প্রবাসের সংবাদ ফিচার্ড

ভাষা সৈনিকদের সম্মানে শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করলেন ব্রাজিলের নবনিযুক্ত পাঁচ নারীমন্ত্রী

ভাষা সৈনিকদের সম্মানে শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করলেন ব্রাজিলের নবনিযুক্ত পাঁচ নারীমন্ত্রী

বাঙালি জাতির আত্মমর্যাদার প্রতীক মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্যকে উপজীব্য করে ৮ই ফ্রেব্রুয়ারী ২০২৩ তারিখে ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ হাউজে একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে নবগঠিত ব্রাজিল সরকারের সংস্কৃতিমন্ত্রী মারগারেট মেনেজেস উপস্থিত ছিলেন। গ্রামি অ্যাওয়ার্ডের জন্য দুইবার মনোনয়নপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গায়িকা মারগারেট মেনেজেস একজন সংস্কৃতিকর্মী হিসেবে ব্রাজিলে ব্যাপক সমাদৃত।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস, তাৎপর্য ও গুরুত্ব প্রচারের জন্য ব্রাজিল সরকারের নবগঠিত সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাস একযোগে কাজ করছে। এরই পরিপ্রেক্ষিতে এবং আগামী ২১ ফেব্রুয়ারী ২০২৩ ব্রাজিলের অন্যতম প্রধান সাংস্কৃতিক উৎসব `রিও কার্নিভাল` উপলক্ষ্যে সরকারী ছুটি থাকায় ভাষা শহিদদের গৌরবগাঁথা ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাসকে সকলের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ৮ই ফেব্রুয়ারী তারিখে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানটি ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ হাউজে আয়োজন করা হয়। মাতৃভাষা সংরক্ষণ ও সম্প্রসারণে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের অবদানকে স্মরণ করে আয়োজিত এই  অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে ব্রাজিলের নৃতাত্ত্বিক ও সাংস্কৃতিক গুরুত্ব বহনকারী মন্ত্রণালয়সমূহের অত্যন্ত গুরুত্বপূর্ণ পাঁচ নারীমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়। সংস্কৃতিমন্ত্রী মারগারেট মেনেজেস, ক্রীড়ামন্ত্রী মিজ আনা মোজের, পাবলিক সার্ভিস ম্যানেজম্যান্ট ও ইনোভেশন মন্ত্রী মিজ ইস্তার দ্যুরেখ, নারীনীতি বিষয়ক মন্ত্রী মিজ সিডা গনসালভেজ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মিজ লুসিয়ানা সান্তোজ এবং ব্রাসিলিয়াতে নিযুক্ত বিভিন্ন দেশের নারী রাষ্ট্রদূতগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তৎকালীন পাকিস্তানের উর্দুকে রাষ্ট্রভাষা করার সিদ্ধান্তের প্রতিবাদে ভাষা শহিদদের আন্দোলন ও আত্মত্যাগকে স্মরণ এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে মূল প্রতিপাদ্য রেখে রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা তাঁর স্বাগত বক্তব্যে ভাষা আন্দোলনসহ স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ও অবদান তুলে ধরেন। রাষ্ট্রদূতের বক্তব্যের মধ্য দিয়ে বাংলা ভাষার জন্য বাঙালির আত্মদান ও গৌরবোজ্জ্বল বিজয়গাঁথা সম্পর্কে জেনে আমন্ত্রিত অতিথি সকলে আবেগাপ্লুত হয়ে পড়েন। তারা বাংলাদেশের মানুষকে দৃঢ় প্রত্যয়ী ও সাহসী বলে আখ্যায়িত করেন। অনুষ্ঠানে আমন্ত্রিত সকল অতিথি ক্যানভাসে তাদের প্রত্যেকের মাতৃভাষায় একটি করে শব্দ লিখেন যা পৃথিবীর সকল মাতৃভাষা সংরক্ষণের প্রতি দায়িত্ববোধ ও ভালবাসার একটি প্রতীক দেয়ালিকায় রুপান্তরিত হয়।

রাষ্ট্রদূত ফয়জুননেসা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অন্যতম প্রধান প্রতিশ্রুতি হিসেবে নারীর ক্ষমতায়নকে কেন্দ্র করে গৃহীত সরকারী পদক্ষেপ ও এক্ষেত্রে সরকারের সাফল্য তুলে ধরেন। তিনি দক্ষিণ এশিয়াতে নারীর ক্ষমতায়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সর্বশেষ রিপোর্ট অনুযায়ী টানা আট বছর ধরে বাংলাদেশের দক্ষিণ এশিয়াতে শীর্ষস্থান ধরে রাখা সম্পর্কে আলোকপাত করেন। অনুষ্ঠানে নারীর ক্ষমতায়নে ব্রাজিল ও বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগ নিয়েও আলোচনা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত নারীমন্ত্রীগণ শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। সকলেই নারীর ক্ষমতায়ন এবং ভাষা ও সংস্কৃতির সংরক্ষণ ও বিকাশের উপর গুরুত্বপ্রদান করেন এবং বাংলাদেশের সাথে এ লক্ষ্যে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত ফয়জুননেসা প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী মারগারেট মেনেজেসের সম্মানে বাঙ্গালি ঐতিহ্যবাহী খাবারের সমন্বয়ে একটি নৈশভোজের আয়োজন করেন। আমন্ত্রিত অতিথিগণ উক্ত আয়োজন ও ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের আন্তরিক প্রচেষ্টার অকুন্ঠ প্রশংসা করেন। ব্রাজিলের নবনির্বাচিত সরকার গঠনের মাত্র এক মাসের মধ্যে বাংলাদেশ দূতাবাসের এ আয়োজনে গুরুত্বপূর্ণ পাঁচ মন্ত্রীর অংশগ্রহণ কূটনৈতিক সুসম্পর্ক রক্ষা ও বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি বৃদ্ধির ক্ষেত্রে কার্যকর ভূমিকা রেখেছে। ইতোমধ্যে ব্রাজিলের সর্বাধিক জনপ্রিয় দৈনিক “পোডার ৩৬০´´ বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে সংবাদ প্রকাশ করেছে।


সংবাদটি শেয়ার করুন