প্রবাসের সংবাদ বিশ্ব

আমিরাতে প্রাইভেট সেক্টরে নারী-পুরুষের সমান বেতন

আমিরাতে প্রাইভেট সেক্টরে নারী-পুরুষের সমান বেতন
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এই ঘোষণা দেন

লিঙ্গসমতা ফিরিয়ে আনতে সংযুক্ত আরব আমিরাতে নারী ও পুরুষের সমান বেতন দেওয়ার নির্দেশ জারি করেছে সরকার।

২৫ সেপ্টেম্বর থেকে আমিরাতের প্রাইভেট সেক্টরে একই পদমর্যাদায় কর্মরত পুরুষ ও নারীরা একই বেতন পাবেন বলে ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ান।

এ সিদ্ধান্তের ফলে লিঙ্গ সমতা​ ফিরিয়ে আনার ব্যাপারে দেশটি আরও একধাপ এগিয়ে গেল। এর আগে দেশের প্রাইভেট সেক্টরে নবজাতকের পরিচর্যার জন্য পুরুষদের পাঁচ দিনের পিতৃত্বকালীন ছুটির বিধান রেখে আরেকটি আদেশ জারি করা হয়েছিল।

সংযুক্ত আরব আমিরাতে পাবলিক সেক্টরে পুরুষের পাশাপাশি সুনামের সাথে নারীরাও দীর্ঘদিন ধরে কাজ করছেন।

 

বাহরাইনে বাংলাদেশ সোসাইটির ‌‌‌‌’ওয়ার্ল্ড ক্লিনআপ ডে’ পালন

বাহরাইনে নানা কর্মসূচির মধ্যে দিয়ে ‘ওয়ার্ল্ড ক্লিনআপ ডে’ পালন করল প্রবাসী বাংলাদেশিদের সামাজিক সংগঠন বাংলাদেশ সোসাইটি। গত শুক্রবার রাতে এ উপলক্ষে বাহরাইন সরকার অনুমোদিত সংগঠনটির নেওয়া ব্যাপক কর্মসূচির মধ্যে ছিল ময়লা আবর্জনা অপসারণ, পরিষ্কার পরিচ্ছন্নতা ও করোনাভাইরাস বিষয়ক সচেতনতামূলক মাইকিং লিফটলেট বিতরণ, কম ক্ষতিকারক জীবাণুনাশক স্প্রে।

বাংলাদেশ সোসাইটি বাহরাইনের সভাপতি ফুয়াদ তাহির ফুয়াদ তাহির শান্তুনু, সাধারণ সম্পাদক আসিফ আহমেদ, সাংগঠনিক সম্পাদক আবুল বাশার, অর্থ সম্পাদক মাজহারুল ইসলাম নয়নসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বাহরাইন কমিউনিটি পুলিশ ও বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় রাজধানী মানামার দুটি ঘনবসতিপূর্ণ এলাকাতে বর্জ্য অপসারণ ও প্রচারণার এই কার্যক্রম চালানো হয়। দুইটি টিমে ছয়টি গ্রুপে ৪০ জনেরও বেশি স্বেচ্ছাসেবকের একটি দল এই কার্যক্রমে অংশ নেন।

স্বেচ্ছাসেবকরা করোনা প্রতিরোধে নিরাপত্তামূলক ব্যবস্থা (মাস্ক, ফেস শিল্ড, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি) মাধমে সামাজিক দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনা করে।

দুই টিমের নেতৃত্ব দেন সোসাইটির অপারেশন ইনচার্জ জহিরুল ইসলাম রাজিব ও প্রচার সম্পাদক সবুজ মিলন। প্রতিটি টিমের সঙ্গে সার্বক্ষণিক ছিলেন বাহরাইন কমিউনিটি পুলিশ। বিশেষ অতিথি কাই মিইথিং স্বেচ্ছাসেবকদের বর্জ্য অপসারণের নিয়ম বুঝিয়ে দেন।

সূত্রঃ কালের কন্ঠ

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন