প্রবাসের সংবাদ ফিচার্ড

নিউইয়র্কে ঊনবাঙাল সভা “শুদ্ধ শিল্পের নিবিড় চর্চা”

নিউইয়র্কে-ঊনবাঙাল-সভা

“শুদ্ধ শিল্পের নিবিড় চর্চা” স্লোগানকে সামনে রেখে ২৪ জুন নিউইয়র্কে বসেছিল ঊনবাঙালের ৩৭ তম সাহিত্যসভা। শিল্পী সামিনা খন্দকারের নেতৃত্বে সংগঠনের সদস্যরা সমবেত কণ্ঠে রবীন্দ্র সঙ্গীত “আগুনের পরশমনি” গেয়ে সভার শুভ সূচনা করেন।

১৫ জন কবি/লেখক নিজেদের লেখা পাঠ করেন। “বাংলা কবিতার ধারাবাহিক ইতিহাস” শীর্ষক বক্তব্য রাখেন কাজী জহিরুল ইসলাম এবং তৃতীয় পর্বে তিনি পঠিত বিষয়গুলোর ওপর অনুপুঙ্খ বিশ্লেষণমূলক আলোচনা করেন।

কবি সৈয়দ কামরুল কবিতার তাত্বিক বিষয়গুলো নিয়ে সারগর্ভ আলোচনা করেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন নাট্যজন মুজিব বিন হক, সাংবাদিক তাসের মাহমুদ, অভিনেত্রী বন্যা মির্জা এবং সোশ্যাল এক্টিভিস্ট কাজী ফৌজিয়া।

ঊনবাঙালের সভাপতি মুক্তি জহিরের সঞ্চালনায় অনুষ্ঠিত এই আয়োজনে বিকেল ৫টা থেকে রাত ৯টা অবধি জ্যামাইকার খলিল বিরিয়ানি পার্টি হলে কবিতা ও শিল্পরস আস্বাদনে বুঁদ হয়ে ছিলেন ৩৫ জন শিল্পপিপাসু মানুষ।

বন্যা মির্জা বলেন, ঊনবাঙাল নামটি আমার ভীষণ পছন্দ হয়েছে। মুজিব বিন হক শিল্পসফল আয়োজনের জন্য ঊনবাঙালের উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।

তাসের মাহমুদ বলেন, শেখার তৃষ্ণা নিয়েই সাংবাদিকতা করেছি সারা জীবন, কাজী জহিরুল ইসলাম একজন বহুমাত্রিক কবি, তার কাছ থেকে আমি প্রতিনিয়ত শিখি।

অনুষ্ঠানের শেষে সবাইকে ধন্যবাদ জানান ঊনবাঙালের অন্যতম সংগঠক সৈয়দ ফজলুর রহমান।

নিউইয়র্কে-ঊনবাঙাল-সভা

যারা লেখা পাঠ করেন তারা হলেন সাহানুকা হাসান শিখা, রাহী হাসান, ওয়াহেদ হোসেন, জেবুন্নেছা জোৎস্না, নজরুল ইসলাম, সৈয়দ ফজলুর রহমান, আব্দুল্লাহ জাহিদ, ইমাম চৌধুরী, নানজীব চৌধুরী, নিবরাস চৌধুরী, নাসিমা আখতার, রেণু রোজা, সৈয়দ রাব্বী, সৈয়দ কামরুল, সুলতানা ফেরদৌসী, কাজী জহিরুল ইসলাম।

ঊনবাঙাল নিউইয়র্ক

CBNA24 এফএইচ/বিডি

আমাদের ফেসবুক পেজে যেতে ক্লিক করুন
আমাদের ইউটিউব চ্যানেলে যেতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন