কানাডার সংবাদ

আমি স্ব-বিচ্ছিন্ন থাকবো – ট্রুডো

আমি স্ব-বিচ্ছিন্ন থাকবো -ট্রুডো
ছবি সিটিভি থেকে নেওয়া

কোভিড-১৯ মহামারী সংকটে সরকার প্রবীণদেরকে অগ্রাধিকার দেবে – সুখবর যে সোফি ভালো হয়েছে তবে  আমি স্ব-বিচ্ছিন্ন থাকবো -ট্রুডো ।  ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার ও প্রভাব মোকাবিলার জন্য পরবর্তী জরুরি পদক্ষেপগুলি নিয়ে আজ রোববার ২৯ মার্চ আবারও জাতির উদ্দেশ্যে আবার বক্তব্য  রাখেন। ক্যানাডার জনগণকে হতাশমুক্ত করে তাদেরকে সর্বাত্মক আর্থিক সহায়তার আশ্বাস সহ তাদের মানসিক স্বস্তি  দেবার জন্য জাতির উদ্দেশ্যে প্রতিদিন বক্তব্য রাখছেন এবং ভাষনের পর ধৈর্য্য সহকারে সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উওর দিচ্ছিলেন ।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস  সাড়া বিশ্বজুড়ে বর্তমানে একটি বহুল আলোচিত আশংকা , উৎকন্ঠা ও  আতংক। এর উৎকন্ঠা ও আতংকে পৃথিবীর সাতটি মহাদেশের ২০২টি দেশে ও অঞ্চলের জনগণ ও সমানভাবে আতংকিত ও উৎকন্ঠিত  । বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এ ক্যানাডায় এ পর্যন্ত ৬৩ জন মারা গেছেন এবং আক্রান্ত রোগীর সংখ্যা ৬২৮০ ছাড়িয়েছে ।  এখন পর্যন্ত বিশ্বের ২০২ টি দেশ ও অঞ্চলে দ্রুত ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। ২৯মার্চ এ রিপোর্ট লেখা পর্যন্ত ২০২ দেশে দ্রূত ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ লাখ  ১৭ হাজার ৭৬৮ জন এবং মৃতের সংখ্যা বেড়ে ৩৩ হাজার ৮৭৬ জনে পৌঁছেছে। পাশাপাশি সুখবর হল এই যে, বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫০ হাজার ৮৯৩ জন ।ভয়ের ব্যাপার  যে, ক্যানাডার নিকটতম প্রতিবেশী যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১লক্ষ ৩৯ হাজার ২০ এবং নিহতের সংখ্যা ২৪৩৮ জন  । আজ ২৯ মার্চের বক্তব্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন যে, “বিশ্বব্যাপী বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার ও প্রাদুর্ভাব রোধে কানাডা সরকার আমাদের প্রবীণসহ কানাডিয়ানদের সাহায্য করার জন্য কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। একমাত্র গতসপ্তাহে আমরা পরিবার, শ্রমিক এবং ব্যবসায়ের জন্য বড় রকমের আর্থিক প্রনোদনার প্যাকেজ ঘোষণা করেছি। তবে এই অতিরিক্ত সহায়তার পরেও অনেক মানুষকে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে।

প্রধানমন্ত্রী, জাস্টিন ট্রুডো কোভিড -১৯-এ মোকাবিলায় অপেক্ষাকৃত দুর্বল কানাডিয়ানদের  স্বাস্থ্য, সামাজিক এবং অর্থনৈতিক চাপ মোকাবেলায় অতিরিক্ত সহায়তার কথা ঘোষণা করেছেন। এই ব্যবস্থাগুলি তরুণদের মানসিক স্বাস্থ্য পরিচর্যায় সহায়তা এবং প্রবীণদের ব্যবহারিক পরিষেবাগুলি সরবরাহ করতে সহায়তা করবে।  যেমন গৃহহীন কানাডিয়ানদের সহায়তা বাড়ানো, এবং সহিংসতা থেকে পালিয়ে আসা মহিলা ও শিশুদেরও সহায়তা প্রদান করা হবে। এ ব্যাপারে ২০২০ সালের ১৮ মার্চ  যে ঘোষণা করা হয়েছে, কানাডা সরকার গৃহহীন মানুষের জন্য এর অতিরিক্ত আরও $১৫৭.৫ মিলিয়ন ডলার ব্যয় করবে। আদিবাসী সম্প্রদায়ের সুবিধাসহ নারীদের আশ্রয় কেন্দ্র এবং যৌন নির্যাতন কেন্দ্রগুলিতে সরকার ৫০ মিলিয়ন ডলার পর্যন্ত দেবে । জাস্টিন ট্রুডো প্রতিদিনের মতো আজও অটোয়াস্থ তাঁর বাসভবনের সামনে থেকে বক্তব্য ও সাংবাদিকদের কোভিড-১৯ বিষয়ক মহামারিরোধে করনীয় এবং সরকার গৃহিত কার্যক্রম অনুদানে তহবিল বন্টন বিষয়ক বিভিন্ন বিষয়ে। তিনি নিজ উদ্যোগে হোম কোয়ারাইন্টানে থেকেই সব কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও ঘোষনা করেন যে  শিশু এবং যুবকদের কাউন্সেলিং ও পরিষেবাগুলির জন্য সহায়তা দেয়া হবে । স্কুল বন্ধ হয়ে যাওয়ায় এবং কমিউনিটির কার্যকলাপ  হ্রাসের   ফলস্বরূপ, বাচ্চাদের সহায়তাদানের জন্য যে কেউ ফোনে যোগাযোগ করতে পারবেন যা Kids help line পুরো কানাডায় 24/7 গোপনীয় অনলাইন, টেলিফোন নাম্বার 1-800-668-6868 এবং Text 686868 পাঠ্য পরামর্শ পরিষেবা দান করবে। কানাডা সরকার এই কঠিন সময়ে যুবকদের প্রয়োজনীয় মানসিক স্বাস্থ্য সহায়তা দেওয়ার জন্য বাচ্চাদের সহায়তা ফোনে $৭.৫ মিলিয়ন ডলার ব্যয় করছে।

তাছাড়া  COVID-19 ভয়াবহ পরিস্হিতি মোকাবেলায় প্রবীণদের বা সিনিয়র কানাডিয়ানদের তাত্ক্ষণিক প্রয়োজনীয় পরিষেবা সরবরাহ করা হবে। কানাডা সরকার কানাডার প্রবীণদের ব্যবহারিক পরিষেবাগুলিতে সহায়তার জন্য ইউনাইটেড ওয়ে কানাডার মাধ্যমে  $৯ মিলিয়ন ডলার বরা্দ্দ রাখবে। এই পরিষেবাগুলিতে মুদি, ওষুধপত্র বা অন্যান্য প্রয়োজনীয় আইটেম দাতব্য সংস্হা ইউনাইটেড ওয়ে কানাডার মাধ্যমে সিনিয়রদের প্রয়োজন ও চাহিদা অনুসারে সরবরাহ করা হবে । ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরো জানান,  করুনাভাইরাসে আক্রান্ত তার স্ত্রী সোফি গ্রেগরি চিকিৎসকদের পরামর্শ অনুসারে বর্তমানে সম্পূন্ন সুস্হ আছেন । তাঁর স্ত্রী কিভাবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এখনো তিনি পরিস্কার নন তবে সোফি ভালো হলেও তিনি স্ব বিচ্ছিন্ন থাকবেন যা  দুরত্ব বজায় রেখে চলবেন।   এক কথায় জনগণের বৃহত্তর স্বার্থে সরকারের পক্ষে যা কিছু করা সম্ভব তার সরকার সবকিছু করবে বলে জনগনকে আবারও আশ্বাস দিচ্ছেন ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো  ।  আমরা বিভিন্ন সরকার ঐক্যবদ্ধভাবে কাজ করলে বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার ও প্রভাব মোকাবিলা করা  অবশ্যই সম্ভব হবে ।

 

সি/এসএস



 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − four =