কানাডার সংবাদ ফিচার্ড

জি-২০ সম্মেলনে পুতিনকে দেখতে চান না ট্রুডো

জাস্টিন ট্রুডো। ছবি: সংগৃহীত

জি-২০ সম্মেলনে পুতিনকে দেখতে চান না ট্রুডো

এই বছরের জি-২০ সম্মেলনে ভ্লাদিমির পুতিনকে দেখতে চান না কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বৃহস্পতিবার মিত্রদের সঙ্গে কন্ঠ মিলিয়ে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কথা উল্লেখ করে তিনি একথা বলেছেন।

ট্রুডো জানান, পুতিনের উপস্থিতি ‘আমাদের জন্য ‘ভিন্নতর কঠিন জটিলতা তৈরি করবে এবং এটি জি-২০ জন্য ফলপ্রসু হবে না। তাই তিনি তিনি এ বছরের সম্মেলনের আয়োজক ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোকে পুতিনের উপস্থিতির বিষয়ে তার অভিমত জানিয়েছেন।

তিনি বলেন, ‘জি-২০ শীর্ষ সম্মেলনের লক্ষ্য হচ্ছে- আমরা কীভাবে বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি পরিচালনা এবং প্রবৃদ্ধি জোরদার করবো এর উপায় নির্ধারণ করা। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বিশ্বের সকলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ব্যহত হয়েছে এবং আমরা কীভাবে ইউক্রেনে রাশিয়ার অবৈধ আগ্রাসনের ফলে সৃষ্ট সংকটকে মোকাবিলা করবো রাশিয়া সেই গঠনমূলক আলোচনার অংশীদার হতে পারে না।’

এদিকে জি-২০ সম্মেলনে পুতিনের উপস্থিতি সম্পর্কে বিভিন্ন মত জানিয়েছেন বিশ্ব নেতারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর গ্রুপ জি-২০ থেকে পুতিনকে বাদ দেয়া সমর্থন করেন।

গত সপ্তাহে রাশিয়ার একজন দূত জাকার্তায় বলেছেন,পুতিন জি-২০ সম্মেলনে যোগ দিতে চান। কিন্তু জি-২০ জোটের সকল সদস্য রাষ্ট্র এ ব্যাপারে সিদ্বান্ত নেবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, বালিতে অনুষ্ঠিতব্য গ্রুপের শীর্ষ সম্মেলনে পুতিনকে বাধা দেয়া উচিত।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

 

সংবাদটি শেয়ার করুন