দেশের সংবাদ

কমলগঞ্জে আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সংস্কৃতি উৎসব

কমলগঞ্জে আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সংস্কৃতি উৎসব
মৌলভীবাজারের কমলগঞ্জে চা বাগানের ভাষা-সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে প্রথমবারের মতো আন্তর্জাতিক চা জনগোষ্ঠী ভাষা ও সংস্কৃতি উৎসব-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।
রোববার দুপুরে কমলগঞ্জের শমশেরনগর চা বাগান ফুটবল মাঠে বাংলাদেশ, ভারত, নেপাল ও নাইজেরিয়া থেকে আগত অতিথিদের উপস্থিতিতে বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশের জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়ানোর মধ্যদিয়ে উৎসবের সূচনা হয়।  
 
পরে উৎসব সমন্বয়কারী মাসিক চা মজদুর এর সম্পাদক সীতারাম বীন এর সভাপতিত্বে  চা শ্রমিক যুবনেতা মোহন রবি দাশের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রফিকুর রহমান।
এ সময় বক্তব্য রাখেন ভারতের মুম্বাই এর সংগীত শিল্পী ড. রাজেশ বৈঠে, নাইজেরিয়ার ইসলামিক বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক বিনতা আব্দুল্লাহি সহ বাংলাদেশ, ভারত, নেপাল ও নাইজেরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাষা-সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও গবেষক, দেশবরেণ্য কবি-সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব।
 
বিকেলে অনুষ্ঠিত হয় চা জনগোষ্ঠীর বিভিন্ন ভাষাবাসীর নিজস্ব পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
 
উৎসবে বক্তারা সরকারের কাছে দাবী তুলেন চা বাগানে বসবাসরত সকল চা জনগোষ্ঠীকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে গেজেটভুক্ত করা, চা বাগানের ভাষা ও সংস্কৃতির যথাযথ সংরক্ষণ ও বিকাশের জন্য “ চা শ্রমিক সংস্কৃতি একাডেমি” প্রতিষ্ঠা ও চা বাগানের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করার।  
 
দিনব্যাপী এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন চা বাগান থেকে কয়েক হাজার চা শ্রমিক যোগদান করেন।
সংবাদটি শেয়ার করুন