কানাডার সংবাদ

মন্ট্রিয়লের  ইউবিসফট সদর দফতরে ‘জিম্মি’ গুজবে  শ্বাসরুদ্ধ পুলিশি অভিযান

শ্বাসরুদ্ধ পুলিশি অভিযান
Police operation underway in Montreal's Mile End (image: CTV Montreal/Luca Caruso-Moro)

মন্ট্রিয়লের  ইউবিসফট সদর দফতরে ‘জিম্মি’ গুজবে  শ্বাসরুদ্ধ পুলিশি অভিযান

মন্ট্রিয়াল || শুক্রবার বিকেলে সেন্ট লরেন্ট ব্লাভডিতে   একটি বড় পুলিশ অভিযানের সময়ে ভিডিও-গেম সংস্থা ইউবিসফ্টের মন্ট্রিল সদর দফতরের বাইরে সশস্ত্র ডাকাতি এবং জিম্মির ঘটনায় পুলিশ কয়েক ডজন লোককে আটক করেছে।

সন্ধ্যা ৪:৪৫ অবধি পুলিশ বলছে ঘটনাটির প্রকৃত বিষয় নিশ্চিত করবে না, জানিয়েছে যে এটি এখনও  শেষ হয়নি।

একটি ৯১১ কলের জবাবে পুলিশ প্রথমে বেলা দেড়টার দিকে সেখানে পৌঁছায় এবং “বিশেষায়িত এসপিভিএম আধিকারিকরা ঘটনাস্থল পরিদর্শন করছে এবং অভিযান চালাচ্ছে। ঘটনার দৃশ্যটি সেন্ট লরেন্ট ব্লাভডির কোণে অবস্থিত একটি বহুতল বিল্ডিংয়ের সংস্থা অফিসে । সেখান থেকেই সশস্ত্র জিম্মি করা হয়েছে বলে পুলিশকে কল দেওয়া হয়।

এ সময় পুলিশ আধিকারিকরা (বিশেষ পুলিশ) ওই এলাকায় একটি পরিধি সুরক্ষিত করেন। দুপুর আড়াইটার দিকে, একটি সাঁজোয়া সোয়াট ট্রাক একটি পুলিশ বাসসহ অ্যাম্বোলেন্সগুলো গিয় পৌঁছে।

ইউবিসফ্টের এক কর্মচারী সিটিভি নিউজকে বলেছেন যে একটি সংস্থার মেমোতে অফিসের কর্মচারীদের এমন একটি জায়গায় লুকিয়ে থাকতে বলা হয়েছিল যেগুলি তালাবন্ধে রয়েছে, তাদের ফোনটি নীরব রাখবে, এবং চুপ করে থাকবে।’

পুলিশ প্রায় সাড়ে তিনটার দিকে জানিয়েছে যে কোনওরকম জখমের খবর পাওয়া যায়নি এবং এর পরেই তারা বলেছে যে “আপাতত” কোনও হুমকি শনাক্ত করা যায়নি।

এছাড়াও বিকেল সাড়ে তিনটার দিকে, কর্মীরা প্রায় দুই থেকে তিন ডজন দল বেঁধে নেওয়া শুরু করেছিল, প্রতিটি দলই লাইনের সামনের ও শেষের দিকে কৌশলী পুলিশ পাহারা দিয়ে সারিবদ্ধভাবে নিরাপদ স্থানে নিতে পেরেছে।

পুলিশকে ছাদে দেখা গিয়েছিল এবং লোকেরা একে একে ছাদ ছেড়ে যাওয়ার সাথে সাথে তাদের হাত দিয়ে দাগ দেওয়া হয়েছিল।

তারা ভবনের সামনের দরজা থেকে বেরিয়ে এসে সেন্ট লরেন্টের উপর দিয়ে অন্য জায়গায় নেওয়া হয়েছে অনেককে জিঞ্জাসাবাদ করতে পুলিশ বাসে নিয়ে যাওয়া হয়েছিল।

তিনটি গোষ্ঠী এখনও অবধি বাইরে বেরিয়ে এসেছে, এরা সকলেই শান্ত এবং স্বাচ্ছন্দ্য বোধ করছে, লোকেরা ধীরে ধীরে হাঁটছে। পুলিশ নিশ্চিত করেছে যে তারা এই ঘটনায় জড়িতদের মনস্তাত্ত্বিক পরিষেবা দিচ্ছে।

পুলিশ গাড়ি ছাড়াও, বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স সাইটে দাঁড়িয়ে আছে।

একটি হেলিকপ্টারও ঘোরাঘুরি করছিল, তবে নিউজ স্টেশন টিভিএ নুভেলিস টুইটারে পোস্ট করেছে যে এটি বিল্ডিংয়ের ছাদ থেকে ফুটেজ সংগ্রহ করতে নিজস্ব হেলিকপ্টারটি পাঠিয়েছে।

সেই ফুটেজটি টুইটারে পোস্ট করা নিউজ আউটলেটে ফটো অনুযায়ী দেখা গেছে, কয়েক ডজন লোককে ইউবিসফ্ট ভবনের ছাদে দাঁড়িয়ে আছে, কিন্তু তারা শান্ত দেখছে।

পরে পুলিশ গণমাধ্যমকে ভবনের ছাদে মানুষের কোনও ছবি ভাগাভাগি করতে এড়াতে বলেছিল।

এসপিভিএম এবং মন্ট্রিয়ালের মেয়র ভ্যালারি প্ল্যান্ত উভয়েই এই অঞ্চল এড়াতে জনসাধারণকে অনুরোধ করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেছিলেন।

অন্যান্য সংস্থাগুলিও একই ভবনের অভ্যন্তরে জায়গা ব্যবহার করায় বিল্ডিংয়ের অভ্যন্তরের কতজন লোক উবিসফ্ট কর্মচারী তা স্পষ্ট নয় বলে জানা গেছে।

উবিসফটে কর্মরত হুগো লেফেভের কানাডিয়ান প্রেসকে জানান যে ভবনে জিম্মি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ভবনে গুজব ছড়িয়ে পড়তে শুরু করার সময় তিনি সবেমাত্র ডিনার শেষ করেছিলেন।

প্রথমে তিনি ভেবেছিলেন এটি একটি প্রতারণা হতে পারে তবে সশস্ত্র পুলিশ তাকে দরজায় অভ্যর্থনা জানায়।

তিনি বলেছিলেন যে তিনি ভবনের অভ্যন্তরে থাকা সহকর্মীদের সাথে যোগাযোগ করেছেন, যারা নিরাপদে ছিলেন এবং পুলিশ কর্মকর্তাদের সাথে ছিলেন।

মন্ট্রিয়লের  ইউবিসফট সদর দফতরে ‘জিম্ম ‘ গুজবে  শ্বাসরুদ্ধ পুলিশি অভিযান শেষ হয়েছে সন্ধ্যায়। তবে পুলিশ কাউকেই সহজে ছেড়ে দেবে না। কারণ ইউবিসফট সদর দফতরে ‘জিম্মি’ ঘটনার নামে কে এমন ফোন করেছে তা তদন্তের জন্য প্রকৃত ব্যক্তিকে শনাক্ত করার জন্য পুলিশি কার্যক্রম অব্যাহত রয়েছে।

সূত্রঃ সিটিভি

এসএস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন