কানাডার সংবাদ ফিচার্ড

কানাডায় মরহুম ড.খালেদ হাসান স্মরনে দোয়া মাহফিল

কানাডায় মরহুম ড.খালেদ হাসান স্মরনে দোয়া মাহফিল
কানাডার ক্যালগেরির বিএমআইসিসি মসজিদে আজ বাদ আছর মরহুম ড. খালেদ হাসানের স্মরণে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন তাঁর ছাত্র, বন্ধুবান্ধব এবং ক্যালগেরিতে বসবাসকারী শুভাকাঙ্ক্ষীরা। দোয়া মাহফিলে ড.খালদ হাসান এর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করাহয়।

উল্লেখ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ এবং দুর্যোগ বিজ্ঞান এবং জলবায়ু স্থিতিস্থাপকতা বিভাগের অধ্যাপক ড. খালেদ হাসান, গত ১৪ সেপ্টেম্বর ২০২২ মার্কিন যুক্তরাষ্ট্রের অস্টিনে তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। গত ১৫ই সেপ্টেম্বর মাগরিবের নামাজের পর অষ্টিন কেন্দ্রীয় মসজিদ ১ম জানাজা এবং ২২ সেপ্টেম্বর বুধবার জোহরের নামাজের পর ভূতত্ত্ব বিভাগের সামনে ২য় জানাযা অনুষ্ঠিত হয়। তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার শেষ ইচ্ছা অনুযায়ী দাফন করা হয় ।

 তিনি ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন ।১৯৭৫ সালে তিনি ফৌজদারহাট ক্যাডেট থেকে এইচএসসি পাস করেন, ১৯৮৪ ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্বে এমএসসি শেষ করার পর তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৯৫ সালে টেক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে পিএইচডি অরজন করেন এবং ঐ সালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে আবার যোগদান করেন। পিএইচডি করার পর তিনি Mississippi State University থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন ।
 
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অত্যন্ত সদয়, বিবেচক এবং মেধাবী শিক্ষক ছিলেন। তিনি RS, GIS, ইঞ্জিনিয়ারিং জিওলজি, আর্থকোয়েক ইঞ্জিনিয়ারিং, ডিস্টাস্টার সায়েন্স, ক্লাইমেট রেজিলিয়েন্স স্টাডিজ এবং অন্যান্য অনেক বিষয়ে একজন অসামান্য বিশেষজ্ঞ ছিলেন। বিভিন্ন ধরণের গবেষণায় তার বেশ কিছু কৃতিত্ব রয়েছে এবং অনলাইন ডেলিভারির জন্য Spatial Decision Support System একটি কোর্সের জন্য তাকে NASA দ্বারা পুরস্কৃত করা হয়েছে। তিনি আমেরিকাতে ও শিক্ষকতার জড়িত ছিলেন।
সংবাদটি শেয়ার করুন