দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জে টমেটো চাষীরা বিপাকে!

কমলগঞ্জে টমেটো চাষীরা বিপাকে!

মৌলভীবাজারে কমলগঞ্জে অনেক কৃষকরা শীত মৌসুমে লাভের আসায় টমেটো চাষ করে থাকেন। কিন্তু চলতি বছরে টমেটো চাষে  মূল টাকা উঠাতে হিমশিম খেতে হচ্ছে।

কমলগঞ্জ কৃষি সমৃদ্ধময় উপজেলা। কৃষি কাজ করেই অনেকেই জীবিকা নির্বাহ করে থাকেন। অনেক কৃষকরা শীতকালীন সবজি চাষ করেন। নিজের ঘরের চাহিদা পূরণ করে বাজারেও বিক্রি করেন। কৃষকদের পাশাপাশি গ্রামের অনেক  মহিলারও এ কাজে সহযোগিতা করতে দেখা যায়।

চলতি বছরে কমলগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নে শীতকালীন সবজির  পাশাপাশি টমেটো চাষ করেছেন অনেকেই।  উপজেলার ৯নং ইসলামপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামের বাসিন্দা কৃষক মো. মোতালিব বক্ত ও সাজ্জাদ মিয়া মিলে যৌথভাবে ৬০ শতক জমিতে টমেটো চাষ করেছেন। এতে খরচ হয়েছে ২ লক্ষ টাকা। বর্তমানে বাজার মূল্য কম থাকায় মূল টাকা উঠাতে তারা হিমশিম খাচ্ছেন।  কৃষক সাজ্জাদ মিয়া জানান, বাজার মূল্য নেমে যাওয়াতে এ পর্যন্ত আমরা ৮০ হাজার টাকার মতো বিক্রি করা হয়েছে।  পাইকারি ব্যবসায়ীরা বেশি দামে ক্রয় করতে রাজি নয়। এভাবে বিক্রয় হলে আমাদের মূল্য টাকা তুলা যাবে না। কৃষক মোতালিব বক্ত জানান, খুচরা বাজার মূল্য বেশি আছে। কিন্তু পাইকারি ব্যবসায়ীরা একটা সিন্ডিকেট করে আমাদের মতো কৃষকদের কাছ থেকে কম মূল্য দিচ্ছে।এ সমস্যার জন্য  টমেটো চাষীরা রীতিমতো বিপাকে।


সংবাদটি শেয়ার করুন