প্রবাসের সংবাদ ফিচার্ড

মা’কে নিয়ে স্মৃতিচারণমূলক গ্রন্থ “লাভ ইউ, মম” এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

মা’কে নিয়ে স্মৃতিচারণমূলক গ্রন্থ “লাভ ইউ, মম” এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

২৭ আগস্ট অভিবাসী বাঙালি এবং মেইনস্ট্রীমের ৪০ জন নারী লেখকের ইংরেজি ভাষায় লেখা ও অনুবাদকৃত ৪০টি স্মৃতিকথা নিয়ে প্রকাশিত ‘লাভ ইউ, মম’ বইটির প্রকাশনা অনুষ্ঠিত হয় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস্থ জুইশ সেন্টারে। বইটি যৌথভাবে সম্পাদনা করেছেন পপি চৌধুরী ও জেসমিন আরা। সাউথ এশিয়ান ক্রিয়েটিভ উইমেন এর সহযোগিতায় ৩২৮ পৃষ্ঠার দৃষ্টিনন্দন এ বইটি প্রকাশ করেছে নারী ইউএসএ ইন্ক, প্রচ্ছদ করেছেন পপি চৌধুরী

যৌথভাবে বইটির মোড়ক উম্মোচন করেন লেখক এবং চলচ্চিত্র নির্মাতা কারেন গোল্ডফার্ব, প্রখ্যাত অভিনেত্রী, লেখক এবং সমাজসেবক ড্যারিল ওয়েন্ডি স্ট্রাউস, জাতিসংঘের শুভেচ্ছা দূত ও খানস টিউটোরিয়াল এর চেয়ারপারসন নাঈমা খান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুন আখতার, এবং নিউ ইয়র্ক স্ট্রেট কম্পট্রোলার অফিসের আঞ্চলিক পরিচালক পেমা গেংখং। বইটি নিয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা করেন সাউথ এশিয়ান ক্রিয়েটিভ উইমেন এর অন্যতম উপদেষ্টা রেভারেন্ড ফাদার স্ট্যানলি গোমেজ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ড্যারিল ওয়েন্ডি স্ট্রাউস, কারেন গোল্ডফার্ব, নাঈমা খান, নুরুন আখতার, এবং আইরিন রোজারিও। এছাড়া বইটির যুগ্মসম্পাদক জেসমিন আরা তার অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন এবং স্বরচিত কবিতা পাঠ করেন সংগঠনের সহ সভাপতি সুস্মিতা দেবনাথ, লুৎফুন নেসা, রত্না বাড়ৈ, ও মেহের চৌধুরী। একুশে পদকপ্রাপ্ত লেখক নূরজাহান বোস-এর পক্ষ থেকে বক্তব্য পাঠ করেন তার ছোটবোন নাজমুন নাহার নূপুর।

সাউথ এশিয়ান ক্রিয়েটিভ উইমেন একটি ননপ্রফিট অর্গানাইজেশন। উল্লেখ্য, বিশিষ্ট লেখক, প্রকাশক ও সাংবাদিক পপি চৌধুরী কিছু বাংলাদেশি ইমিগ্রান্ট নারীদের নিয়ে ২০১৭ সালে গড়ে তোলেন সংগঠনটি। দক্ষিণ এশীয়, বিশেষ করে বাংলাদেশি সৃজনশীল নারীদের প্রতিভা বিকাশে কাজ করছে সংস্থাটি। এছাড়া, এটি বিভিন্ন খাতে মহিলাদের দক্ষতা বিকাশের জন্য বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করছে। ২০১৮ সালে নিউ ইয়র্ক সিটির বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের বাংলাদেশি বংশোদ্ভূত নারীদের একটি গ্রুপকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয় সংগঠনটি থেকে। ২০১৯ সালে উত্তর আমেরিকার বাঙালি অভিবাসী নারীদের লিখিত ৩৬ টি ছোটগল্প অনুবাদ করে প্রকাশ করা হয় ইংরেজি গ্রন্থ “দ্যা গোল্ডেন লিভস”। ‘লাভ ইউ, মম’ সাউথ এশিয়ান ক্রিয়েটি উইমেন এর ২য় প্রকাশনা।

উল্লেখ্য, গত মা দিবসে বইটির প্রকাশনা অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ এর কারণে তারিখ পিছাতে হয়। এরপর গত ২২ আগস্ট ২০২১ প্রকাশনা অনুষ্ঠানের তারিখ পুন:নির্ধারিত হলেও ঘূর্ণিঝড় হ্যানরির কারণে আবারও তারিখ পরিবর্তন করতে হয়। নানা কারণে বার বার অনুষ্ঠানের তারিখ পরিবর্তিত হলেও অনেক গুনী মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছিল অনুষ্ঠানস্থল।

এসকল গুনীজনের মধ্যে ছিলেন বীরমুক্তিযোদ্ধা ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকার নিউ ইয়র্ক সংস্করণের সম্পাদক লাভলু আনসার, বীরমুক্তিযোদ্ধা ও চ্যানেল আই-এর নিউ ইয়র্ক প্রতিনিধি রাশেদ আহমেদ, বীরমুক্তিযোদ্ধা ও কমিউনিটি এক্টিভিস্ট খোরশেদুল ইসলাম, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুন আখতার, রেভারেন্ড ফাদার স্ট্যানলি গোমেজ, রেভারেন্ড জোসেফ বিশ্বাস, জাতিসংঘ মিশনের গুডউইল অ্যাম্বাসেডর এবং খানস টিউটোরিয়াল-এর চেয়ারপারসন নাঈমা খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদুল ইসলাম, লেখক-সাংবাদিক সামশাদ হুসাম, কন্ঠশিল্পী-লেখক তাহমিনা শহীদ, কমিউনিটি এক্টিভিস্ট নির্মল দেবনাথ, উইলসন হালদার, মি. গ্লেন, জেমস বাড়ৈ, নাজমুন নাহার নূপুর, জাকিয়া সুলতানা সাথী, কৃষ্ণ দেবনাথ, শাহানাজ পারভীন, এবং আভা’র প্রেসিডেন্ট মেহের চৌধুরী সহ আরো অনকে।ে এছাড়া উপস্থিত ছিলেন নিউ ইয়র্কে বসবাসরত বইটির সকল লেখকেরা। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন নিউ ইয়র্কের সুপরিচিত কণ্ঠশিল্পী তাহমিনা শহীদ ও চিত্রা রোজারিও। অনুষ্ঠানটি যৌথভাবে উপস্থাপনা করেন পিয়াল চৌধুরী ও মৌরিন পাল, এবং অনুষ্ঠানটির সার্বিক দায়িত্বে ছিলেন বিশিষ্ট সাংবাদিক তপন চৌধুরী ও অভিনেতা প্রীতম চৌধুরী।

যাদের লেখা নিয়ে বইটি প্রকাশিত হয়েছে: সেলিনা হোসেন, ড. হাবিবা খাতুন, নূরজাহান বোস, পূরবী বসু, ফরিদা ইয়াসমিন, ডা. মনোয়ারা বেগম, ডা. সারওয়াত চৌধুরী, কারেন গোল্ডফার্ব, ড্যারিল ওয়েন্ডি স্ট্রাউস, অ্যাঞ্জেলিকা লোপেজ, প্রফেসর আনিটা বাকস, সামশাদ হুসাম, তাহমিনা জামান, টিউলিপ চৌধুরী, নাঈমা খান, পারভীন সুলতানা, মনিকা জাহান বোস, আবীর হক, প্রফেসর সাদা এইচ জামান, তাহমিনা শহীদ, আইরিন রোজারিও, জেসমিন আরা, চিত্রা রোজারিও, অনিতা জাহান বোস, অনন্যা দাশ, সুস্মিতা দেবনাথ, রত্না বাড়ৈ, ফারহানা আহমেদ, শবনম চৌধুরী, নাহার ফরিদ খান, রোকেয়া দীপা, লুৎফুন্নেসা, সামিহা আহমেদ, মেহের  চৌধুরী, তাসনিম ইমাম খান, মিনা মাশরাফি, রাফিয়া রাসু, নীলুফার শিউলি, কুমকুম আহমদ, এবং পপি চৌধুরী।

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন