কানাডার সংবাদ ফিচার্ড

আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে …

আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে …

কিছু সময়ের জন্যে মন্ট্রিয়ল নগরীর একটি সড়কে সমবেত সুরে অনুরণিত হচ্ছিল একটি গান –  “আগুনেরপরশমণি ছোঁয়াও প্রাণে, এ জীবন পুণ্য করো দহন-দানে … ”।

বারবারই গাওয়া হচ্ছিল এই একইগান। সেই পরশমণির ছোঁয়া লাগবে কীনা জানা নেই। তবু প্রত্যাশায় বুকবেঁধে দাঁড়িয়েছিলেন তাঁরা। দাঁড়িয়েছিলেন তাঁরা মন্ট্রিয়লে সনাতন ধর্মমন্দিরের সামনে প্রদীপ হাতে। গত ৪ নভেম্বর দীপাবলীর রাতে বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন অব কুইবেক’র উদ্যোগে সবাই জড়ো হয়েছিলেন একটি মানব বন্ধন কর্মসূচিতে। প্রচন্ড ঠান্ডা ছিল, তবু শিশু কিশোর যুব বৃদ্ধ সকলবয়সের প্রচুর নরনারী এতে অংশ নেয়। দীপাবলীতে সকলের মন যখন আনন্দে উদ্বেলিত থাকার কথা, সেখানে বাংলাদেশে বারবার ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় তখন সকলের মনই ছিল বিষাদে ভারাক্রান্ত। সাধারণত দীপাবলীতে দীপশিখার আলোর মেলা হয়, হয় হৃদয়ভরা আনন্দ-আলোর মেলাও। কিন্তু এবার সেই আনন্দের আলো জ্বলেনি! মানব বন্ধনে মুখে কালো কাপড়, হাতে মোমবাতি, বুকে প্লেকার্ড আর কন্ঠে ছিল জীবন সংগ্রাম থেকে উত্তরণের উজ্জীবনী গান। মানববন্ধনটি সনাতন ধর্ম মন্দিরের সামনের ফুটপাত ধরে মন্ক স্ট্রীটের দুদিকের ইন্টারসেকশন পর্যন্ত বিস্তৃত হয়। বাংলাদেশে হিন্দুদের ওপর নির্যাতন, হত্যা, ধর্ষন এবং মন্দির, পূজা মন্ডপ, প্রতিমা ভাংচুর, লুটপাট, অগ্নিসংযো গেরঘটনায় সবার  মনে যেমন ছিল উদ্বেগ, ক্ষোভ তেমনি ছিল সরকার ও স্থানীয়  প্রশাসনের ভূমিকার কঠোর সমালোচনা। আর যাতে এর কমকর্মসূচি পালন করতে না হয় সেজন্যে বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবী জানান অংশগ্রহনকারীরা।প্রায় পনের মিনিটের প্রতীকি প্রতিবাদটি শেষ হয় একসাথে শত-প্রদীপ নিমজ্জনের মধ্য দিয়ে।

উল্লেখ্য, মন্দিরে ঐদিন শ্যামা পূজাও ছিল শ্যামা পূজা ও দীপাবলীতে বর্ণাঢ্য সাজে সজ্জিত হয়ে থাকে মন্দির, আয়োজন করা হয় মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান। কিন্তু বাংলাদেশের এসব ন্যাক্কারজনক ঘটনায় এবার আলোর উৎসব হয়নি। সকল প্রকার আনন্দ আয়োজন থেকে বিরত থাকে কর্তৃপক্ষ। শুধু শাস্ত্রীয় বিধি বিধান প্রতি পালন করে যথাযথ ধর্মীয় মর্যাদায়  শ্যামা পূজা অনুষ্ঠিত হয়। শ্যামা মায়ের পাদপদ্যে অন্জলি নিবেদন হয়আর ভক্তদের  প্রার্থনায় ওঠে আসে  “ অন্ধকারের উৎস হতে উৎসারিতআলো, সেই তো তোমার আলো …”র অসীম আকাঙ্ক্ষা।

এসএস/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন