প্রবাসের সংবাদ

মুজিববর্ষ উপলক্ষে নাইজেরিয়ায় স্মারক ডাকটিকেটের অবমুক্ত

মুজিববর্ষ-উপলক্ষে-নাইজেরিয়ায়-স্মারক-ডাকটিকেটের-অবমুক্ত

মুজিববর্ষ উপলক্ষে নাইজেরিয়ায় স্মারক ডাকটিকেটের অবমুক্ত

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড: এ.কে.আব্দুল মোমেন,এমপি এবং নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জেফ্রি অনিয়েমা (Geoffrey Onyeama) যৌথভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে একটি স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন।

২৭ আগস্ট ২০২০ নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন-এর মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত অবমুক্তকরণ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রীদ্বয় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নাইজেরিয়াস্থ বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান স্বাগত বক্তব্য রাখেন। শুরুতে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়।

স্মারক ডাকটিকেট অবমুক্ত করায় নাইজেরিয়া সরকারকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে ড. মোমেন তাঁর বক্তব্যে বলেন যে বঙ্গবন্ধুর ত্যাগ, মতাদর্শ ও সংগ্রাম বিশ^ব্যাপী স্বাধীনতাকামী মানুষদের সবসময় উŤসাহ যুগিয়ে যাবে। এ স্মারক ডাকটিকেট বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন উল্লেখ করে এটি দু’দেশের মধ্যকার বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে ভবিষ্যতে দৃঢ়তর করবে বলে তিনি মন্তব্য করেন। জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা উদ্বাস্তুদের বিষয়ে নাইজেরিয়ার গঠনমূলক ভূমিকার প্রশংসা করে মিয়ানমার থেকে বলপূর্বকভাবে বাস্তুচ্যুত এবং বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ১.১ মিলিয়ন মিয়ানমার নাগরিকদের ফিরিয়ে নিতে নাইজেরিয়া সরকারের সক্রিয় অবস্থান অব্যাহত রাখতে তিনি আহŸান জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের সকল ক্ষেত্রে বিস্ময়কর উন্নয়নের ফলে বিশ^ব্যাপী ‘রোল মডেল’ হিসেবে স্বীকৃতি পাওয়ার কথাও তিনি উল্লেখ করেন। নাইজেরিয়াকে আফ্রিকার বৃহত্তম অর্থনীতি হিসেবে উল্লেখ করে ড: মোমেন আশাবাদ ব্যক্ত করেন যে উভয় দেশ কৃষি, শিক্ষা, সংস্কৃতি, প্রতিরক্ষা, দ্বৈতকর পরিহার ইত্যাদি ক্ষেত্রে বিবেচনাধীন চুক্তি/সমঝোতা স্মারক অচিরে স্বাক্ষর করবে।

নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জেফ্রি অনিয়েমা তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে এবং স্বাধীনতা ও সাম্যের একজন ‘আইকন’ হিসেবে অভিহিত করেন। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন যে বঙ্গবন্ধু একজন প্রকৃত নেতা ও বাঙালির ন্যায়সঙ্গত দাবি আদায়ে নির্ভীক কন্ঠস্বর ছিলেন যিনি শুধু বাঙালি নয় গোটা পৃথিবীর শান্তিকামী সকল মানুষের আদর্শ নেতা ছিলেন। নাইজেরিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে স্মারক ডাকটিকেট অবমুক্ত হওয়ায় নাইজেরিয়ার পররাষ্ট্রমন্ত্রী গভীর সন্তোষ প্রকাশ করেন। তিনি আরও বলেন যে এটি দ’ুদেশের বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ককে আগামী দিনে গভীরতর করতে ভূমিকা রাখবে। জেফ্রি অনিয়েমা তাঁর বক্তব্যের শেষে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে কিউবার সাবেক নেতা ফিদেল ক্যাস্ট্রোর বিখ্যাত উক্তি (আমি হিমালয় দেখিনি, কিন্তু আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায়, এই মানুষটিই হিমালয়) উদ্ধৃত করেন।

নাইজেরিয়া পোস্টাল সার্ভিসের (নাইপোস্ট) পোস্টমাস্টার জেনারেল/সিইও ড. ইসমাইল আডেবায়ো আদেউসি (Dr. Ismail Adebayo Adewusi) তাঁর বক্তব্যে এ উদ্যোগের অংশ হতে পেরে সন্তোষ প্রকাশ করেন। তিনি স্মারক ডাক টিকেটকে একটি ঐতিহাসিক প্রকাশনা হিসেবে উল্লেখ করে বলেন যে নাইজেরিয়া ছাড়াও বহি:বিশে^ এর উপস্থিতি অনুভূত হবে। ১০০ নাইজেরিয়ান নাইরা মুদ্রা মানের এই ডাকটিকেটটি নাইজেরিয়ার সকল ডাকঘর এবং বাণিজ্যিক রাজধানী লেগোসে অবস্থিত নাইজেরিয়ান ফিলাটেলিক ব্যুরো-তে আজ থেকে ক্রয় করা যাবে।


স্মারক ডাকটিকেট অবমুক্তকরণ অনুষ্ঠানে আবুজায় কূটনৈতিক কোরের ডীন এবং ক্যামেরুনের হাইকমিশনার সালাহেদিন-আব্বাস ইব্রাহিমা (ঝধষধযবফফরহব-অননধং ওনৎধযরসধ) এবং ভারতীয় হাইকমিশনার অভয় ঠাকুর (Salaheddine-Abbas Ibrahima) সহ নাইজেরিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন। এছাড়া, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম,এমপি, পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, আফ্রিকার বিভিন্ন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত/হাইকমিশনারগণ, উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাবৃন্দও ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত ছিলেন। কোভিড-১৯ এর বিস্তারের কারণে স্থানীয় অতিথিদের সংখ্যা অত্যন্ত সীমিত রাখা হয়।

উল্লেখ্য, নাইজেরিয়া পোস্টাল সার্ভিস (নাইপোস্ট) নাইজেরিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় স্মারক ডাকটিকেট প্রকাশ করে যা মিশন কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে বছরব্যাপী গৃহীত কর্মসূচির একটি অংশ।

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন