কানাডার সংবাদ ফিচার্ড

৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর প্রিমিয়ার

৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর প্রিমিয়ার

অটোয়া- গত ১৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ৪৮তম টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (TIFF)-এ বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বিখ্যাত ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রটি প্রদর্শনের সময় হলভর্তি দর্শক জাতির জনকের জীবন ও রাজনৈতিক আদর্শের গভীরতা অনুভব করেন।

এ উপলক্ষে পরিচালক শ্যাম বেনেগাল এই মর্যাদাপূর্ণ উৎসবে চলচ্চিত্রটির প্রিমিয়ার উপলক্ষে বলেন, “আমি নিশ্চিত শেখ মুজিবুর রহমানের জীবন এবং বাংলাদেশ নামক রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর ভূমিকা সারা বিশ্বের মানুষের অন্তরে প্রতিধ্বনিত হবে।“ একটি জাতি গঠনের এই অনুপ্রেরণামূলক গল্প বলতে পারা তাঁর জন্য বিরল সম্মানের বিষয় বলে তিনি উল্লেখ করেন।

‘মুজিব: একটি জাতির রূপকার’-এর প্রিমিয়ারে বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ উপস্থিত ছিলেন। তিনি স্বাধীনতার মহান রুপকার বঙ্গবন্ধুর জীবনী নির্ভর এই চলচ্চিত্র উপভোগ করে আবেগাপ্লুত হয়ে পড়েন। বঙ্গবন্ধুর মানুষের জন্য অদম্য ভালবাসা এবং দেশ ও জনগণের জন্য সর্বোচ্চ আত্মত্যাগের চিত্র তুলে ধরার জন্য এর সাথে সংশ্লিষ্ট বাংলাদেশ ও ভারতের সবাইকে তিনি ধন্যবাদ জানান।  এই সিনেমা সাড়া বিশ্বের মানুষের সামনে বাঙালিদের জন্য জাতিরাষ্ট্র বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর ত্যাগের ইতিহাস তুলে ধরবেন বলে তিনি উল্লেখ করেন।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার ড. খলিলুর রহমান প্রিমিয়ার-পরবর্তী একটি সাক্ষাৎকারে বলেন যে, কানাডার মাটিতে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মত একটি আয়োজনে বঙ্গবন্ধুর বায়োপিক-এর প্রিমিয়ার স্ক্রিনিং তাঁর আত্মস্বীকৃত কুখ্যাত খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকর করতে হাইকমিশনের অব্যাহত প্রচেষ্টাকে বেগবান করবে।

বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন (বিএফডিসি) এর ব্যবস্থাপনা পরিচালক মিসেস নুজহাত ইয়াসমিন TIFF-এ চলচ্চিত্রটির প্রদর্শনীতে সিনেমাটির কলাকুশলীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ভারতের ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের (এনএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক জনাব পৃথুল কুমার বিশ্বব্যাপী দর্শকদের হৃদয় স্পর্শ করবে এমন একটি চলচ্চিত্রটি তৈরির  জন্য সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

অন্যান্য কলাকুশিলবসহ চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধু চরিত্রের রূপায়নকারী অভিনেতা আরিফিন শুভ ও বঙ্গবন্ধু কন্যা ও বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চরিত্রের রূপায়নকারী অভিনেত্রী নুসরাত ফারিয়া উপস্থিত ছিলেন।

আরিফিন শুভ বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করতে পেরে ও দর্শকদের প্রতিক্রিয়া দেখে উচ্ছ্বসিত হন। তিনি বলেন, চলচ্চিত্রটির মাধ্যমে তিনি  মুজিবের জীবন ও কর্ম ফুটিয়ে তুলেছেন,  যা  সকলের হৃদয় ছুয়ে যাবে এবং বিশ্বের সকল মানুষকে অনুপ্রাণিত করবে। অভিনেত্রী নুসরাত ফারিয়া ছবিটির প্রদর্শনীতে সকলের ইতিবাচক সাড়া পেয়ে ধন্যবাদ জানান।

এই দুই প্রধান অভিনেতা ও অভিনেত্রী পোস্ট-স্ক্রিনিং প্রশ্নোত্তর এবং মিডিয়ার সাথে একান্ত সাক্ষাৎকার প্রদান করেন।

মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব TIFF-এ -এ ‘মুজিব: একটি জাতির রূপকার’ এর প্রিমিয়ার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানুষের অধিকার আদায়ের জন্য জীবনব্যাপী সংগ্রাম ও  বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অপরিমেয় অবদানের একটি প্রমাণ। উল্লেখ্য যে, গত তিন মাস যাবত বাংলাদেশ হাইকমিশন বিএফডিসি ও এনএফডিসি-এর সাথে সমন্নয়ক্রমে চলচ্চিত্রটির প্রিমিয়ারের জন্য  TIFF কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ  করেছে।

 

 



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন