কানাডার সংবাদ

অতি শীঘ্রই প্রতিমাসে দুই হাজার ডলার করে দেওয়া হবে-জাস্টিন ট্রুডো

জাস্টিন ট্রুডো
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডো প্রতিদিনের মতো আজও জাতির উদ্দেশে বক্তব্য দিচ্ছিলেন। ছবি আজকের ইন্টারনেট থেকে নেওয়া

অতি শীঘ্রই প্রতিমাসে দুই হাজার ডলার করে দেওয়া হবে- জাস্টিন ট্রুডো ।। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোভিড-১৯ চলাকালীন সময়ে যারা  চাকরি হারিয়েছেন এমন কানাডিয়ানদের সহায়তায় প্রতি মাসে  ২০০০ ডলার করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। দশদিনের ভিতর সেই অর্থ পোঁছে যাবে বলে আশা ব্যক্ত করেছেন। চার মাস পর্যন্ত এ সহায়তা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন। কোভিড-১৯  সঙ্কটের কারণে গত এক সপ্তাহে প্রায় দশ মিলিয়ন মানুষ ইআইয়ের জন্য আবেদন করেছেন।

অতি শীঘ্রই প্রতিমাসে দুই হাজার ডলার করে দেওয়া হবে- জাস্টিন ট্রুডো তাঁর বক্তবে আরও বলেন, এই আবেদনগুলির মধ্যে ১৪৩,০০০ টি প্রক্রিয়াজাত করা হয়েছে এবং হাজার হাজার সরকারী কর্মচারী চব্বিশ ঘন্টা কাজ করে চলছেন। এই জরুরি আবেদনপত্রগুলো সামাল দেওয়ার জন্য অন্যান্য দপ্তর থেকে  নতুন নিয়োগ করা হয়েছে। করোনভাইরাস-সম্পর্কিত চাকরির ক্ষতির কারণে ইআইয়ের জন্য আবেদন করা এমনকি  লেঅফ পাওয়া কর্মীরাও পরিবর্তী চার মাস পর্যন্ত প্রতিমাসে  $ ২,০০০ ডলার সুবিধা পাবেন, তারপরে কেউ যদি কাজ থেকে বাইরে থাকেন তবে তারাও স্ট্যান্ডার্ড ইআই-তে স্যুইচ-ওভার হবেন এবং তা পাবেন। এই দুর্যোগময়সময়ে যারা অসুস্থ রয়েছেন  এবং ঘরে বাচ্চারা রয়েছে তাদের দেখাশোনার জন্যও অতিরিক্ত অর্থ প্রদান করা হবে।

 

আমরা জানি, ক্যানাডিয়ানরা খুবই চিন্তিত এই ক্রাইসিস সময় কি করে চলবেন আমরা বলতে চাই, আমাদের সরকার চেষ্টা করছে যতসম্ভব সবধরনের সব কিছু দেওয়ার।

আজ বুধবার অটোয়ার রিডাউ কটেজের সামনে প্রতিদিনের মতো আজ দশম দিনে জাতির উদ্দেশে বক্তব্য এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরের এক পর্যায়ে  কোভিড ১৯ এর দুর্যোগময় সবাইকে স্বাস্থ্য কানাডার নিয়ম মেনে চলার জন্য আবারও অনুরোধ জানিয়েছেন। বলেছেন প্রতিদিন দশ হাজার লোককে পরীক্ষা করা হচ্ছে। আমরা ল্যাব, সাইন্টিফিক ইনস্টিটিউট এবং বিভিন্ন কোম্পানীকে সহযোগিতা করছি যত তাড়াতাড়ি সম্ভব  মাস্ক, ভেনটিলেটর, স্যানিটাইজর, ভেক্সিন এবং ভাইরাসের ঔষধ সরবরাহ করার জন্য।

 

এই মহামারী চলাকালীন সময়ে যেসব ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন সেসব  ছোট ছোট ব্যবসায়ীদেরকে সাহায়তা দেওয়া হবে। তিনি করোনা ভাইরাস মোকাবেলায় স্বাস্থ্য কর্মীদের সংগ্রামের পাশাপাশি ক্যানাডিয়ান মিডিয়া এবং কর্মরত সাংবাদিকদের কাজের মূল্যায়ন করে ধন্যবাদ জানান। তিনি বলেন অন্য সময়ের তুলনায় এখনকার সংবাদ অনেক গুরুত্বপূর্ণ। জন সচেতনতায় তা কাজে লাগছে।

বহিরাগত দেশ থেকে যারা কানাডায় আসছেন তাদেরকে অবশ্যই ১৪ দিন সেল্ফ  আইসোলেশনে থাকতে হবে। হেল্থ কানাডার নিয়মানুসারে অবশ্যই সবাইকে সোশ্যাল ডিস্টেন্স মেনে চলতে হবে  একান্তই জরুরি কাজ ছাড়া ঘরের বাইরে বের না হবার জন্য আবারো অনুরোধ জানিয়েছেন। যতদূর সম্ভব দুরত্ব বজায় রেখে সব ধরনের পারিবারিক নিমন্ত্রণ, আড্ডা বন্ধ রেখে একাধীক মানুষ একত্রে না হবার আহবান জানিয়ে বলেন এটা শুধু অন্যের জন্য নয় নিজেকেও বাঁচতে সহায়তা  করবে।

 

উল্লেখ্য এ রিপোর্ট লেখা পর্যন্ত কানাডায় আক্রান্তের সংখ্যা ৩২৮২ জন ছাড়িয়েছে। মৃত্যু ২৮ জন । শুধু ক্যুইবেকেই ১৩৩৯ জন আক্রান্ত মৃত্যু হয়েছে ৬ জন।

 

সি/এসএস



সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

19 − four =