বিশ্ব

নিউইয়র্ক : পাশ্চাত্যের ব্রাহ্মণবাড়িয়া!

নিউইয়র্ক পাশ্চাত্যের ব্রাহ্মণবাড়িয়া
করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে লকডাউনের মধ্যেই মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ইহুদি হাসিদিক সম্প্রদায়ের সদস্যরা এক ধর্মীয় যাজকের শেষকৃত্যে অংশ নেন রয়টার্স

নিউইয়র্ক শহরের ব্রুকলিনে এক ইহুদি যাজকের (রাবাই) শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়েছেন আড়াই হাজার মানুষ

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার পর থেকেই সংক্রমণ রোধে কঠোর পদক্ষেপ নিতে দেখা গেছে দেশগুলোকে।

করা হয়েছে লকডাউন, জনগণের চলাচলের ওপর প্রায় সবগুলো দেশই আরোপ করেছে কঠোর নিষেধাজ্ঞা। কারণ অতি সংক্রামক এই ভাইরাসটি খুব দ্রুতই ব্যক্তি থেকে ব্যক্তিতে সংক্রমিত হতে পারে।

তবে শত নিষেধাজ্ঞা আর কড়াকড়ি সত্ত্বেও কোথাও কোথাও বড় ধরনের জমায়েত দেখা গেছে। ঝুঁকি সত্ত্বেও উল্লেখযোগ্য জমায়েত করেছেন ব্রিটেনের ইসকন সদস্যরা এবং দেশের  ব্রাহ্মণবাড়িয়ার এক পীরের ভক্তরা।

গত ১৮ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার ইসলামি বক্তা জুবায়ের আহমেদ আনসারির জানাজায়    লাখো মানুষের জমায়েতের ঘটনাটি কেবল দেশেই নয়, গণমাধ্যমের কল্যাণে বিশ্বব্যাপী প্রচারিত ও সমালোচিত হয়েছিল।

এবার একই ধরনের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

মঙ্গলবার (২৮ এপ্রিল) মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে এক ইহুদি যাজকের (রাবাই) শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়েছেন আড়াই হাজার মানুষ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহরের মেয়র বিল ডি ব্ল্যাসিওকে পুলিশ পাঠাতে হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারেও ওই জমায়েতকারীদের ভর্ৎসনা করেছেন মেয়র।

টুইটার, ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টিকে আখ্যা দেওয়া হচ্ছে- “পাশ্চাত্যের ব্রাহ্মণবাড়িয়া” হিসেবে।

মেয়র ডি ব্ল্যাসিও বলেন, “ইহুদিসহ সব সম্প্রদায়ের প্রতি আমার সহজ নির্দেশনা হলো: সতর্কতার সময় শেষ। বড় ধরনের জমায়েতকারীদের গ্রেফতারের জন্য আমি নিউইয়র্ক পুলিশকে নির্দেশ দিয়েছি। এটা রোগ প্রতিরোধ এবং জীবন বাঁচানোর বিষয়।”

মাসের পর মাস ঘরবন্দি থাকার পর বাইরে বের হওয়ার প্রবণতার বিষয়টি বোঝেন উল্লেখ করে তিনি আরও বলেন, “কিন্তু বড় জমায়েত আমাদের শুধু বড় মৃত্যুর দিকে নিয়ে যাবে এবং আরও বেশি পরিবার হাহাকার করবে। আমরা এটা সহ্য করব না। পুরো শহরের জন্য একটাই নির্দেশনা: জিরো টলারেন্স।”

তবে রাবাই চাইম মের্ৎজ-এর শেষকৃত্যের বিশাল জমায়েত থেকে কাউকে আটক বা গ্রেফতার করা হয়নি বলে জানিয়েছেন নিউইয়র্ক পুলিশের এক মুখপাত্র।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে করোনাভাইরাসে বিপর্যস্ত শহরের তালিকায় এক নম্বরে রয়েছে নিউইয়র্ক সিটি।

এখন পর্যন্ত শহরটিতে তিন লাখ ছয় হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, ২৩ হাজার ৫০০ মানুষ মৃত্যুবরণ করেছে, যা সমগ্র যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃতের সংখ্যার এক-তৃতীয়াংশ।

-ঢাকা  ট্রিবিউন

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন