কানাডার সংবাদ পরিবেশ ও জীব বৈচিত্র্য ফিচার্ড

ভ্যাঙ্কুভারে গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটির সপ্তম অধিবেশন অনুষ্ঠিত হবে

ছবি সংগৃহিত

ভ্যাঙ্কুভারে  গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটির সপ্তম অধিবেশন অনুষ্ঠিত হবে

বিশ্বের ১৮৫টি দেশের পরিবেশবাদী নেতারা আগামী ২২ আগস্ট থেকে ২৬ আগস্ট পর্যন্ত গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটির সপ্তম সমাবেশের জন্য কানাডার ভ্যাঙ্কুভারে জড়ো হবেন। জীববৈচিত্র্যের ক্ষতি, বিষাক্ত রাসায়নিক, জলবায়ু এবং উচ্চ সমুদ্রের উপর সাম্প্রতিক কূটনৈতিক অগ্রগতির উপর ভিত্তি করে, GEF সমাবেশ ২০৩০ সালের মধ্যে দূষণ এবং প্রকৃতির ক্ষতি, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, এবং অন্তর্ভুক্তিমূলক, স্থানীয়ভাবে পরিচালিত সংরক্ষণের জন্য ২০৩০ লক্ষ্যগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ স্টকটেকিং অনুষ্ঠিত হবে।

এটি গ্লোবাল বায়োডাইভারসিটি ফ্রেমওয়ার্ক ফান্ডের সূচনাকে অন্তর্ভুক্ত করবে, যা বিশ্বব্যাপী প্রজাতি, পরিবেশ এবং বাস্তুতন্ত্র রক্ষার জন্য অর্থায়নের একটি নতুন উত্স। ২০২২ সালের ডিসেম্বরে জৈবিক বৈচিত্র্যের শীর্ষ সম্মেলনে COP15 কনভেনশনে নতুন তহবিল পরিচালনা করার জন্য GEF নির্বাচিত হয়েছিল এবং এর পরিচালনা পরিষদ ২০২৩ সালের জুনে ব্রাসিলিয়াতে এর জন্য পরিকল্পনা অনুমোদন করেছিল।

অ্যাসেম্বলিটিতে মন্ত্রী, সরকারী কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, পরিবেশবাদী, আন্তর্জাতিক সংস্থার নেতা এবং পরিবেশ বিষয়ক কনভেনশন এবং যুব গোষ্ঠী, সুশীল সমাজ এবং আদিবাসীদের প্রতিনিধিদের সাথে সুস্থ মানুষের সাথে একটি সুস্থ গ্রহ নিশ্চিত করার জন্য সমাধান নিয়ে আলোচনার জন্য একত্রিত করবে।

কানাডা ছিল গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, যার সৃষ্টি ১৯৯১ সালে উন্নয়নশীল দেশগুলিকে জীববৈচিত্র্য, জলবায়ু পরিবর্তন, দূষণ, সমুদ্রের উচ্চতা এবং ওজোন স্তরের বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য আর্থিক উপায় সরবরাহ করেছিল।

উল্লেখ্য গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটি (GEF) হল একটি আর্থিক ব্যবস্থা যা উন্নয়নশীল দেশগুলিকে চারটি “ফোকাল এলাকা” কভার করার প্রকল্পগুলির জন্য অনুদান তহবিল প্রদান করে: জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্য, আন্তর্জাতিক জল এবং ওজোন হ্রাস।

GEF ট্রাস্ট ফান্ডটি আমাদের গ্রহের সবচেয়ে চাপের পরিবেশগত সমস্যাগুলি মোকাবেলায় সহায়তা করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

এরপর থেকে তিন দশকে, জিইএফ-এ কানাডার প্রভাব বেড়েছে, যেমন বিষাক্ত রাসায়নিক মোকাবেলা করা, আরও টেকসই শহর ও খাদ্য ব্যবস্থাকে সমর্থন করা, বন ও জলপথের ব্যবস্থাপনার উন্নতি করা এবং আরও স্থিতিস্থাপক ভবিষ্যত গড়ে তোলা, এমনকি অধিকাংশ ক্ষেত্রেও পৃথিবীতে ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে দেশ ও পরিবেশকে রক্ষা করা।

ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিতব্য গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটির সপ্তম অধিবেশনকে কেন্দ্র করে সারা বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশ থেকে পরিবেশবিদ্, মন্ত্রী, এনজিও এবং সাংবাদিকরা আসছেন। কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি সিবিএনএ২৪ ডটকম-এর প্রধান নির্বাহী সদেরা সুজন সংবাদ প্রতিনিধি হিসেবে জিইএফ এর মনোনিত হয়েছেন।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন