প্রবাসের সংবাদ

কুয়েতে ফিরতে পারছে না বাংলাদেশসহ ৩৫ দেশের অভিবাসী

কুয়েতে ফিরতে পারছে না বাংলাদেশসহ ৩৫ দেশের অভিবাসী

করোনাভাইরাস সংক্রমণ রোধে আরোপকৃত নিষেধাজ্ঞার কারণে কুয়েতে কর্মস্থলে ফিরতে পারছেন না বাংলাদেশসহ ৩৫টি দেশের অভিবাসীরা । বিমান চলাচল বন্ধ থাকায় ট্রাভেল ব্যবসার সঙ্গে জড়িত প্রবাসী ব্যবসায়ীরা পড়েছেন চরম বিপাকে।

কুয়েতে আবারো মহামারি করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। এ কারণে ২১ ফেব্রুয়ারিতে ঘোষিত বাংলাদেশসহ ৩৫টি দেশের সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে বিমান চলাচলের কথা থাকলেও তা চালু হয়নি। এতে করে একদিকে যেমন চরম হতাশায় দেশে ছুটিতে থাকা অভিবাসীরা তেমনই লোকসানের মুখে ট্রাভেল ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীরাও।

নির্ধারিত সময়ে কুয়েত আসার প্রত্যাশায় যেসব অভিবাসী তৃতীয় দেশ দুবাই হয়ে কুয়েত আসার অপেক্ষায় ছিলেন তারাও কুয়েত প্রবেশে অনিশ্চয়তার বেড়াজালে এখন হাবুডুবু খাচ্ছেন। এদের মধ্যে অনেকের আবার আকামা শেষ হয়ে গেছে। দুবাই কুয়েত কনস্যুলেটে যোগাযোগ করে কোনো ইতিবাচক সাড়া না পেয়ে তাদের মধ্যে কেউ কেউ বাংলাদেশে ফিরে এসেছেন। আর্থিক সংকটে মহাবিপাকে পড়েছেন বহু অভিবাসী।

কুয়েতে প্রায় সাড়ে তিন লাখ প্রবাসী বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত আছেন। তাদের মধ্যে প্রায় ১২ হাজার প্রবাসী ছুটিতে এসে দেশে আটকা পড়েছেন।

সংবাদটি শেয়ার করুন