কানাডার সংবাদ

কানাডায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে সবকিছু

ছবি ইন্টারনেট থেকে নেওয়া

কানাডায় ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে সবকিছু । বৈশ্বিক মহামারির এই সময়ে করোনা ভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে মৃত্যুর সংখ্যা কমলেও কানাডায় কমেনি। কোভিড-১৯ এ এই মৃত্যুর পরিমাণ কুইবেকের মন্ট্রিয়ল এবং অন্টারিও’র টরন্টো শহরেই বেশি।

কানাডার ভ্যানকুভারে গত ৮ মার্চ প্রথম করোনায় মারা গেলেও এখন ভ্যানকুভার ঘুরে দাঁড়াচ্ছে। তুলনামূলক ব্রিটিশ কলম্বিয়ায় মৃতের সংখ্যা অনেক কম। কানাডার ভ্যানকুভার শহরে টানা চতুর্থ দিনের মতো কোন মৃত্যুর সংখ্যা নেই। এই শহরে মৃত্যুর বেশিরভাগই বয়স্ক ব্যক্তি এবং ওল্ড কেয়ার হোমগুলিতেই পরিমাণ বেশি।

কানাডায় করোনা ভাইরাস অর্থাৎ কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা সাত হাজার ছাড়িয়ে এখন দাঁড়িয়েছে ৭,৮৯৭ জনে। আক্রান্তের পরিমাণ ৯৬ হাজার ৬৫৩ জন। এবং সুস্থ হয়েছেন ৫৫ হাজার ৫৭২ জন।

এদিকে কানাডার আলবার্টায় স্টেজ ২-এ পাবলিক লাইব্রেরি, সিনেমা থিয়েটার, কমিউনিটি হল, ব্যক্তিগত সার্ভিস এবং টিমন স্পোর্টসসহ একাধিক ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে।

কিন্ডারগার্টন থেকে গ্রেট-১২ স্কুল ডিপ্লোমা পরীক্ষা এবং গ্রীষ্মকালীন স্কুলগুলি ও খুলতে সক্ষম হবে। কানাডায় বিভিন্ন প্রভিন্সে মসজিদে জুম্মার নামাজসহ অন্যান্য নামাজ শুরু হয়েছে। ব্যাবসা-বানিজ্যেও বেশ গতির সৃষ্টি হয়েছে। পথে-প্রান্তরে মানুষের কোলাহল চলাফেরা অনেকটা স্বভাবিক হয়ে আসছে যদিও সামাজিক দুরত্ব বজায় রেখেই চলছেন সবাই। এখনো লাইনধরে  স্বাস্থ্য বিভাগের বিধি মেনেই চলতে হচ্ছে।

এদিকে আগামী ২১ জুন কানাডা-আমেরিকার বর্ডার খুলে দেয়ার কথা রয়েছে। ইতিমধ্যে পারিবারিক সদস্যদের আসা-যাওয়া শুরু হয়েছে।

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন