বিশ্ব

অস্ট্রিয়ায় মুসলিমদের ওপর বর্ণবাদী আক্রমণ বেড়েছে

অস্ট্রিয়ায় মুসলিমদের ওপর
ছবিঃ সংগৃহীত

অস্ট্রিয়ায় মুসলিমদের ওপর বর্ণবাদী আক্রমণ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। বুধবার দেশটির সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) সিভিল কারেজ অ্যান্ড অ্যান্টি-রেসিজম ওয়ার্ক (জারা) এ কথা জানিয়েছে। খবর ডেইলি সাবাহ’র।

ইসলামিক স্টেটে যোগ দিতে চাওয়া এক ব্যক্তি প্রায় দুই সপ্তাহ আগে ভিয়েনায় বন্দুক দিয়ে হামলা চালায়। তার হামলায় চারজন নিহত হওয়ার পর পুলিশের গুলিতে নিহত হয় ওই হামলাকারী।

জারা বলছে, নভেম্বরের শুরুতে ভয়াবহ ওই হামলার পর গত দুই সপ্তাহে অস্ট্রিয়ায় মুসলিমদের বিরুদ্ধে বর্ণবাদী ঘটনা বৃদ্ধি পেয়েছে। সংস্থাটি অস্ট্রিয়ায় বর্ণবাদ বিরোধী বিষয় নিয়ে কাজ করে।

জারা অ্যাসোসিয়েশনের কর্মকর্তা ক্যারোলিন কারসবাউমার অস্ট্রিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম ওআরএফ’কে বলেছেন, ভিয়েনায় সন্ত্রাসী হামলার পর প্রায় ১৫ দিনে ইসলামের বিরুদ্ধে ৮০টি বর্ণবাদী ঘটনা ঘটেছে।

মুসলিমদের বিরুদ্ধে এসব বর্ণবাদী আক্রমণ ভিয়েনার ওই সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত বলেও উল্লেখ করেছেন কারসবাউমার। তিনি বলেন, হেডস্কার্ফ পরা নারীরা রাস্তায় ও ডিজিটাল প্লাটফর্মে আক্রমণের শিকার হচ্ছে।

অস্ট্রিয়ার কর্তৃপক্ষ বলছে, ভিয়েনায় হামলা চালানো ২০ বছর বয়সী ওই যুবক খুজতিম ফেজজুলাই অস্ট্রিয়া ও উত্তর মেসিডোনিয়ার দ্বৈত নাগরিক। তিনি ইসলামিক স্টেটে যোগ দেয়ার চেষ্টা করে গ্রেপ্তার হয়েছিলেন। তবে গত ডিসেম্বরে তাকে ছেড়ে দেয়া হয়।

কিন্তু কেন ফেজজুলাইকে প্রতিহত করতে তাকে পর্যবেক্ষণে রাখা হয়নি তা এখন খতিয়ে দেখছে অস্ট্রিয়ার কর্তৃপক্ষ। এমনকি ফেজজুলাই জুলাইয়ে একটি দোকান থেকে অস্ত্র কিনতে চাওয়ার পর অস্ট্রিয়াকে সতর্ক করেছিল স্লোভাকিয়ার কর্তৃপক্ষ।

সূত্রঃ আরটিভি অনলাইন

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন