কানাডার সংবাদ ফিচার্ড

কানাডায় আবাকান- এর উদ্যোগে সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বন্টন

টরন্টোয় আবাকান- এর উদ্যোগে সবজি চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিস ডলি বেগম, এম পি পি

কানাডায় আবাকান- এর উদ্যোগে সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বন্টন

সংগঠন প্রেরীত সংবাদ/সিবিএনএ নিউজ ডেস্ক। প্রতি বছরের ন্যায় এবারও উত্তর আমেরিকার কৃষিবিদদের বৃহত্তম সংগঠন  ABACAN  (Association of Bangladeshi Agriculturists in Canada)-এর উদ্যোগে বিনামূল্যে আগ্রহী বাগানিদের জন্য সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন কর্মসূচি নেয়া হয়। গতকাল ৩০ মে ৩০৭৯ Danforth Ave, Toronto, ON, Canada এর Access Alliance-এ স্বাস্থ্যবিধি মেনে পূর্ব রেজিস্ট্রেশনকৃত  ১২০ জন আগ্রহী বাগানিদের মধ্যে   এই চারা ও উদ্ভিদ পুষ্টি বিতরণ করা হয় । এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মিস  ডলি বেগম, এম পি পি, Scarborough South West। সক্রিয়  সহযোগী সংগঠন হিসাবে অংশ গ্রহণ করেন  Bangladeshi Gardeners Group in Toronto (BGGT)।

আবাকান গত কয়েক বছর ধরে প্রশিক্ষণ ও চারা বণ্টন করে আসছে । Access Alliance এর অবকাঠামো ব্যাবহার করে এ বছর ও   ABACAN এর সার্বিক তত্ত্ববধায়নে-এ এই অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করা হল। অনলাইনে আগ্রহী বাগানিদের  মধ্যে আবেদন আহ্বান করা হয়। সফল ১২০ জন অংশগ্রহণকারী আজ চারা ও সার গ্রহণ করেন। এপর্যন্ত দেড়শতাধিক বাগানি  অনলাইন নাম রেজিস্ট্রেশান করেছেন।  কোভিড-১৯-এর কারণে এবারের পরিস্থিতি ভিন্ন থাকায় মুখোমুখি প্রশিক্ষণ সম্ভব হয়নি। তবুও বাগানিদের মধ্যে আগ্রহের কোন ঘাটতি ছিলোনা। তারা তাদের বাগান করার পরামর্শ ও সমস্যাগুলোর সমাধান  নেবার চেষ্টা করেন। এ বিষয়ে কৃষিবিদ  মহাম্মুদ আলী, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমুসহ সিনিয়র কৃষিবিদগণ  বাগান করার পদ্ধতি ও বিভিন্ন সমস্যার সমাধান দেন।

টরন্টোতে আবাকান- এর উদ্যোগে সবজি চারা ও প্লান্ট নিউট্রেন্ট বণ্টন অনুষ্ঠানে প্রধান অতিথি মিস ডলি বেগম, এম পি পি সহ আয়োজকরা। ছবি সংগঠন প্রেরীত

কানাডায় আবাকান- এর উদ্যোগে সবজি  চারা ও প্লান্ট নিউট্রেন্ট বন্টন বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান সকাল ৯:৩০ থেকে বিকেল ১২:৩০ পর্যন্ত অনুষ্ঠিত হয়। বাগানিরা বিভিন্ন টাইম স্লট অনুসরন করে সামাজিক দূরত্ব বজায় রেখে  উপকরন সংগ্রহ করেন।  ৫ জনের বেশী সমাগম নিষিদ্ধ থাকায় বাগানিদের ভিন্ন ভিন্ন সময়ে চারা ও উপকরণ সংগ্রহের জন্য নির্দিষ্ট করা হয়। স্বতঃস্ফূর্তভাবে বাগানিরা সামাজিক দূরত্ব ২ মিটার বজায় রেখে চারা ও উপকরণ সংগ্রহ করেন । এছাড়া প্যান্ডামিকের  কারণে এবারে চারা ও উপকরণ সংগ্রহের জন্য বেশ বেগ পেতে হয়।  আবাকান এর নির্বাহী কমিটির সদস্যরা প্রোগ্রামকে সফল করতে অনেক পরিশ্রম করেন। এই Pandemic এর সময় ঘরে অলস সময় কাটানো অবস্থায় বাগান করা একটা বিনোদনের মত বলে বাগানিরা জানান। তারা স্বাভাবিক সময়ের মত চারা সংগ্রহ করতে না পারায় ও সম্প্রতি নিম্ন তাপমাত্রায় চারা মরে যাওয়ায়  বাগান করা নিয়ে আশঙ্কায় ছিলেন। ঠিক এ সময় আবাকান এর সহায়তা পেয়ে উপকৃত হয়েছেন বলে জানান ও কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বিতরনকৃত চারার মধ্যে অন্যতম আকর্ষণ ছিল  দেশী সিম, বেগুন, টমেটো, নাগা ও ঝাল মরিচ, হিমু ও দেশী লাউ, মিষ্টি কুমড়া, শসা ইত্যাদি। চারা সরবরাহ করে বিশেষভাবে  সহায়তা করেছেন ডঃ কৃষিবিদ  মহাম্মুদ আলী, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ আসাদুজজামান মিলু, ও কৃষিবিদ আজিজুর রাহমান রিপন।

আবাকান- এর উদ্যোগে কানাডায়  বাগানকরণ প্রশিক্ষণ ও  চারা বণ্টন উপকরণ বণ্টন অনুষ্ঠানে আবাকান কমিটি এর পক্ষে উপস্থিত ছিলেন কৃষিবিদ গোলাম মুস্তফা, কৃষিবিদ  কামাল মুস্তফা হিমু, কৃষিবিদ হাসমত আরা বেগম জুঁই, কৃষিবিদ ডঃ নুরুন খানম শিরিন,  কৃষিবিদ গোলাম কিবরিয়া, কৃষিবিদ কামরুল ইসলাম, কৃষিবিদ জামান ভুঁইয়া, কৃষিবিদ মোঃ মাহবুব   আলম, কৃষিবিদ ডঃ মোঃ জিয়াউল হক, ও Access Alliance এর পক্ষে জনাব রেজাউন করিম।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন