কানাডার সংবাদ ফিচার্ড

“কানাডার রাজনীতিতে: বাংলাদেশী বংশোদ্ভূতদের অংশ গ্রহণ” ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত

“কানাডার রাজনীতিতে: বাংলাদেশী বংশোদ্ভূতদের অংশ গ্রহণ” ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত

কানাডার ক্যালগেরিতে আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’র আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় “কানাডার মূল ধারার রাজনীতি: বাংলাদেশী বংশোদ্ভূতদের অংশ গ্রহণ” শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনায় প্রধান অতিথি ও মূল বক্তা ছিলেন প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর। বিশেষ অতিথি ছিলেন

ক্যালগেরির সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মিজানুর রহমান।স্বাগত বক্তব্য রাখেন কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান।

আলোচনায় অংশ নেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন, প্রকৌশলী মোহাম্মদ কাদির , রুপক দত্ত, ও প্রকৌশলী আবদুল্লা রফিক।

নতুন প্রজন্ম কে উৎসাহিত ও এগিয়ে আসার আহ্বান জানিয়ে আলোচনায় বক্তারা বলেন কানাডার মূল ধারার রাজনীতিতে মাতূভূমি বাংলাদেশের স্বাথেই যোগ্য প্রবাসী বাঙ্গালীদের অবস্থান সুসংহত ও সুদূর করার কোন বিকল্প নেই।

প্রধান অতিথি প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর বলেন–আরো বেশী বেশী করে কানাডার মূল ধারার রাজনীতিতে আমাদের এগিয়ে আসতে হবে। শুধু প্রার্থী নয়, ভবিষ্যতে আমরা আরো বেশি বিজয়ী প্রবাসীদেরকে কানাডার মূল ধারার রাজনীতিতে  দেখতে চাই, যাতে করে বাংলাদেশ ও কানাডার মধ্যে একটি সুদূঢ় সেতু বন্ধন তৈরি হয়।

কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন, কানাডার মূলধারার রাজনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণ বাংলাদশী কমিউনিটি কে সমৃদ্ধ করার পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের মর্যাদাকে ও বৃদ্ধি করবে। কেলগেরীর সিটির মেয়র নির্বাচনে পদপ্রার্থী মোঃ মিজানুর রহমানকে অভিনন্দিত করে তিনি বলেন, সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচন সহ স্থানীয় ও প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশীদের অংশগ্রহণ নিঃসন্দেহে ইতিবাচক অগ্রগতিরই লক্ষণ। ডলি চৌধুরীর মতো তরুণ প্রজন্মের আরও অনেক প্রতিনিধি একদিন কানাডায় বাংলাদেশকে তুলে ধরবে, বাংলাদেশ-কানাডার সম্প্রীতির মাধ্যমেই একদিন আমাদের সামাজিক-রাজনৈতিক সংস্কৃতিকে সুদৃঢ় করবে, আজকের পদাংক অনূসরণ করে আগামী প্রজন্মও একদিন মূলধারার রাজনীতিতে এগিয়ে আসবে।

বিশেষ অতিথি ক্যালগেরি সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মিজানুর রহমান আসন্ন নির্বাচনে জয়ী হলে ক্যালগেরিতে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে একটি শহীদ মিনার নির্মাণ করার অঙ্গীকার করেন। তিনি বলেন সবাই কে সঙ্গে নিয়ে একসাথে কাজ করতে চাই।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি’র সভাপতি মোঃ রশিদ রিপন বলেন–আমরা অত্যন্ত আনন্দিত যে, কানাডার জাতীয় নির্বাচনে এবার বিভিন্ন দলের হয়ে আটজন বাংলাদেশী নির্বাচনে অংশ গ্রহন করেছেন। এই অংশ গ্রহণ এটাই প্রমাণ করে যে বাঙালীরা পিছিয়ে নেই। ভবিষ্যতে আমরা আরো অধিক সংখ্যক প্রবাসীদের দেখতে চাই। সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।

সিলেট এসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত বলেন–আমরা গর্বিত যে প্রবাসীরা ভিনদেশে এখন নেতৃত্ব দিচ্ছে। নতুন প্রজন্মের মাঝে আমাদের দেশের চেতনা কে আরো বাড়াতে হবে।

প্রকৌশলী আবদুল্লা রফিক বলেন-দেশের উন্নয়নের পাশাপাশি বিদেশের মাটিতে প্রবাসীদের কানাডার মূলধারার রাজনীতিতে প্রবেশ সত্যিকার  অর্থেই প্রশংসার দাবি রাখে। বাংলাদেশের মানচিত্র সমুন্নত রাখতে আমাদের প্রবাসীদের এগিয়ে আসার কোন বিকল্প নেই।

প্রকৌশলী মোঃ কাদির বলেন–এ আলোচনা সভা থেকেই আমরা নতুন প্রজন্ম কে উদ্বুদ্ধ করতে চাই ও  ভবিষ্যত বাংলাদেশ কে প্রতিনিধিত্ব করতে তাদের উপর দায়িত্ব দিতে চাই।

উল্লেখ্য আগামী ১৮ অক্টোবর কানাডার ক্যালগেরির সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে একমাত্র প্রবাসী বাঙ্গালী মিজানুর রহমান মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন