ফিচার্ড বিশ্ব

হুইলচেয়ার-ব্যবহারের জন্য গ্লাসগো সামিট থেকে বাদ পড়লেন ইসরায়েলি মন্ত্রী

ইসরায়েলের জ্বালানি মন্ত্রী কারিন এলহারার

হুইলচেয়ার-ব্যবহারের জন্য গ্লাসগো সামিট থেকে বাদ পড়লেন ইসরায়েলি মন্ত্রী

ইসরায়েলের জ্বালানি মন্ত্রী কারিন এলহারার সোমবার জাতিসংঘের COP26 জলবায়ু সম্মেলনের জন্য গ্লাসগোতে পৌঁছে গিয়েছিলেন সময় মতোই, কিন্তু ভেন্যুতে প্রবেশ করতে পারলেন না। কারণ উদ্যোক্তারা জানিয়ে দিলেন এটি হুইলচেয়ারে থাকা লোকেদের কাছে অ্যাক্সেসযোগ্য নয়

এলহারারের অফিস জানিয়েছে , দুই ঘন্টার জন্য আয়োজকরা মন্ত্রীর গাড়ি অনুষ্ঠানের মূল কম্পাউন্ডে প্রবেশ করতে দিতে চাননি। তারা শেষ পর্যন্ত সামিট এলাকায় একটি শাটল পরিবহনের প্রস্তাব দেয়, কিন্তু শাটলটি হুইলচেয়ার অ্যাক্সেসযোগ্য ছিল না। জ্বালানি মন্ত্রী কারিনের মাস্কুলার ডিস্ট্রোফি রয়েছে, তাঁর সাথে আয়োজকদের এহেন আচরণের পর আর সামিটে যেতে পারেননি মন্ত্রী, সোজা ফিরে যান এডিনবার্গে তার হোটেলে। চ্যানেল -১২ কে সাক্ষাৎকার দেবার সময় ইসরায়েলি মন্ত্রী বলেন, তাঁর শারীরিক সমস্যার কথা জেনেও আয়োজকরা তাঁকে পায়ে হেঁটে প্রায় ১ কিলোমিটার যাবার কথা বলেছিলেন, কারণ সেখানে নাকি হুইলচেয়ার প্রবেশের অনুমতি নেই।

এলহারার অভিযোগ, ‘এটি একটি অভব্য আচরণ এবং এটি হওয়া উচিত ছিল না। “আমি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে সামিটে এসেছিলাম , কিন্তু আমি তা অর্জন করতে পারিনি।” প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত কনভেনশনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতিসংঘ সকলকে আন্তর্জাতিক চুক্তি মেনে চলার আহ্বান জানায়,যা এখানে মানা হয়নি । ঘটনাটি জানার পর, প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এলহারারকে ফোন করেছিলেন এবং তাকে বলেছিলেন যে এটি “অগ্রহণযোগ্য” যে তাকে COP26 জলবায়ু শীর্ষ সম্মেলন থেকে বাদ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছিলেন যে এলহারারের গাড়ি তার অফিসিয়াল কনভয়ের অংশ হিসাবে মঙ্গলবার সামিট এলাকায় পৌঁছাবে কিন্তু এরকম কিছু ঘটবে তা ভাবতে পারেননি ইসরায়েলের প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড, যিনি এলহারারের ইয়েশ আতিদ পার্টির প্রধান, তিনিও গোটা ঘটনায় হতাশা প্রকাশ করেছেন । তিনি একটি বিবৃতিতে জানান , ‘আমরা যদি প্রতিবন্ধী ব্যক্তিদের খেয়াল না রাখতে পারি তাহলে জলবায়ু , আমাদের ভবিষ্যৎ এবং তার স্থায়িত্ব নিয়ে সম্মেলন করার মানে কি ? ‘ পরিস্থিতি বেগতিক দেখে , উত্তেজনা প্রশমনের প্রয়াসে, ইসরায়েলে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত নিল উইগান টুইট করেছেন যে তিনি এলহারারের সঙ্গে এহেন আচরণে “বিরক্ত” হয়েছেন। ‘আমি মন্ত্রীর কাছে গভীরভাবে এবং আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। আমরা একটি সিওপি শীর্ষ সম্মেলন চাই যা সবাইকে স্বাগত জানায় এবং অন্তর্ভুক্ত করে,” বলেছেন উইগান, যার দেশ নাকি জলবায়ু সম্মেলনের আয়োজন করেছে।

সূত্র : টাইমস অফ ইসরায়েল


 

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন