কানাডার সংবাদ ফিচার্ড

ক্যুইবেক প্রদেশে আজ থেকে ভ্যাকসিন পাসপোর্ট ব্যবস্থা চালু করেছে

ক্যুইবেক প্রদেশে আজ থেকে ভ্যাকসিন পাসপোর্ট ব্যবস্থা চালু করেছে

ক্যুইবেক সরকার ২০২১ সালের ১ সেপ্টেম্বর থেকে একটি ভ্যাকসিন পাসপোর্ট ব্যবস্থা চালু করছে। ভ্যাকসিন পাসপোর্ট ব্যবস্থা টিকা দেয় নাই এমন লোকদের অপ্রয়োজনীয় ক্রিয়াকলাপ বা অংশগ্রহণ কার্যকরভাবে নিষিদ্ধ করবে। এ ভ্যাকসিন পাসপোর্ট – কুইক রেসপন্স (কিউআর) কোড আকারে টিকাদানের ইলেকট্রনিক রেকর্ড – ইতিমধ্যেই কুইবেক প্রদেশের বিভিন্ন স্থাপনায় যেমন রেস্তোরাঁ, বার এবং জিম এ পরীক্ষা করা হয়েছে।

ভ্যাকসিন পাসপোর্ট সিস্টেম কার জন্য প্রযোজ্য?

ভ্যাকসিন পাসপোর্ট সিস্টেম 13 বছর বা তার বেশি বয়সীদের জন্য প্রযোজ্য। এটি VaxiCode নামে একটি অ্যাপের মাধ্যমে বাস্তবায়িত হবে, যা iOS এবং Android ডিভাইসে ডাউনলোড করা যাবে। QR কোডের একটি ডিজিটাল কপি বা প্রিন্ট-আউট সংস্করণও বৈধ বলে বিবেচিত হবে।

ভ্যাকসিন পাসপোর্ট সিস্টেম কিভাবে কাজ করে?

অ্যাপটি আপনার স্ক্যানযোগ্য QR কোডটি একবার আপলোড করলে তা প্রদর্শন করবে। কোডটিতে আপনার নাম, জন্ম তারিখ এবং ভ্যাকসিনেশন স্ট্যাটাস রয়েছে এবং কুইবেক প্রদেশের ইমেইলে পাঠানো হয়েছে অথবা কুইবেক সরকারের ওয়েব পেজ থেকে ডাউনলোড করা যাবে। অ্যাপের সাহায্যে একই অ্যাপে পরিবারের সদস্যদের কিউআর কোড অন্তর্ভুক্ত করাও সম্ভব হবে।

ভ্যাকসিন পাসপোর্ট কোথায় বা কোন স্হানে প্রয়োজন হবে?

করোনাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিতে নির্ধারিত কর্মকাণ্ড এবং ইভেন্টগুলির বিস্তৃত অংশে আপনি অংশগ্রহন করতে ভ্যাকসিন পাসপোর্টের প্রয়োজন হবে। এর মধ্যে রয়েছে উৎসব অনুষ্ঠান, জিম, খেলাধুলার স্থান এবং প্রশিক্ষণকেন্দ্র ইত্যাদি । রেস্তোরাঁ এবং বারগুলির জন্য ভ্যাকসিন পাসপোর্টের প্রয়োজন হবে, এমনকি রেস্তোরাঁয় টেরাসে বসার জন্য, কিন্তু টেকআউটের জন্য ভ্যাকসিন পাসপোর্টের প্রয়োজন হবে না। ভ্যাকসিন পাসপোর্ট প্রয়োজন অন্যান্য জায়গাগুলির মধ্যে রয়েছে ক্যাসিনো, বিঙ্গো হল, বোলিং গলি, বিনোদন পার্ক, মেলা, ম্যারাথন, পালানোর ঘর এবং চিড়িয়াখানা। ভ্যাকসিন পাসপোর্ট লাগবে এমন জায়গা এবং ইভেন্টের একটি সম্পূর্ণ তালিকা ক্যুইবেক প্রদেশের ওয়েবসাইটে পাওয়া যাবে।

সূত্র : CBC News থেকে অনুবাদ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন