প্রবাসের সংবাদ

কাতারে ন্যূনতম মাসিক মজুরি ২৩ হাজার টাকা

কাতারে ন্যূনতম মাসিক মজুরি ২৩ হাজার টাকা

 

কাতারে ন্যূনতম মাসিক মজুরি নির্ধারণ!

কাতারে এখন থেকে শ্রমিকেরা প্রতিমাসে ন্যূনতম মজুরি হিসেবে শ্রমিকেরা পাবেন ১ হাজার কাতারি রিয়াল, যা বাংলাদেশি টাকায় প্রায় ২৩ হাজার টাকা। শনিবার (২০ মার্চ) থেকে শ্রমিকদের ন্যূনতম মজুরি আইন কার্যকর হয়েছে দেশটিতে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে কর্মরত যেকোনো দেশের যে কোনো খাতের শ্রমিকের ক্ষেত্রে এ মজুরি প্রযোজ্য হবে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে কাতার প্রথম আইন পরিবর্তন করে ন্যূনতম মজুরি বেঁধে দিল।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শ্রমিকেরা প্রতি মাসে ন্যূনতম ১ হাজার কাতারি রিয়েল বা ২৭৫ মার্কিন ডলার মজুরি পাবেন। একই সঙ্গে মজুরির বাইরে প্রতি মাসে শ্রমিকেরা খাবার খরচ বাবদ ৩০০ রিয়েল ও আবাসন ব্যয় হিসেবে আরও ৫০০ রিয়েল পাবেন। তবে যেসব শ্রমিক মালিকপক্ষের কাছ থেকে খাবার ও আবাসন সুবিধা পান, তারা প্রতি মাসে অতিরিক্ত এই ৮০০ রিয়েল পাবেন না।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বলছে, মজুরি আইন কার্যকর হওয়ায় কাতারের বেসরকারি খাতে কর্মরত ২০ শতাংশ শ্রমিক সরাসরি উপকৃত হবেন। সংখ্যার হিসাবে তা ৪ লাখের বেশি।

আল-জাজিরা জানায়, দেশটিতে এরই মধ্যে ৫ হাজারের বেশি প্রতিষ্ঠান সংশোধিত আইনের আওতায় তাদের মজুরি ব্যবস্থা বদলে ফেলেছে।

কাতার ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ। যদিও করোনা মহামারির কারণে এই আয়োজন নিয়ে শঙ্কা রয়েছে। এ মহাযজ্ঞের আগেই নানা সমালোচনার মুখে দেশটি শ্রমব্যবস্থা সংস্কারে নানা উদ্যোগ নেয়। এর অংশ হিসেবে সংশোধন আনা হয়েছে মজুরি আইনে।

এর আগে কাতার সরকার আলোচিত-সমালোচিত কাফালা পদ্ধতি বাতিল করে। কোনো এক ব্যক্তির অধীন বিদেশি শ্রমিকদের নিয়োগ দেওয়াই হলো কাফালা পদ্ধতি। যেখানে একজন কফিল কোনো বিদেশিকর্মীকে স্পনসর করলে সেই কর্মী কাতার যেতে পারেন এবং সেখানে যাওয়ার পর ওই নিয়োগকর্তার অধীন কাজ করতে হয় তাকে। এ ক্ষেত্রে ওই কর্মীর কাজ পরিবর্তনসহ সার্বিক সব বিষয় নির্ভর করে নিয়োগকর্তার ওপর। শ্রম আইনের এই বিশেষ বিধান বাতিলের পর দেশটিতে এখন বিদেশি শ্রমিকদের চাকরি বদলাতে কফিলের অনুমতির দরকার হয় না। যদিও আল-জাজিরার সঙ্গে আলাপকালে অনেক শ্রমিক এখনো বিষয়টি নিয়ে নানাভাবে হয়রানির অভিযোগ তুলেছেন।


সর্বশেষ সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন
আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান
সংবাদটি শেয়ার করুন