কানাডার সংবাদ ফিচার্ড

ব্রায়ান জিন এর সাথে প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত 

ব্রায়ান জিন এর সাথে প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দের মতবিনিময় সভা অনুষ্ঠিত 

কানাডার তৃতীয় বৃহত্তম শহর কেলগেরীতে ইউনাইটেড কনজার্ভেটিভ পার্টির নেতা, ফোর্ট মেকমারি-ল্যাক লা বীচ থেকে নির্বাচিত লেজিসলেটিভ এসেম্বলির সদস্য ও সাবেক লিডার অব অপজিশন ব্রায়ান জিনের আমন্ত্রণে কেলগেরীতে বসবাসরত প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দের সাথে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। আলবার্টা প্রভিন্সিয়াল সরকারে প্রিমিয়ার পদে নির্বাচনের প্রার্থী হিসেবে এমএলএ ব্রায়ান আলোচনায় অংশ নেন। ব্রায়ান জিন কেম্পেইন এর পক্ষে কেলগেরী চেয়ারপারসন প্রখ্যাত আইনজীবী ব্যারিস্টার আরিয়ান সাদাত ও জেমি লাল এই শুভেচ্ছা ও মতবিনিময় সভাটি সমন্বয় করেন।
 
নর্থ কেলগেরীর মিরচি রেষ্টুরেন্টে অনুষ্ঠিত এই সভায় দক্ষিণ পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকাসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে কানাডায় অভিবাসী হওয়া কমিউনিটি নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। আলোচনার শুরুতে পার্লামেন্টারিয়ান ব্রায়ান আগামী প্রিমিয়ার নির্বাচনকে সামনে রেখে আলবার্টানদের নিয়ে তার পরবর্তী উন্নয়ন পরিকল্পনার বিশদ বিবরণ তুলে ধরেন। তাঁর বক্তব্য শেষে শুরু হয় আমন্ত্রিত অতিথিদের সাথে প্রশ্নোত্তর পর্ব। অর্থনীতি, রাজনীতি, অভিবাসীদের জীবনধারা, নাগরিক জীবনে দ্রব্যমূল্যের উর্ধগতির প্রভাবসহ নাগরিক জীবনের নানামূখী সমস্যা ও সম্ভাবনা নিয়ে এক প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
 
ইসলাম ফোবিয়া সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একজন কানাডিয়ান নাগরিক ও রাজনীতিবিদ হিসেবে তিনি কোন ধর্ম, বর্ণ, ও গোষ্ঠীর প্রতিনিধিত্ব করেন না। তার রাজনৈতিক দর্শন ও জীবনধারায় যেমন ইসলাম ফোবিয়া ও কালার সুপ্রিমেসীর স্থান নেই, আলবার্টায়ও ইসলাম ফোবিয়ার কোন সুযোগ নেই। প্রত্যেক নাগরিকের সম্মান, মর্যাদা ও অধিকার নিশ্চিত করার মধ্য দিয়ে একটি শক্তিশালী কমিউনিটি প্রতিষ্ঠার নীতিতেই তিনি বিশ্বাস করেন।
 
স্বাস্থ্য ব্যবস্থা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আদলে স্বাস্থ্য ব্যবস্থাপনাকে তিনি আলবার্টানদের জন্য উপযোগী মনে করেন না। আলবার্টানদের অভিব্যক্তিকেই তিনি তার রাজনৈতিক অভিব্যক্তি বলে বিশ্বাস করেন।  
 
আলবার্টা প্রিমিয়ার নির্বাচনকে সামনে রেখে গুরুত্বপূর্ণ এই আলোচনায় বাংলাদেশী কমিউনিটির পক্ষে অংশগ্রহণ করেন বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন, বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান, কমিউনিটি ব্যক্তিত্ব কয়েস চৌধুরী, শুভ্র দাস, জুবায়ের সিদ্দিকী, ইকবাল রহমান এবং  কাজী জুনায়েদ হুসেইন। 
সংবাদটি শেয়ার করুন