কানাডার সংবাদ ফিচার্ড

সরগমের যুগপূর্তি, স্বাধীনতা দিবস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ট্রুডো

সরগম মিউজিক একাডেমির যুগপূর্তি, এবং মহান স্বাধীনতা দিবস অনুষ্ঠানের মধ্যমনি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি: সিবিএনএ। পুরো অনুষ্ঠানের ছবির অ্যালবাম দেখতে হলে নিউজের ভিতরে অ্যালবামে ক্লিক করুন।

সরগমের যুগপূর্তি, স্বাধীনতা দিবস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ট্রুডো

মন্ট্রিয়লে বাংলা ভাষাভাষীদের শুদ্ধ সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান সরগম মিউজিক একাডেমী ২৬শে মার্চ রোববারে মন্ট্রিয়লের পার্ক ভিউ রিসেপশন হলে প্রতিষ্ঠার ১২ বছর পূর্তির পাশাপাশি উদযাপন করেছে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস। এই অনুষ্ঠানে প্রধান আকর্ষণ ছিল কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন  ট্রুডো’র প্রাণবন্ত উপস্থিতি।

সাবিনা ইয়াসমিন আর এন্ড্রু কিশোরের হাত ধরে যাত্রা শুরু এই একাডেমীর। প্রিন্সিপাল ডরিন মলি গোমেজ আর পরিচালক রনজিত মজুমদারের অক্লান্ত চেষ্টায় ১২ বছর ধরে এগিয়ে চলছে  সরগম। আজকে একাডেমীর অনুষ্ঠানে কানাডার প্রধানমন্ত্রীর উপস্থিতি ছিল প্রতিষ্ঠানটির জন্যে নিঃসন্দেহে গৌরবের, গৌরবময় বারোটি বছরের একটি ভিন্নতর মুহূর্ত।

একাডেমীর ছাত্রছাত্রীদের পরিবেশনায় কানাডার জাতীয় সঙ্গীতের তালে তালে আরসিএমপি’র নিরাপত্তা বলয়ে হলে প্রবেশ করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনজন উপস্থাপিকার বাংলা ইংরেজী ফরাসী ভাষার অনবদ্য উপস্থাপনার এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রনজিত মজুমদার।

অনুষ্ঠানের শুরুতে একাডেমীর ছাত্রছাত্রীরা বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। তারপর সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন কানাডা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মহিবুর রহমান, মন্ট্রিয়লে আসন্ন ফোবানার আহবায়ক দেওয়ান মনিরুজ্জামান, অণুজীব বিজ্ঞানী ড. শোয়েব সাঈদ, আওয়ামী লীগ নেতা মুন্সী বশীর, সিবিএস প্রধান জিয়াউল হক জিয়া, বিশিষ্ট ব্যবসায়ী রশীদ খান, মন্ট্রিয়ল এসোসিয়েশন প্রধান হাফিজুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রথমেই অভিনন্দন জানান একাডেমীর কর্মকর্তা, ছাত্রছাত্রীদের আর অভিভাবকদের একাডেমীর ১২ বছর পূর্তিতে।  তিনি বহু সংস্কৃতির দেশ কানাডায় কানাডা আর বাংলাদেশের সংস্কৃতি বিকাশে একাডেমীর অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি কানাডার অর্থনীতি সংস্কৃতি আর ব্যবসা বানিজ্যে কানেডিয়ান বাংলাদেশীদের বিশেষ ভূমিকার কথা  উল্ল্যেখ করেন।

অনুষ্ঠানের ছবির অ্যালবাম দেখতে হলে এখানে ক্লিক করুন-সম্পাদক

প্রধানমন্ত্রী ট্রুডো তাঁর বক্তব্যে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে শুভেচ্ছা জানান  এবং শ্রদ্ধাভরে স্মরণ করেন  ১৯৭২ সালের ভ্যালেন্টাইন ডে  অর্থাৎ ১৪ই ফেব্রুয়ারিতে উনার পিতা পিয়েরে ট্রুডো’র বাংলাদেশকে প্রথম পশ্চিমা দেশ হিসেবে স্বীকৃতি প্রদানের বিষয়টি।

বক্তব্য শেষে জনাব ট্রুডো একাডেমীর যুগ পূর্তিতে কেক কাটেন, ঘুরে ঘুরে অতিথিদের সাথে হাত মেলান।


সংবাদটি শেয়ার করুন