কানাডার সংবাদ ফিচার্ড

সমাজবিজ্ঞানী ডঃ গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে কানাডা প্রবাসীদের শোক 

প্রখ্যাত সমাজবিজ্ঞানী ডঃ গাজী সালেহ উদ্দিন

প্রখ্যাত  সমাজবিজ্ঞানী ডঃ গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে কানাডা প্রবাসীদের শোক 

বিশিষ্ট সমাজবিজ্ঞানী, লেখক, গবেষক ও মুক্তিযুদ্ধ বিষয়ক অসংখ্য গবেষণার জন্য যাকে তাঁর পরিচিতজনরা স্রোতের বিপরীতে চলা উজ্জ্বল নক্ষত্র হিসেবে আখ্যায়িত করেন, সেই দেশপ্রেমিক অধ্যাপক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডীন ডক্টর গাজী সালেহ উদ্দিন ৬ই আগষ্ট বাংলাদেশ সময় রাত আটটায় ঢাকার একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। 

করোনা মহামারীর ভয়াল ছোবলে তাঁর অকাল মৃত্যুতে কানাডাসহ উত্তর আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। বিরল ব্যক্তিত্বের এই প্রখ্যাত সমাজবিজ্ঞানী মুক্তিযুদ্ধের স্বপক্ষে উগ্র সাম্প্রদায়িকতাবাদ ও যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে ছিল চরম প্রতিবাদী কন্ঠস্বর। যুদ্ধাপরাধী, স্বাধীনতা বিরোধী সামপ্রদায়িক অপশক্তির বিরুদ্ধে তার গবেষণামূলক লেখনীতে তার দেশপ্রেমের পরিচয় পাওয়া যায়।

যুক্তরাষ্ট্র প্রবাসী জনপ্রশাসন বিশেষজ্ঞ, সমাজবিজ্ঞানী, বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যাপক ডঃ আশরাফ উদ্দিন আহমেদ ডঃ গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন, একজন সহকর্মী হিসেবে তিনি যেমন ছিলেন বিশ্বস্ত, সদা বন্ধুসুলভ পাশাপাশি তাঁর দেশপ্রেম ছিল তুলনাবিহীন। শিক্ষক, গবেষক হিসেবে তিনি দেশের জন্য অকাতরে কাজ করেছেন। সত্যের পক্ষে আপোষহীন এমন বিরল ব্যক্তিত্বের অকাল মৃত্যুতে জাতির অপূরনীয় ক্ষতি হয়েছে। তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি তিনি গভীর সহমর্মিতা প্রকাশ করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব কানাডার সভাপতি এএমএম তোহা ও সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন এক যৌথ বিবৃতিতে  কানাডায় বসবাসরত এলামনাইদের পক্ষ থেকে বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও মুক্তিযোদ্ধা অধ্যাপক ডঃ গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি বিনম্র সহানুভূতি জানান।

বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন, শ্রেণী কক্ষে ডঃ গাজী সালেহ উদ্দিন ছিলেন দল মত নির্বিশেষে সবার প্রিয় শিক্ষক, সমাজবিজ্ঞানের একজন গবেষক পন্ডিত, ফ্যাকাল্টিতে ছিলেন একজন দক্ষ প্রশাসক, লেখক হিসেবে ব্যতিক্রমী পান্ডিত্য যেমন ছিল, অন্যায়, অনিয়ম, সাম্প্রদায়িকতা, আর দুঃশাসনের বিরুদ্ধে কলমযুদ্ধের পাশাপাশি রাজপথেও ছিলেন সোচ্চার। আজন্ম যোদ্ধা বঙ্গবন্ধুর অনুসারী এমন দেশপ্রেমিক শিক্ষাবিদের মৃত্যুকে তিনি জাতির অপূরনীয় ক্ষতি হিসেবে আখ্যায়িত করেন। এছাড়াও উদীচী কানাডা সংসদের পক্ষে মিনারা বেগম, চবি এলামনাই এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল আলম চৌধুরী, কাজী তোফায়েল আহমেদ জুয়েলসহ অগনিত ছাত্র ছাত্রী ও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডঃ গাজী সালেহ উদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। ৮ ই আগষ্ট শনিবার সকাল এগারোটায় চট্টগ্রামের পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে রাষ্ট্রীয় গার্ড অব অনার শেষে মরহুমের জানাজা অনুষ্ঠিত হবে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল চুয়াত্তর বছর।

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন