কানাডার সংবাদ ফিচার্ড

ক্যুইবেকসহ কানাডার বিভিন্ন প্রবিন্স ফের লকডাউন ওমিক্রন ভ্যারিয়েন্টের কারনে

ক্যুইবেকসহ কানাডার বিভিন্ন প্রবিন্স ফের লকডাউন ওমিক্রন ভ্যারিয়েন্টের কারনে

ক্যুইবেকের জনস্বাস্থ্য কর্মকর্তারা করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্রূত বিস্তারকে রোধ করার জন্য কানাডার ক্যুইবেক প্রদেশে স্কুল, বার, জিম এবং সিনেমা থিয়েটার বন্ধ করে দিয়েছে আজ ২০ডিসেম্বর সোমবার বিকাল ৫টা থেকে। কুইবেকে ২০ ডিসেম্বর সোমবার করোনাভাইরাসের রিপোর্টে বলা হয়েছে যে, গত ২৪ ঘন্টার মধ্যে রেকর্ড পরিমাণ অর্থাৎ ৪,৫৭১ টি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং হাসপাতালে ভর্তির সংখ্যা ২১টি বেড়েছে।

ক্যুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেন যে, বর্তমানে দ্রূত বিস্তারকারী ওমিক্রন ভ্যারিয়েন্টের মুখে, যা প্রতি দু’দিনে এর বিস্তার দ্বিগুণ হচ্ছে বলে মনে হচ্ছে, সরকারকে স্বাস্থ্য-পরিচর্যা ব্যবস্থাকে চরমভাবে ব্যথিব্যাস্ত হওয়া রোধ করতে পদক্ষেপ নিতেই হবে।

স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে আরও বলেন যে “মহামারী সংক্রান্ত পরিস্থিতি বর্তমানে গুরুতর। কমিউনিটির মধ্যের দ্রূত বিস্তারও বিস্ময়কর,” ২০ জানুয়ারী সোমবার বাড়ী থেকে সংবাদ সম্মেলনে ক্যুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেন “আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ইতিমধ্যেই সংকটের মধ্যে রয়েছে এবং পরিস্থিতি ভাল হচ্ছে না। হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির সংখ্যা আবার বেড়ে চলেছে।”

প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয়গুলি সোমবারের প্রথম দিকে বন্ধ হয়ে যাবে, শিক্ষার্থীরা ১০ জানুয়ারীতে ব্যক্তিগতভাবে শেখার জন্য ফিরে আসবে। এর অর্থ হল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘ ছুটি থাকবে, এবং উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা দূরবর্তী শিক্ষায় স্যুইচ (Remote on line class) করবে যখন ক্লাস পুনরায় শুরু হবে নতুন বছরে। বয়স্ক ও পেশাগত শিক্ষা কেন্দ্রও বন্ধ থাকবে।

প্রাথমিক বিদ্যালয় ভবনগুলি শুধুমাত্র টিকা প্রচার এবং দ্রুত পরীক্ষার কিট বিতরণের জন্য খোলা থাকবে। স্কুল ডে-কেয়ার পরিষেবাগুলিও সেই অভিভাবকদের জন্য কাজ চালিয়ে যাবে যাদের তাদের প্রয়োজন, অভিভাবকদের অগ্রাধিকার দিয়ে যারা স্বাস্থ্য-যত্ন সেক্টরে কাজ করে৷ বেসরকারী এবং প্রাদেশিকভাবে পরিচালিত ডে-কেয়ারগুলিও খোলা থাকবে।

বার, জিম, সিনেমা থিয়েটার, কনসার্টের স্থান এবং স্পা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে এবং তা আজ সোমবার বিকাল ৫টার মধ্যে বন্ধ করতে হবে। রেস্তোরাঁগুলিকে তাদের ক্ষমতা ৫০ শতাংশে কমাতে হবে এবং তাদের সময় সকাল ৫ টা থেকে রাত ১০ টা পর্যন্ত সীমাবদ্ধ করতে হবে। পেশাদার ক্রীড়া গেম দর্শক ছাড়াই খেলতে হবে।

বাড়ি থেকে কাজ করা এখন সরকারী কর্মচারী সহ সমস্ত অপ্রয়োজনীয় কর্মীদের জন্য বাধ্যতামূলক করা হচ্ছে। প্রাদেশিক সরকার সমস্ত মন্ত্রী পর্যায়ের পাবলিক কার্যক্রম, যেমন নিউজ কনফারেন্স যেগুলি COVID-19 এর সাথে সম্পর্কিত নয় তা বন্ধ করে দিচ্ছে।

সূত্র : CBC News

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন