কানাডার সংবাদ

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্তের মৃত্যুতে কানাডায় শোক


মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্তের মৃত্যুতে কানাডায় শোক

মুক্তিযুদ্ধকালীন চার নম্বর সেক্টরের কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর (চিত্তরঞ্জন) দত্ত, বীর উত্তম আর নেই। গতকাল সকাল ৯টার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই বীর মুক্তিযোদ্ধা। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি বার্ধক্যজনিত জটিলতা সহ বিভিন্ন রোগে ভুগছিলেন। তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। মেজর জেনারেল (অব.) সি আর দত্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কন্যা ব্যারিস্টার চয়নিকা দত্ত টরন্টোতে বসবাস করেন।  জানা গেছে, তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় তার মেয়ের বাসায় গত ২০শে আগস্ট বাথরুমে পড়ে যান। এতে তার পা ভেঙে যায়। এরপর তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। সি. আর দত্তের জন্ম ১৯২৭ সালের ১লা জানুয়ারি আসামের শিলংয়ে। তার পৈতৃক বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মিরাশি গ্রামে। তার বাবার নাম উপেন্দ্র চন্দ্র দত্ত এবং মায়ের নাম লাবণ্য প্রভা দত্ত।

তাঁর মৃত্যুতে দেশে-বিদেশে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার, অবঃ মেজর জেনারেল সি আর দত্ত বির উত্তম-এর মৃত্যুতে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক  সংগঠন-প্রতিষ্ঠান ও ব্যক্তিগতভাবে  বিনম্র শ্রদ্ধা ও গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছেন।

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্তের মৃত্যুতে কানাডায় শোক এর ধারাবাহিকতায় টরন্টোতে ব্যারিস্টার চয়নিকা দত্ত-এর  অফিসে গিয়ে শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানাতে উপস্থিত হয়েছিলেন  সুশিতল চৌধুরী, দীপক ধর অপু, সুশীল পাল খোকা, রজত পাল, দেবব্রত দে তমাল, সুদীপ সোম রিংকু ,সব্যসাচী চৌধুরী যিশু,  আশীষ পাল ও মোহাম্মদ হারুন । কানাডার কমিউনিটি নেতারা বেশ কিছুক্ষন ব্যারিস্টার চয়নিকা দত্তের বাসায় অবঃ মেজর জেনারেল সি আর দত্ত বীর উত্তমের প্রতি শ্রদ্ধা নিবেদন করে স্মৃতিচারণ করেন। আগামীকালের ফ্লাইটে চয়নিকা দত্ত ও তাঁর স্বামী বিশিষ্ট সংগীত শিল্পী রনি রয় প্রেন্টিস বাংলাদেশের উদ্দ্যেশে রওয়ানা দিবেন এবং সেখানে বাবা সেক্টর কমান্ডার, বীর মুক্তিযোদ্ধা সি আর দত্তের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিবেন। আগামীকাল সি আর দত্তের মৃতদেহ বাংলাদেশে গিয়ে পৌঁছার কথা।

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাবেক সভাপতি,   মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার চিরস্মরণীয় ব্যক্তিত্ব মেজর জেনারেল সি আর দত্ত বীর উত্তম-এর মৃত্যুতে কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি, সিবিএনএ২৪ডটকম এবং দেশদিগন্ত মিডিয়ার পক্ষ থেকে প্রধান নির্বাহী সদেরা সুজন বিনম্র শ্রদ্ধা, গভীর শোক এবং পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন