বিশ্ব

ভারতের কাছে ১৫ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে আমেরিকা

ভারতের কাছে ১৫ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে আমেরিকা

 

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এরই মধ্যে ভারতের কাছে হারপুন ব্লক টু মিসাইল ও লাইট ওয়েট টর্পেডো বিক্রি করতে চলেছে আমেরিকা। সোমবার ট্রাম্প প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে এমনই জানা গেছে। মিসাইল ও টর্পেডোর মূল্য ১৫ কোটি ৫০ লক্ষ ডলার।

এ ব্যাপারে আমেরিকার ‘ডিফেন্স সিকিউরিটি কো অপারেশন এজেন্সি’ দু’টি আলাদা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১০টি মিসাইলের দাম পড়ছে ৯ কোটি ২০ লাখ ডলার এবং ১৬টি টর্পেডোর দাম পড়ছে ৬ কোটি ৩০ লাখ ডলার। পেন্টাগন জানিয়েছে, সম্প্রতি ভারতের সরকার এই দু’টি অস্ত্র কিনতে চেয়েছিল।

পেন্টাগন আরও জানাচ্ছে, হারপুন মিসাইল সিস্টেম পি-৮আই বিমানে ব্যবহার করা যাবে যা অ্যান্টি সারফেস ওয়্যারফেয়ার মিশনে কাজে লাগানো যাবে।

পেন্টাগন জানিয়েছে, সেনাতে এই মিসাইলের সংযুক্তিকরণে কোনো সমস্যা হবে না ভারতের। দেশের নিরাপত্তাকে মজবুত করতেই ভারত এগুলো কিনছে বলে জানাচ্ছে তারা।

বিজ্ঞপ্তি থেকে আরও জানা যাচ্ছে, হারপুন মিসাইল তৈরি করেছে বোয়িং এবং টর্পেডো সরবরাহ করছে রেথিওন।

এই প্রস্তাবিত ক্রয় সম্পন্ন হলে তা বর্তমান ও ভবিষ্যতে শত্রু অস্ত্রের মোকাবিলায় ভারতেকে সাহায্য করবে বলে জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। ডুবোজাহাজ ধ্বংসের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হবে এমকে ৫৪ লাইটওয়েট টর্পেডো।

সূত্রঃ বিডি প্রতিদিন

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =