কানাডার সংবাদ

বৌদ্ধ ভিক্ষু শরণংকর থেরোর বিহার স্থাপনা ধ্বংসের প্রতিবাদে সমাবেশ

বৌদ্ধ ভিক্ষু শরণংকর থেরোর বিহার স্থাপনা ধ্বংসের প্রতিবাদে সমাবেশ

বৌদ্ধ ভিক্ষু শরণংকর থেরোর বিহার স্থাপনা ধ্বংসের প্রতিবাদে সমাবেশ

বৌদ্ধ ভিক্ষু শরণংকর থেরোর বিহার স্থাপনা ধ্বংসের প্রতিবাদে গতকাল শনিবার ৮ই আগষ্ট টরন্টো , কানাডায় মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।!

চট্টগ্রাম এর রাঙ্গুনিয়াস্থ ফলাহারিয়া জ্ঞানশরণ মহারণ্য বৌদ্ধ কমপ্লেক্স এবং এর প্রতিষ্ঠাতা ভদন্ত শরণংকর থেরো মহোদয়কে ঘিরে সৃষ্ট জঠিলতা নিরসনে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে – বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশন অফ কানাডা, টরন্টোর উদ্যোগে বাংগালি অধ্যুষিত এলাকা ডেনফোর্থ অ্যাভিনিউ এবং এলডন অ্যাভিনিউ ইন্টারসেকশনে এক মানববন্ধন এবং প্রতিবাদ সমাবেশ অনুষ্টিত হয় ।

সংগঠনের প্রেসিডেন্ট বড়ুয়া নিখিল লাভলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন যথাক্রমে প্রকৌশলী অশোকাঙ্কুর বড়ুয়া, মি.অসিত বড়ুয়া, মি .জীবক বড়ুয়া, এবং বড়ুয়া নিখিল লাভলু । বক্তারা বৌদ্ধ বিহারের স্থাপনা ভাংচুরের তীব্র নিন্দা জানান । পাশাপাশি ভূয়া ফেইসবুক আইডি বানিয়ে শরণংকর ভিক্ষুকে মিথ্যা মামলা জড়ানোর প্রতিবাদ করেন এবং সুষ্ট তদন্ত করে দোষী ব্যক্তিদের শাস্তি দাবী করেন । বক্তারা বলেন, বৌদ্ধরা সৌহার্দ্যপূর্ন সহাবস্থানে বিশ্বাসী! আবহমানকাল ধরে বাংলাদেশে বৌদ্ধরা সব ধর্মের অনুসারীদের সাথে শান্তিপূর্ণ ভাবে বসবাস করে আসছে ।

বাংলাদেশ সরকারের মাননীয় তথ্যমন্ত্রী রাঙ্গুনিয়া র এমপি মহোদয় সম্প্রতি একটি সভায় স্বীকার করেছেন -শৈশব থেকে পারিবারিক ভাবে শিক্ষা এবং সামাজিক ক্ষেত্রে বৌদ্ধদের সাথে উনাদের সম্পৃক্ততার কথা ! এরই প্রেক্ষাপটে উনারা সহসা শরণংকর ভিক্ষুকে ফলাহারিয়ায় ফিরিয়ে আনার উদ্যোগ নেয়ার আহবান জানান । বক্তারা বলেন শরণংকর ভান্তে র পরিকল্পনা অনুসারে বৌদ্ধ বিহার কমপ্লেক্স টা প্রতিষ্ঠিত হলে রাংগুনিয়াবাসীসহ বাংলাদেশ সরকার উপকৃত হবেন ! পর্যটকদের সমাগম হবে দেশ বিদেশ থেকে, যাতে করে স্থানীয় লোক জনের কর্মসংস্হান হবে দেশেরও সুনাম হবে ! যেমনটি দেশের বিভিন্ন জায়গার বৌদ্ধ স্থাপনাগুলোর মধ্যে- কক্সবাজার বেড়াতে গেলে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বৌদ্ধ প্যাগোডা দেখতে যান ,বান্দরবান গেলে স্বর্ণ জাদী রাঙামাটি গেলে বনভান্তের বৌদ্ধ প্যাগোডা দেখতে যান। তেমনি কাপ্তাই চন্দ্রঘোনা বেড়ানোর সাথে ফলাহারিয়া জ্ঞানশরণ কমপ্লেক্স নি:সন্দেহে পর্যটনের একটা অংশ হবে ! সাথে সাথে এটাও স্মরণ করিয়ে দেন বাংলাদেশ -এ বৌদ্ধরা বহিরাগত নয় ! বাংলাদেশের মাটি খনন করলেই বৌদ্ধ সভ্যতার নিদর্শন পাওয়া যায় যাতে প্রমানিত হয় এটা একদা বৌদ্ধদের দেশ ছিলো ! তাই বৌদ্ধরা বাংলাদেশের পূর্বপুরুষ ! বগুড়া র মহাস্থানগড় , কুমিল্লা র ময়নামতি , মুন্সিগন্জের বজ্রযোগিনী গ্রামে অতীশ দীপংকরের বাস্তুভিটা , রামুর হাজার বছরের পুরনো বৌদ্ধ প্যাগোডা কালের স্বাক্ষী ! তাই রাঙ্গুনিয়া টিভি -কে সংবাদ প্রচারে দায়িত্বশীল হবার আহবান জানান !!

পরিশেষে আবারো প্রধানমন্ত্রী র কাছে সবিনয় অনুরোধ জানান শ্রীমৎ শরণংকর ভিক্ষু তথা ফলাহারিয়া বৌদ্ধ বিহারের সমস্যার শান্তিপূর্ণ সমাধান করার জন্য এবং এই করোনাকালে শতকিলোমিটার গাড়ী চালিয়ে কিচেনার থেকে যোগদেয়া পরিবারবর্গ সহ সমাবেশে যোগদেয়া সবাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয় ! অনুষ্টান শেষে বাংলাদেশ বুড্ডিষ্ট এসোসিয়েশন অফ কানাডা, টরন্টোর সম্মানিত উপদেষ্টা , কানন -গার্ডিয়ান ফার্মেসির স্বত্বাধিকারী ফার্মাসিষ্ট মি. কানন বড়ুয়া বাংলাদেশী মালিকানাধীন স্থানীয় সুইস বেকারীতে সবাইকে চা-চক্রে আপ্যায়ন করেন !!

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন