কানাডার সংবাদ

মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে জাস্টিন ট্রুডো

ঢাকায় মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন জাস্টিন ট্রডো
ফাইল ছবি

ঢাকায় মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দিচ্ছেন জাস্টিন ট্রুডো

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দেবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে জাস্টিন ট্রডো উপস্থিত থাকবেন বলে  পররাস্ট্রমন্ত্রী  ড. একে আবদুল মোমেন মঙ্গলবার  ঢাকার দেশ রুপান্তর পত্রিকাকে এ তথ্য নিশ্চিত করছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদও এই অনুষ্ঠানে যোগ দেবেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

তবে তাদের কে কত তারিখে ঢাকায় পৌঁছাবেন, এ বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উদ্‌যাপন সাব-কমিটির বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, আমরা ইতিমধ্যেই মুজিব বর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগদানের বিষয়ে তাদের সম্মতি পেয়েছি।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ জায়েদ আল নাহিয়ান, ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জি, ভারতের কংগ্রেস দলের সভাপতি সোনিয়া গান্ধী, এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনও মুজিব বর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে যোগ দেবেন।

আরও পড়ুন ঃজাতির জীবনে নতুন জীবনীশক্তি সঞ্চার করবে মুজিববর্ষ

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, কয়েক জন বিশ্ব নেতা ১৭ মার্চ বঙ্গবন্ধু’র জন্মদিনের বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন এবং আর অন্যেরা মার্চ ২০২০ থেকে মার্চ ২০২১ সালের মধ্যে অনুষ্ঠিত অন্যান্য অনুষ্ঠানে যোগ দেবেন।

তিনি বলেন, আমরা চাই না ১৭ মার্চের অনুষ্ঠানে অনেক বিশ্ব নেতা যোগ দিক, আমরা চাই অনধিক চার পাঁচজন নেতা এ দিনের অনুষ্ঠানে যোগ দিক, অন্যান্য বিশিষ্ট অতিথিবৃন্দ অন্যান্য অনুষ্ঠানে যোগ দেবেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু’র জন্ম শত বর্ষ উদ্‌যাপন উপলক্ষে বিদেশে বাংলাদেশের ৭৭টি মিশন ২৬১ টি অনুষ্ঠান করবে। আমরা বঙ্গবন্ধু’র আদর্শ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাই। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের বন্ধুই নন, তিনি সারা বিশ্বের সকল শান্তিপ্রিয় মানুষের বন্ধু ছিলেন।

মোমেন বলেন, মুজিব বর্ষব্যাপী মুজিবাদর্শ তুলে ধরা ছাড়াও সরকার চায় এ সময়টাতে বিশ্বব্যাপী এমন এক নূতন বাংলাদেশের ব্র্যান্ডিং করতে, যে বাংলাদেশ হচ্ছে অপার সম্ভাবনা ও সুযোগ-সুবিধার এক গতিশীল অর্থনীতির দেশ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার মন্ত্রণালয় ইতিমধ্যেই জার্মানি ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয়সমূহে বঙ্গবন্ধু চেয়ার চালু করেছে। এ ছাড়া যুক্তরাজ্যে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে একটি বঙ্গবন্ধু সেন্টার স্থাপন করেছে। পাশাপাশি ভারত, তুরস্ক, ফিলিস্তিন এবং কম্বোডিয়ার বিভিন্ন নগরীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে সড়কের নামকরণ করা হয়েছে। পাকিস্তানসহ বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনসমূহে বঙ্গবন্ধু’র ম্যুরাল স্থাপন করা হবে। সূত্রঃ নতুনদেশ

আরও পড়ুনঃ ৪ বার আত্মহত্যার চেষ্টা করেন এই অভিনেত্রী!

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 18 =