প্রবাসের সংবাদ

‘মক্কা-মদিনা রক্ষায় আমাদের সেনাবাহিনী সৌদি আরবের সঙ্গে আছে’

'মক্কা-মদিনা রক্ষায় আমাদের সেনাবাহিনী সৌদি আরবের সঙ্গে আছে'
রিয়াদে সসস্ত্রবাহিনী দিবসে বাংলাদেশ ও সৌদি আরবের অভ্যর্থনা অনুষ্ঠান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া অঙ্গীকারের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রদূত গোলাম মসীহ্ বলেছেন, সৌদি আরবের সঙ্গে আমাদের সেনাবাহিনী মক্কা-মদিনা শহর রক্ষায় সব সময় প্রস্তুত আছে। ২১ নভেম্বর, বৃহস্পতিবার রাতে রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারের ম্যারিয়ট হোটেলে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ৪৮তম সসস্ত্রবাহিনী দিবসের এক অভ্যর্থনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত এ কথা বলেন।

রাষ্ট্রদূত আরো বলেন, দেশের স্বার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সেনাবাহিনী আজকের দিনে খুবই উচ্চপর্যায়ের অভিজ্ঞতাসম্পন্ন। এসব করতে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ফোরসেস গোল ২০৩০’ কার্যক্রমের মাধ্যমে সবদিক থেকে সেনাবাহিনীকে অত্যধুনিক কৌশলে প্রশিক্ষিত করে তুলছেন। তিনি আরো বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিশ্বের শান্তি উন্নয়নে প্রতিজ্ঞাবদ্ধ দেশ হিসেবে ১৯৮৮ থেকে জাতিসংঘের শান্তি মিশনে ধারাবাহিকভাবে বাংলাদেশ সেনবাহিনীর অব্যাহত অংশগ্রহণ রয়েছে। এ প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, অশান্তি এবং সমস্যাযুক্ত পৃথিবীর অনেক দেশেই বাংলাদেশের সেনাবাহিনীর পদচিহ্নের প্রমাণ রয়েছে যা হাইতি থেকে তাইমুর এবং জর্জিয়া থেকে নামিবিয়া পর্যন্ত।

বাংলাদেশ এখন বিশ্বশান্তি রক্ষায় অন্যতম ‘সেনা-অবদান’ দেশ হিসেবে বিশ্বে সুপরিচিত উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, যার প্রশংসা করে জাতিসংঘের মহাসচিব বলেছেন, ‘বিশ্বশান্তি রক্ষায় সেনা-অবদান হিসেবে বাংলাদেশের শক্তিশালী প্রতিশ্রুতি আশ্চর্যজনকভাবে প্রশংসনীয়।

অনুষ্ঠানে সৌদি আরব রয়েল অ্যাডমিরাল মানসুর বিন সালেহ আল-আসলানী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় তাঁকে অভ্যর্থনা জানান সস্ত্রীক রাষ্ট্রদূত গোলাম মসীহ্ এবং দূতাবাসের ডিফেন্স এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সাইয়ীদ সিদ্দিকী।

অভ্যর্থনায় রিয়াদে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, উচ্চপদস্থ কর্মকর্তা, ডিফেন্স এ্যাটাশেবৃন্দ এবং বাংলাদেশ কম্যুনিটির নানা পেশার গণ্যমাণ্য ব্যক্তিরা সস্ত্রীক উপস্থিত ছিলেন।এসময় বাংলাদেশ এবং সৌদি আরবের জাতীয় সংগীত বাজানো হয়। রয়েল অ্যাডমিরালকে বাংলাদেশর সস্ত্রবাহিনী দিবস উপলক্ষ্যে বিশেষ সম্মাননা উপহার দেওয়া হয়। পরে অতিথিকে নিয়ে সুদৃশ্য কেক কাটেন রাষ্ট্রদূত গোলাম মসীহ্। এসময় দূতাবাসের মিশন উপপ্রধান এবং অন্যান্য কর্মকর্তারাও সস্ত্রীক উপস্থিত ছিলেন।

সসস্ত্রবাহিনী দিবস অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের যুদ্ধবিগ্রহের নানা মাত্রার চলচ্চিত্র এবং বিমান ও নৌবাহিনীর ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। মুক্তিযুদ্ধের চলচ্চিত্রটি অ্যাডমিরালকে মুগ্ধ হয়ে প্রত্যক্ষ করতে দেখা যায়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের ডিফেন্স এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সাইয়িদ সিদ্দিকী।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে ‘শান্তি প্রতিষ্ঠার মহামহিম হিতৈষী’ উল্লেখ করে সৌদি যুবরাজ ও প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজকে ‘মুসলিম উম্মাহর অগ্রনায়ক’ হিসেবে কৃতজ্ঞতা জানান রাষ্ট্রদূত। এছাড়া পবিত্র দুই মসজিদুল হারাম এবং মদিনা মুনাওয়ারার রক্ষক বাদশাহ ও যুবরাজকে বাংলাদেশের ৪৭তম সসস্ত্রবাহিনী দিবসের শুভেচ্ছা জানান রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, ডিফেন্স এ্যাটাশে, মিশন ও সৌদি কর্মকর্তা এবং কম্যুনিটির গণ্যমান্য অতিথিরা সস্ত্রীক নৈশভোজে যোগ দেন।

সূত্রঃ প্রবাস বাংলা

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন