ফিচার্ড বিশ্ব

এশিয়ার দুই দেশ সফর করবেন পুতিন

এশিয়ার-দুই-দেশ-সফর-করবেন

এশিয়ার দুই দেশ সফর করবেন পুতিন

ইউক্রেন যুদ্ধের শুরুর পর প্রথমবার বিদেশ সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি সপ্তাহে এশিয়ার দুই দেশ তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সফরে যাবেন তিনি। রাশিয়া রাষ্ট্রীয় টেলিভিশন ‘রসিয়া-১’- এর ক্রেমলিন সংবাদদাতা পাভেল জারুবিন বিষয়টি জানিয়েছেন।

তিনি জানান, তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে দেশটির প্রেসিডেন্ট ইমোমারি রহমানের সঙ্গে সাক্ষাৎ করবেন পুতিন। এরপর তিনি তুর্কমেনিস্তান সফর করবেন। তুর্কেমেনিস্তান সফরকালে পুতিন রাজধানী আশগাবাতে কাস্পিয়ান দেশগুলোর একটি সম্মেলনে যোগ দেবেন। সেখানে থাকবেন আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের নেতারাও উপস্থিত থাকবেন।

এশিয়া সফর শেষে মস্কোতে ফিরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জকো উইদোদোর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন রাশিয়ার প্রেসিডেন্ট।

এর আগে রাশিয়ার বাইরে পুতিনের শেষ সফর ছিল চীনে। চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে বেইজিং সফর করেছিলেন পুতিন। সেখানে তিনি এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং শীতকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের কয়েক ঘণ্টা আগে ‘সীমাহীন’ বন্ধুত্ব চুক্তি উন্মোচন করেছিলেন।

সেসময় ইউক্রেনকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সঙ্গে রাশিয়ার যে দ্বন্দ্ব চলছিল, তাতে রাশিয়ার পক্ষে থাকার প্রতিশ্রুতি দেয় চীন। অন্যদিকে, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চলমান বৈরিতায় বেইজিংয়ের পক্ষে অবস্থান স্পষ্ট করে রাশিয়া।

মূলত চলতি বছরের শীতকালীন অলিম্পিকের আসর চীনে আয়োজিত হয়। আর সেই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে রাজধানী বেইজিং সফরে গিয়ে হওয়া বৈঠকেই ‘স্পর্শকাতর’ দুই ইস্যুতে ঐকমত্যে পৌঁছান বৈশ্বিক পরাশক্তি এই দুই দেশের নেতা।

আর সেই সফর শেষে ফেরার পর গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

মস্কো অবশ্য ইউক্রেনে তাদের এই আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আখ্যায়িত করছে। এছাড়া যুদ্ধের শুরুতে পুরো ইউক্রেনীয় ভূখণ্ড আক্রান্ত হলেও রাশিয়ার সামরিক বাহিনীর মূল মনোযোগ এখন দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়।

এফআই/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন