টিনন্দন করে তুলতে কাজ করে যাচ্ছেন।  কয়েকশত সাংবাদিকদের জন্য তৈরী করা হয়েছে বিশাল মিডিয়া গ্রীন রুম। সেখানে সাংবাদিকদের জন্য রয়েছে কাজ করার জন্য সব ধরনের সুযোগ-সুবিধে। সম্মেলনের প্রথম দিন হওয়াতে সবার হাতে হাতে শীতের কাপড়ের পাশাপাশি দু’টি ব্যাগ, কম্পিউটার-ক্যামেরা ফলে একটু বেশি কঠিন হয়ে পড়েছিলো তা বহন করতে। প্রতিটি জায়গায় রয়েছে সম্মেলনের নিযুক্ত অসংখ্য কর্মী যারা তাদের সুন্দর ব্যবহার আর সহযোগিতা করে আগত অতিথিদেরকে তাদের নিদৃষ্ট জায়গায় পৌছে দিচ্ছেন। সারা বিশ্বের প্রায় ১০ হাজার মানুষ উপস্থিত হওয়ার কথা সেখানে। থাকবেন বিভিন্ন রাস্ট্র প্রধান, ইউনাটেড নেশনসের প্রধানরা, থাকবেন পরিবেশ বিষয়ক মন্ত্রী, এনজিও, বিশেষজ্ঞ, গবেষক, সংবাদিকসহ অনেকেই।

কপ-১৫ সম্মেলন এর গুরুত্ব হিসেবে মানুষের কার্যকলাপের ফলে পৃথিবী গ্রহটি দিন দিন প্রকৃতির একটি বিপজ্জনক পতনের সম্মুখীন হচ্ছে। জীববৈচিত্র্যের ক্ষতি মোকাবেলায় কাজ করা ক্রমশ জরুরি হয়ে পড়ছে। ডাইনোসরের পর এটি সবচেয়ে বড় প্রাণহানির সম্মুখীন হচ্ছে। এক মিলিয়ন উদ্ভিদ ও প্রাণী প্রজাতি এখন বিলুপ্তির হুমকিতে রয়েছে।  পৃথিবীকে বাঁচানোর জন্য, প্রকৃতি-পশু-পাখিকে বাঁচানোর জন্য নানারকম সেমিনার এবং প্রদর্শনী চলবে।

জাতি সংঘের আরও একটি সম্মেলনে কানাডা বাংলাদেশ নিউজ এজেন্সি সিবিএনএ  যোগ দিলো। নতুন নতুন অধিবেশনে ভিন্ন রকমের বিশ্ব-প্রকৃতি-মানুষকে জানার বিষয় কিছুটা হলেও বিস্ময়।

 



 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary